Advertisement

Dussehera 2023: ২৩ না ২৪ অক্টোবর কবে দশেরা? রাবণ দহনের শুভ সময় জানুন

Dussehera 2023: আশ্বিন মাসের শুক্লপক্ষে পালন করা হয় বিজয়া দশমী বা দশেরা। এই বছর দশেরা পালিত হবে গোটা দেশজুড়ে ২৪ অক্টোবর, মঙ্গলবার। অশুভের ওপর শুভের জয় হিসাবে এই দশেরা পালিত হয়ে থাকে। কথিত আছে, এইদিনেই রাবণকে বধ করেছিলেন ভগবান শ্রী রাম।

দশেরা বা বিজয় দশমী কবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Oct 2023,
  • अपडेटेड 2:25 PM IST
  • আশ্বিন মাসের শুক্লপক্ষে পালন করা হয় বিজয়া দশমী বা দশেরা। এই বছর দশেরা পালিত হবে গোটা দেশজুড়ে ২৪ অক্টোবর, মঙ্গলবার।

আশ্বিন মাসের শুক্লপক্ষে পালন করা হয় বিজয়া দশমী বা দশেরা। এই বছর দশেরা পালিত হবে গোটা দেশজুড়ে ২৪ অক্টোবর, মঙ্গলবার। অশুভের ওপর শুভের জয় হিসাবে এই দশেরা পালিত হয়ে থাকে। কথিত আছে, এইদিনেই রাবণকে বধ করেছিলেন ভগবান শ্রী রাম। এইদিন রাবণও পূজিত হন। দশেরার আগে ১৪দিন ধরে রামলীলা অনুষ্ঠিত হয়। যেখানে রামের জীবনীকে তুলে ধরা হয়। আর শেষদিনে রামের হাতে মৃত্যু হয় রাবণের, আর শেষ হয় রামলীলা। দশেরার দিনটিকে বিয়ের জন্য খুব শুভ দিন হিসাবে বিবেচিত হয়। তাই এইদিনে বিয়ে করা খুব শুভ। আসুন জেনে নিই দশেরার পুজোর নিয়ম সম্পর্কে।   

দশেরার দিন দান করা শুভ
দশেরা বা বিজয় দশমীর দিন সকালে তাড়াতাড়ি উঠে পড়ুন। এইদিন সকালে স্নান করে পুজো সেরে নিন। দশেরার দিন কোনও অভাবীকে কিছু দান করলে পুণ্যলাভ হয়। 

রাবণ দহনের শুভ সময়
মঙ্গলবার ২৪ অক্টোবর বিকেল ৪টে ০২ মিনিট থেকে সন্ধ্যা ৭টা ৪৮ মিনিট পর্যন্ত রাবণ দহনের শুভ সময় রয়েছে। বিজয়া দশমীতে তিনটি বড়সড় সংযোগ তৈরি হচ্ছে ৷ এরফলে জাতক-জাতিকাদের জীবনে বিরাট মুহূর্ত তৈরি হবে। 

দশেরায় কী হয়
রাবণ ছাড়াও দশেরার দিন দেশের একাধিক জায়গাতে মেঘনাথ, কুম্ভকর্ণকে পোড়ানের রেওয়াজ রয়েছে। দশেরা জাঁকজমকের সঙ্গে পালিত হয় হিমাচল প্রদেশের কুলু, মাইসুরু, অম্বালার বরোদায়। দিল্লি ও উত্তরপ্রদেশেও দশেরা পালিত হয়। রাবণের বিশাল বড় পুতুল তৈরি করে সেটা পোড়ানো হয়। দশেরার মাধ্যমেই দেশজুড়ে দিওয়ালির প্রস্তুতি নেওয়া শুরু হয়ে যায়। 

বিজয়া দশমী
অপরদিকে বাংলা জুড়ে বিজয় দশমী পালন করা হবে ২৪ অক্টোবর, মঙ্গলবার। এদিন মা দুর্গা বাপের বাড়ি থেকে স্বামীর ঘরে ফিরবেন। রাজ্যের একাধিক ঘাটে চলবে প্রতিমা বিসর্জনের রীতি। উমাকে বিদায় জানিয়ে ঘরে ঘরে মিষ্টিমুখের পালা চলে। বড়দের পায়ে হাত দিয়ে প্রণাম ও ছোটদের আদর এং সমবয়সীদের কোলাকুলি, এটাই বিজয়া দশমীর রীতি। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement