Advertisement

7th Pay Commission: কেন্দ্রীয় হারে কতটা ডিএ পাবেন রাজ্যের কর্মীরা? ২৮ তারিখের পর ফারাক কত হবে?

কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ-র দাবিতে ২০১৬ সালে স্যাটে মামলা করে কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। স্যাটের পর হাইকোর্টের সিঙ্গল বেঞ্চও রাজ্যকে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। সেখানেও ধাক্কা খেল রাজ্য। সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল আদালত।

কেন্দ্রের সঙ্গে রাজ্যের ডিএ-র ফারাক কতটা?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Sep 2022,
  • अपडेटेड 10:03 PM IST
  • কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ-র দাবিতে ২০১৬ সালে স্যাটে মামলা করে কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ।
  • স্যাটের পর হাইকোর্টের সিঙ্গল বেঞ্চও রাজ্যকে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়।

রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা মামলায় আরও একবার ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার ডিএ রায় পুনর্বিবেচনার আর্জি খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ। বৃহস্পতিবার আদালত জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় হারে রাজ্য সরকারের কর্মীদের ডিএ দিতে হবে। কেন্দ্রীয় হার কতটা? কতটাই বা ফারাক? 

বর্তমানে ৩৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। গত মার্চে ৩ শতাংশ বেড়েছিল ডিএ। এবার আরও ৪ শতাংশ বাড়ানো হতে পারে বলে সূত্রের খবর। ডিএ বা ডিআর ৪ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে। সেক্ষেত্রে ডিএ ৩৪ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়ে যাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ ও ডিআর। আগামী ২৮ সেপ্টেম্বর বসছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক। ওই বৈঠকে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শোনা যাচ্ছে,ওই বৈঠকেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধি সিদ্ধান্তে সিলমোহর দেবেন তিনি।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বেড়ে ৩৮ শতাংশ হলে বাংলার সঙ্গে কত ফারাক হবে? আদালতের নির্দেশ অনুযায়ী রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ ৩১ শতাংশ। এবার কেন্দ্র ৪ শতাংশ হাড়ালে সেটাই হয়ে দাঁড়াবে ৩৫ শতাংশ। ফারাক আরও বাড়বে। 

বলে রাখি কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ-র দাবিতে ২০১৬ সালে স্যাটে মামলা করে কনফেডারেশন অফ স্টেট গভর্মেন্ট এমপ্লয়িজ। স্যাটের পর হাইকোর্টের সিঙ্গল বেঞ্চও রাজ্যকে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়। সেই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার। সেখানেও ধাক্কা খেল রাজ্য। সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল আদালত। এখন সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। কিন্তু এই গোটা পর্বে একাধিকবার ডিএ বাড়িয়েছে কেন্দ্র। সেই হিসেবে বর্তমানে বকেয়া ৩১ শতাংশ। যা উৎসবের আগে বেড়ে ৩৫ শতাংশ হয়ে যেতে পারে। 

Advertisement

আরও পড়ুন- হাইকোর্টে ধাক্কা তো খেল রাজ্য, তবে কর্মীরা কবে পাবেন DA ?

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement