Advertisement

Vastu tips: আসবে টাকা-ফিরবে লক্ষ্মীর সৌভাগ্য! বাস্তু মেনে প্রদীপ জ্বালান এই দিকে

Vastu tips: হিন্দু ধর্মে প্রদীপ জ্বালানোর বিশেষ গুরুত্ব বলা হয়েছে। বেশিরভাগ মানুষই বাড়িতে সন্ধ্যায় পূজা ঘরে ঘি বা তেলের প্রদীপ জ্বালায়। কিছু মহিলা তুলসীতে ঘি এর প্রদীপ জ্বালান। বাস্তুতে দীপককে বলা হয়েছে বাড়ির সমৃদ্ধির কথা। বাস্তুতে দিকনির্দেশের বিশেষ গুরুত্ব রয়েছে।

বাস্তু মেনে প্রদীপ জ্বালান। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 2:12 PM IST
  • আসবে টাকা-ফিরবে লক্ষ্মীর সৌভাগ্য!
  • বাস্তু মেনে প্রদীপ জ্বালান এই দিকে
  • জানুন বিস্তারিত তথ্য

Vastu tips: হিন্দু ধর্মে প্রদীপ জ্বালানোর বিশেষ গুরুত্ব বলা হয়েছে। বেশিরভাগ মানুষই বাড়িতে সন্ধ্যায় পূজা ঘরে ঘি বা তেলের প্রদীপ জ্বালায়। কিছু মহিলা তুলসীতে ঘি এর প্রদীপ জ্বালান। বাস্তুতে দীপককে বলা হয়েছে বাড়ির সমৃদ্ধির কথা। বাস্তুতে দিকনির্দেশের বিশেষ গুরুত্ব রয়েছে। বাস্তু মানে আপনার চারপাশের বাসস্থান সংশোধন করা। বাস্তুতে সবকিছুর গতিপথ নির্ধারিত হয়। এই সমস্ত নির্দেশ শাস্ত্র অনুসারে বলা হয়েছে।

কী জানাচ্ছে বাস্তু

জ্যোতির্বিদ কমল নন্দলালকে জানাচ্ছেন দারিদ্র্য থেকে মুক্তি পেতে ঘরের কোন দিকে কোন তেলের প্রদীপ জ্বালাতে হবে। দারিদ্র্য থেকে মুক্তি পেতে, বেশিরভাগ লোকেরা উত্তর দিকে মুখ করে লক্ষ্মীর পূজা করেন, যা ভুল। দারিদ্র্য থেকে মুক্তি পেতে হলে দক্ষিণ দিকের গুরুত্ব বোঝা দরকার। শাস্ত্রে দক্ষিণ দিকের বিশেষ গুরুত্ব বলা হয়েছে। ভগবান শ্রীকৃষ্ণের সমস্ত মন্দির মুখোমুখী। লক্ষ্মীর বাসস্থানও উত্তরে নয়, দক্ষিণে। 

বাস্তু মেনে এই দিকে প্রদীপ রাখুন

উত্তর দিকে জ্ঞান পাবেন কিন্তু অর্থ পাওয়া যাবে দক্ষিণ দিকের দিকে। বাড়ির দক্ষিণ দিক অর্থের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি সঠিক দিকনির্দেশনা বলে মনে করা হয়। দক্ষিণের দিক লক্ষ্মীর অভিমুখ। এটিও যমের দিকে মুখ বলে মনে করা হয়। তাই দীপাবলিতে যম ও লক্ষ্মী একসঙ্গে আসেন। দক্ষিণ দিককে কার্যক্ষমতার দিকও বলা হয়। বিষ্ণু লক্ষ্মীর প্রিয় এবং তিলকে বিষ্ণুর মণ্ড বলে মনে করা হয়। তাই নিয়মিত ঘরের দক্ষিণ দিকে তিলের তেলের প্রদীপ জ্বালালে দারিদ্রতা ঘর ছেড়ে পালিয়ে যাবে। বাস্তুশাস্ত্র অনুসারে, দক্ষিণ দিকে প্রদীপ জ্বালিয়ে আপনি আপনার দারিদ্র্য দূর করতে এবং দারিদ্র্য থেকে মুক্তি পেতে পারেন।

জানুন আয়নার বাস্তু

Advertisement

এর পাশাপাশি জেনে রাখা দরকার বাস্তুশাস্ত্র অনুসারে, যদি ঘরে আয়না সঠিক দিকে না রাখা হয়, তবে ওই ব্যক্তির জীবনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বাস্তু অনুযায়ী, মহাবিশ্বের ইতিবাচক শক্তি সর্বদা পূর্ব থেকে পশ্চিমে এবং উত্তর থেকে দক্ষিণে চলে। তাই বাড়ির আয়নাও সঠিক দিশায় রাখতে হয়। তা না হলে সেই বাড়িতে নানারকম সমস্যা নেমে আসতে পারে বলে জানাচ্ছে বাস্তুশাস্ত্র। বাড়ির আয়না পূর্ব বা উত্তর দেয়ালে এমনভাবে রাখতে হবে, সবার মুখ পূর্ব বা উত্তর দিকে থাকে। দক্ষিণ বা পশ্চিম দেয়ালে আয়না রাখলে, বিপরীত দিক থেকে আসা শক্তি প্রতিফলিত করে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement