Advertisement

অম্বানির হাতে Big Bazaar দিতে নারাজ ব্যাঙ্কগুলি, বিশবাঁও জলে সমঝোতা!

Future-Reliance Deal: রিলায়েন্সের সঙ্গে সমঝোতা নিয়ে শেয়ারহোল্ডার ও ঋণদাতাদের অনুমতি পেতে ভোটিং প্রক্রিয়ার পথে হেঁটেছিল ফিউচার গোষ্ঠী। বৃহস্পতিবার তা সম্পন্ন হয়েছে। ভোটাভুটির ফল ৪৮ ঘন্টার মধ্যে ঘোষণা করা হবে।

বিগবাজার নিয়ে টানাটানি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Apr 2022,
  • अपडेटेड 1:55 PM IST
  • ২০২০ সালের আগস্টে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে এই চুক্তি করেছিল ফিউচার গোষ্ঠী।
  • ২৪,৭১৩ কোটি টাকার সমঝোতা নিয়ে আমাজনের সঙ্গে আইনি ঝামেলা।
  • ভোটাভুটির ফল ৪৮ ঘন্টার মধ্যে ঘোষণা করা হবে।

রিলায়েন্সের হাতেই কি যেতে চলেছে বিগবাজার? সেটাই এখন বড় প্রশ্ন। রিলায়েন্স ও ফিউচারের সওদা নিয়ে চলছে তীব্র টানাপোড়েন। শোনা যাচ্ছে, ফিউচার গোষ্ঠীকে ঋণদানকারী দেশীয় ব্যাঙ্কগুলি এই হাতবদলের পক্ষপাতী নয়। অন্যদিকে, বিদেশি ঋণদাতা সংস্থাগুলি চাইছে, যত তাড়াতাড়ি সম্ভব বিগ বাজার হাতে নিক মুকেশ অম্বানির সংস্থার। বিগবাজার রিলায়েন্সের হাতে যাবে কিনা, তা জানা যাবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে।                     

রিলায়েন্সের সঙ্গে সমঝোতা নিয়ে শেয়ারহোল্ডার ও ঋণদাতাদের অনুমতি পেতে ভোটিং প্রক্রিয়ার পথে হেঁটেছিল ফিউচার গোষ্ঠী। বৃহস্পতিবার তা সম্পন্ন হয়েছে। ভোটাভুটির ফল ৪৮ ঘন্টার মধ্যে ঘোষণা করা হবে। সূত্র উদ্ধৃত করে একটি সংবাদমাধ্যম জানিয়েছে, রিলায়েন্স ও ফিউচারের ২৪,৭১৩ কোটি টাকার এই সমঝোতা আপাতত বিশবাঁও জলে। বিভিন্ন ব্য়াঙ্ক থেকে ঋণ নিয়েছে ফিউচার গোষ্ঠী। সেই সব ব্যাঙ্কগুলি সমঝোতার পক্ষে মত দেয়নি। যদিও বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলি এই সমঝোতায় সায় দিয়েছে। ফলে গোটা বিষয়টি এখন অন্ধকারে। এমতাবস্থায় ফিউচার গোষ্ঠীর বেশিরভাগ শেয়ারহোল্ডার এবং ঋণদাতাদের সম্মতি না থাকলে রিলায়েন্সকে খুচরো ব্যবসা বিক্রির সমঝোতা ধাক্কা খাবে বলে মত অনেকের।

বলে রাখি, সমঝোতা তখন সবুজ সংকেত পাবে যখন সভায় উপস্থিত ঋণদাতাদের ৫১ শতাংশের পক্ষে ভোট পাওয়া যাবে। সেই সঙ্গে সংস্থাকে দেওয়া ঋণের ৭৫ শতাংশ ওই সংস্থাগুলির থাকা আবশ্যক। আর স্থানীয় ব্যাঙ্কগুলির ঋণ ৮০ শতাংশ। এতে স্পষ্ট, তাদের মত কতটা গুরুত্বপূর্ণ হতে চলেছে। শনিবার ঋণদাতা ব্যাঙ্কগুলির একটি বৈঠক হয়। ওই বৈঠকে অংশ নিয়েছিল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানারা ব্যাঙ্ক এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বেশিরভাগ ব্যাঙ্ক রিলায়েন্স-ফিউচার সমঝোতায় সায় দেয়নি বলে জানিয়েছেন এক শীর্ষ ব্যাঙ্ক আধিকারিক। 

বিগবাজার অধিগ্রহণ নিয়ে আমাজন ও রিলায়েন্সের মধ্যে চলছে দড়ি টানাটানি। দু'টি সংস্থাই ভারতীয় খুচরো বাজারের দখল পেতে মরিয়া। রিলায়েন্সের কাছে সমস্ত রিটেল দোকান ও গুদামঘর বেচে দেওয়ার জন্য ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছে ফিউচার গোষ্ঠী। তাতে আপত্তি করেছে আমাজন। তারা একটি পুরনো চুক্তি দেখিয়ে এই সমঝোতাকে 'জালিয়াতি' বলে দাবি করেছে। ফিউচারের ডাকা বৈঠককেও 'বেআইনি' বলেছে তারা।  ২০২০ সালের আগস্টে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে এই চুক্তি করেছিল ফিউচার গোষ্ঠী। ২৪,৭১৩ কোটি টাকার সমঝোতা নিয়ে আমাজনের সঙ্গে আইনি ঝামেলায় জড়ায় তারা। মাস দুয়েক আগে রিলায়েন্স বিগবাজারের বেশিরভাগ স্টোর দখল করে নেয়। ফিউচার গোষ্ঠী জানায়, তারা স্টোরগুলির ভাড়া মেটাতে পারছিল না। রিলায়েন্স দোকানগুলির লিজ নিজেদের নামে করে নিয়েছে।

Advertisement

আরও পড়ুন- Amway-র ৭৫৭ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির, কীভাবে ক্রেতাদের ঠকাত?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement