Advertisement

Nobel Prize 2024: অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন, গবেষণায় 'সাম্যবাদে' জোর

2024 Nobel Economics Prize: রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস ২০২৪ সালের জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করেছে। ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ রবিনসন ২০২৪ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন।

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 14 Oct 2024,
  • अपडेटेड 6:21 PM IST

2024 Nobel Economics Prize:  রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস ২০২৪ সালের জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করেছে। ড্যারন অ্যাসেমোগ্লু, সাইমন জনসন এবং জেমস এ রবিনসন ২০২৪ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। 

এই তিন অর্থনীতিবিদকে কীভাবে প্রতিষ্ঠানগুলি গঠিত হয় এবং কীভাবে তারা সমৃদ্ধির উপর প্রভাব ফেলে সে বিষয়ে গবেষণার জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হচ্ছে। গত বছর, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্লডিয়া গোল্ডিনকে ২০২৩ সালের অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল।

তিন অর্থনীতিবিদ কী করেন?
ড্যারন অ্যাসেমোগ্লু এবং সাইমন জনসন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে কাজ করেন, যখন জেমস এ.রবিনসন শিকাগো বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেন।

ধনী-গরিবের মধ্যে পার্থক্য কেন?
বিশ্বের সবচেয়ে ধনী ২০  শতাংশ দেশ এখন সবচেয়ে দরিদ্র  ২০ শতাংশের চেয়ে প্রায় ৩০ গুণ বেশি ধনী। ধনী এবং দরিদ্রতম দেশের মধ্যে আয়ের ব্যবধানও অব্যাহত রয়েছে। দরিদ্র দেশগুলো ধনী হলেও ধনী দেশগুলোর সঙ্গে  তাল মেলাতে পারছে না।  এই বছরের অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীরা এই ক্রমাগত ব্যবধানের জন্য  শক্ত প্রমাণ খুঁজে পেয়েছেন।

 

কার স্মরণে এই পুরস্কার দেওয়া হয়?


আলফ্রেড নোবেলের স্মরণে আনুষ্ঠানিকভাবে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাঙ্ক  ১৯৬৮ সালে নোবেলের স্মরণে এটি প্রতিষ্ঠা করে। নোবেল ছিলেন ১৯ শতকের একজন সুইডিশ ব্যবসায়ী এবং রসায়নবিদ যিনি ডিনামাইট আবিষ্কার করেছিলেন এবং পাঁচটি নোবেল পুরস্কার প্রতিষ্ঠা করেছিলেন। পুরস্কারটি অফিসিয়ালি ব্যাঙ্ক  অফ সুইডেন প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস নামে পরিচিত। আলফ্রেড নোবেলের স্মরণে এই পুরস্কার দেওয়া হয়। আলফ্রেড নোবেল ডিনামাইট আবিষ্কার করেন এবং পাঁচটি নোবেল পুরস্কার প্রতিষ্ঠা করেন। ১৯৬৯ সালে এর প্রথম বিজয়ীরা ছিলেন রাগনার ফ্রিশ এবং জান টিনবার্গেন।

Advertisement

বিজয়ীরা কি পান?
যদিও কিছু বিশেষজ্ঞ বলছেন যে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রযুক্তিগতভাবে নোবেল পুরস্কার নয়, তবুও এটি সর্বদা অন্যান্য পুরস্কারের সঙ্গে  দেওয়া হয়। নোবেল পুরস্কারের আকারে, বিজয়ীদের একটি শংসাপত্র, একটি স্বর্ণপদক এবং এক মিলিয়ন ডলারের একক পরিমাণ দেওয়া হয়। ১০  ডিসেম্বর স্টকহোম এবং অসলোতে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের এই সমস্ত জিনিস দেওয়া হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement