Advertisement

অর্থনীতি

Indian Billionaires: দেশের সবচেয়ে বেশি ধনকুবের কোন শহরে, কলকাতায় কতজন থাকেন?

Aajtak Bangla
  • 25 Mar 2022,
  • Updated 12:00 PM IST
  • 1/8

করোনা মহামারির পরেও বিশ্বজুড়ে ধনী ব্যক্তিদের সম্পদ বেড়েছে। ভারতেও এই সময়ের মধ্যে শুধু বিলিয়নিয়ারদের সম্পদই বৃদ্ধি পায়নি, তাদের সংখ্যাও বেড়েছে। হুরুন-এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, গত বছর ভারতে ৫১ জন নতুন বিলিয়নিয়ার ছিলেন। এর ফলে ভারতে বিলিয়নিয়ারের সংখ্যা এখন ২৫০ ছাড়িয়েছে। বিলিয়নেয়ারের নিরিখে এখন শুধু আমেরিকা ও চিন ভারতের চেয়ে এগিয়ে।

  • 2/8

Henley & Partners ভারতীয় বিলিয়নিয়ারদের সম্পর্কে একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। ভারতের কোন শহরে কত বিলিয়নেয়ার বাস করেন সে সম্পর্কে এই প্রতিবেদন। এই প্রতিবেদনে বলা হয়েছে, দেশের আর্থিক মূলধন বিলিয়নেয়াররা সবচেয়ে বেশি পছন্দ করেন। শুধুমাত্র মুম্বাইতেই ৩১ জন বিলিয়নিয়ার এবং ২৪৯ সেন্টিমিলিওনিয়ার বাস করে। প্রতিবেদনে বলা হয়েছে যে ২০৩১ সাল নাগাদ, মুম্বাইতে উচ্চ সম্পদশালী ব্যক্তির সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে।

  • 3/8

ধনী ব্যক্তিদের যাদের সম্পদ ১ বিলিয়ন ডলার অর্থাৎ ১০০০ মিলিয়ন ডলারের বেশি তাদের বিলিয়নেয়ার বলা হয়। অন্যদিকে যাদের ১০০ মিলিয়ন ডলার থেকে ১০০০ মিলিয়ন ডলার পর্যন্ত সম্পদ রয়েছে তাদের সেন্টিমিলিয়নিয়ার বলা হয়। ধনকুবেরদের পছন্দের নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে দেশের রাজধানী নয়াদিল্লি। দিল্লিতে ১৫ বিলিয়নেয়ার, ১২২ সেন্টিমিলিয়নেয়ার, ২ হাজারেরও বেশি মাল্টিমিলিয়নেয়ার এবং ৩০,৫০০ জন এইচএনডব্লিউআই বাস করছেন।

  • 4/8

দিল্লির আগে কলকাতা ছিল ভারতের রাজধানী। কিছু লোক এই পুরানো শহরটিকে ভারতের সাংস্কৃতিক রাজধানীও বলে। এই শহরে বর্তমানে ৬ বিলিয়নেয়ার এবং ৫০ সেন্টিমিলিয়ন বাস করছেন। এগুলি ছাড়াও, ৮০০ জনেরও বেশি এইচএনডব্লিউআইও শহরে বাস করে। 

  • 5/8

ভারতের সিলিকন ভ্যালি নামে পরিচিত বেঙ্গালুরু শহরটিও বিলিয়নেয়ারদের পছন্দের তালিকায় রয়েছে। বেঙ্গালুরুতে বর্তমানে ৬ বিলিয়নেয়ার এবং ৪৬ সেন্টিমিলিয়নেয়ার বাস করছেন। বর্তমানে, ১১৭০০ জন এইচএনডব্লিউআই এই টেক সিটিতে বাস করেন এবং আগামী ১০ বছরে তাদের সংখ্যা ৯০ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

  • 6/8

হায়দ্রাবাদে বসবাস করছেন ৫ বিলিয়নেয়ার, ৪৬ সেন্টিমিলিয়নেয়ার এবং প্রায় ৭৪০ মাল্টিমিলিয়নেয়ার। দক্ষিণ ভারতের এই ঐতিহাসিক শহরটি এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে। এর পরেই রয়েছে পুনে, যেখানে ৩ কোটিপতি এবং ২৮ সেন্টিমিলিয়নেয়ার বাস করেন।

  • 7/8

অটোমোবাইল হাব চেন্নাই ৪ বিলিয়নেয়ার এবং ৩০ সেন্টিমিলিয়নেয়ারের আবাসস্থল। এর পরে এনসিআর শহরের গুরুগ্রামের সংখ্যা আসে, যেখানে ২ বিলিয়নেয়ার এবং ১৮ সেন্টিমিলিয়নেয়ার রয়েছে।

  • 8/8

সবচেয়ে আশ্চর্যের বিষয় হল গুজরাটের একটি শহরও এই তালিকায় নেই, যে রাজ্য দেশকে আম্বানি, আদানির মতো বড় ব্যবসায়ী দিয়েছে। গুজরাটের সবচেয়ে বড় শহর আহমেদাবাদে একজনও বিলিয়নিয়ার বাস করেন না। একইভাবে, উত্তর ভারতের দিল্লি-এনসিআর ছাড়া অন্য কোনও শহর এই তালিকায় নেই। দেশের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশের রাজধানী লখনউতেও বিলিয়নেয়ারের সংখ্যা শূন্য।

Advertisement
Advertisement