Advertisement

Akshaya Tritiya 2023 Correct Date: ২২ না ২৩ এপ্রিল, অক্ষয় তৃতীয়া কবে? সঠিক তারিখ এবং শুভ সময় জানুন

অক্ষয় তৃতীয়ায় ত্রেতাযুগ শুরু হয়, অক্ষয় তৃতীয়ায় দশমহাবিদ্যায় বিষ্ণু অবতার ভগবান পরশুরাম এবং নবম দেবী ভগবতী রাজরাজেশ্বরী মাতঙ্গীর জন্মবার্ষিকী পালিত হয়

অক্ষয় তৃতীয়া ২০২৩
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 20 Apr 2023,
  • अपडेटेड 6:00 PM IST
  • বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি ২২ এপ্রিল সকাল ৭টা ৪৯ মিনিটে শুরু হবে
  • পরের দিন ২৩ এপ্রিল সকাল ৭টা ৪৭ মিনিট পর্যন্ত চলবে

অক্ষয় তৃতীয়ার (Akshaya Tritiya 2023) দিনটিকে স্বতঃসিদ্ধ মুহুর্তা হিসাবে বিবেচনা করা হয়। বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনটিকে হিন্দু ধর্মে খুব বিশেষ বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ায় ত্রেতাযুগ শুরু হয়, অক্ষয় তৃতীয়ায় দশমহাবিদ্যায় বিষ্ণু অবতার ভগবান পরশুরাম এবং নবম দেবী ভগবতী রাজরাজেশ্বরী মাতঙ্গীর জন্মবার্ষিকী পালিত হয়। এই দিনে কেনা জিনিস দীর্ঘ সময়ের জন্য সমৃদ্ধি দেয়, গৃহ ও পরিবারে সমৃদ্ধি আসে। এ বছর অক্ষয় তৃতীয়ার তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। আসুন জেনে নিই সঠিক তারিখ (Akshaya Tritiya 2023 Date), অক্ষয় তৃতীয়ার মুহুর্ত।

অক্ষয় তৃতীয়া ২২ এপ্রিল না ২৩ এপ্রিল? 

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি ২২ এপ্রিল  সকাল ৭টা ৪৯ মিনিটে শুরু হবে এবং পরের দিন ২৩ এপ্রিল সকাল ৭টা ৪৭ মিনিট পর্যন্ত চলবে। পঞ্চাং অনুসারে, ২২ এপ্রিল তৃতীয়া তিথি দীর্ঘ হবে, এই দিনে পুজো এবং কেনাকাটার জন্য শুভ সময়ও পাওয়া যাচ্ছে। এমন পরিস্থিতিতে ২২ এপ্রিল লক্ষ্মী-নারায়ণের পুজো এবং মূল্যবান জিনিস কেনা শুভ। অন্যদিকে, অক্ষয় তৃতীয়ায় স্নানের বিশেষ গুরুত্ব রয়েছে। এমন পরিস্থিতিতে ২৩ এপ্রিল ব্রাহ্ম মুহুর্তে পবিত্র নদীতে স্নান করলে পুণ্য হবে।

অক্ষয় তৃতীয়া পুজোর মুহুর্ত

অক্ষয় তৃতীয়ার দিনে মা লক্ষ্মী, কলশ এবং বিষ্ণুর পুজোর জন্য ২২ এপ্রিল সকাল ৭টা ৪৯ মিনিট থেকে দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত শুভ সময় থাকবে।

অক্ষয় তৃতীয়ায় কেনাকাটার শুভ মুহুর্ত

অক্ষয় তৃতীয়ায় সোনা কিনলে সৌভাগ্য ও সম্পদ বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে কেনাকাটার জন্য শুভ সময় হল ২২ এপ্রিল সকাল ৭টা ৪৯ মিনিট থেকে ২৩ এপ্রিল সকাল ৭টা ৪৭ মিনিট পর্যন্ত। অক্ষয় তৃতীয়ার দিনটিও সম্পদের দেবী মা লক্ষ্মীকে উৎসর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে রিয়েল এস্টেট সংক্রান্ত কাজ, শেয়ার বাজারে বিনিয়োগ করা বা নতুন ব্যবসা শুরু করা খুবই শুভ বলে মনে করা হয়। এই মুহুর্তে শুভ কাজ করতে পারেন। বিশ্বাস করা হয় যে এই দিনে যে কাজই করা হোক না কেন তা অক্ষয় হয়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement