Advertisement

Budget 2023, Real Estate Sector: অর্থনৈতিক সংস্কারে রিয়েল এস্টেটে এবারের বাজেটে কী কী সুযোগ-কতটা সুবিধা?

Budget 2023, Real Estate Sector: ইতিমধ্যেই রিয়েল এস্টেট ক্ষেত্রের বিনিয়োগকারীরা আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ বিভিন্ন অর্থনৈতিক সংস্কারের আশা করেছে৷ অনিবার্যভাবে, পুনরাবৃত্ত চাহিদাগুলির আকারে পূর্ববর্তী বছরগুলির সঙ্গে বেশ কিছুটা বাড়তি প্রত্যাশা রয়েছে যা এখনও পর্যন্ত পূরণ হয়নি বা অপর্যাপ্তভাবে পূরণ হয়েছে।

ইতিমধ্যেই রিয়েল এস্টেট ক্ষেত্রের বিনিয়োগকারীরা আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ বিভিন্ন অর্থনৈতিক সংস্কারের আশা করেছে৷
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 30 Jan 2023,
  • अपडेटेड 2:30 PM IST
  • ইতিমধ্যেই রিয়েল এস্টেট ক্ষেত্রের বিনিয়োগকারীরা আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ বিভিন্ন অর্থনৈতিক সংস্কারের আশা করেছে৷
  • অনিবার্যভাবে, পুনরাবৃত্ত চাহিদাগুলির আকারে পূর্ববর্তী বছরগুলির সঙ্গে বেশ কিছুটা বাড়তি প্রত্যাশা রয়েছে যা এখনও পর্যন্ত পূরণ হয়নি বা অপর্যাপ্তভাবে পূরণ হয়েছে।

Budget 2023, Real Estate Sector: ইন্ডিয়া ইনকর্পোরেটেড ইতিমধ্যেই আসন্ন কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ বিভিন্ন অর্থনৈতিক সংস্কারের আশা করেছে৷ অনিবার্যভাবে, পুনরাবৃত্ত চাহিদাগুলির আকারে পূর্ববর্তী বছরগুলির সঙ্গে বেশ কিছুটা বাড়তি প্রত্যাশা রয়েছে যা এখনও পর্যন্ত পূরণ হয়নি বা অপর্যাপ্তভাবে পূরণ হয়েছে।   

রিয়েল এস্টেটের জন্য একক-উইন্ডো ছাড়পত্র এবং শিল্পের অবস্থার দাবিগুলি পুনরাবৃত্তের মধ্যে রয়েছে এবং এখনও সমাধান করা হয়নি৷ খাতটি আশা করছে যে আসন্ন বাজেট অবশেষে এটির সমাধান করবে। 

সাশ্রয়ী মূল্যের আবাসন বৃদ্ধির জন্য সরকারকে আরও প্রণোদনা দিতে হবে। একটি লক্ষণীয় পরিমাণে, মহামারীটি ২০২০ সালের শুরু থেকে সাশ্রয়ী মূল্যের আবাসন বৃদ্ধির গল্পকে লাইনচ্যুত করেছে - একটি অংশ যা বর্তমান সরকার ২০১৪ সালে দায়িত্ব নেওয়ার পর থেকে যথাযথভাবে জোর দিয়েছে। করোনা মহামারীর পর থেকে বেসরকারি খেলোয়াড়দের সাশ্রয়ী মূল্যের আবাসন সরবরাহ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, মূলত কারণ এর ক্রেতা শ্রেণী অর্থনৈতিকভাবে প্রভাবিত হয়েছিল এবং তাই অপেক্ষা করুন এবং দেখার মোডে চলে গেল। এখন, এই বিভাগটিকে আবার আকর্ষণীয় করে তোলার প্রয়োজন আছে, কারণ এটি সরকারের সকল উদ্যোগের জন্য আবাসনের সঙ্গে ভালভাবে অনুরণিত। 

আরও পড়ুন: হিন্ডেনবার্গ-ধাক্কায় আজও বাজার খুলতেই পতন, কিন্তু বাড়ল আদানি এন্টারপ্রাইজের শেয়ারদর

গৃহ ক্রেতাদের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য আরও কর সুবিধার জন্য একটি স্পষ্ট প্রয়োজন রয়েছে৷ আয়কর আইনের ধারা ২৪ এর অধীনে হাউজিং লোনের সুদের উপর ২ লক্ষ টাকার কর রেয়াত কমপক্ষে ৫ লক্ষ টাকা করা দরকার। এটি আবাসনের চাহিদাতে গতি যোগ করবে, বিশেষ করে সাশ্রয়ী মূল্যের বিভাগে 

বাজেটে ব্যক্তিগত কর ছাড় বা কর স্ল্যাব পুনরায় সমন্বয় করে একটি ছাড় দেওয়া উচিত হয়। এটি করা হাউজিং শোষণকেও সাহায্য করবে। ধারা 80C এর অধীনে ডিডাকশন লিমিটে সর্বশেষ বৃদ্ধি (প্রতি বছর ১.৫ লক্ষ টাকা পর্যন্ত) হয়েছিল ২০১৪ সালে। আরেকটি অনুকূল সংশোধন দীর্ঘ সময়ের অপেক্ষা, যদিও এটি স্বীকার করা অসম্ভব। পরিবর্তে, আমরা দেখতে পারি যে বাজেটটি এমএসএমই এবং এসএমইগুলিকে আরও উত্সাহিত করছে যা এখনও মহামারীর পরে লড়াই করছে।   

Advertisement

অবকাঠামোর উপর সরকারি ব্যয় অনুকরণীয় হয়েছে এবং আসন্ন বাজেটে এটি আরও বৃদ্ধি পেতে পারে। সমস্ত রিয়েল এস্টেট সম্পদ শ্রেণীর সঙ্গে অবকাঠামো উন্নয়নের ইতিবাচক সম্পর্ক সুপ্রতিষ্ঠিত।  

সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ, বিভিন্ন শহরের বাজারের গতিশীলতার সঙ্গে সারিবদ্ধ করার জন্য সাশ্রয়ী মূল্যের আবাসন হিসাবে যোগ্যতা অর্জনের জন্য বাড়ির দাম ব্যান্ডউইথগুলিকে সরকারকে গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত। বর্তমান সংজ্ঞা অনুসারে ইউনিটের আকার (৬০ বর্গ মি. কার্পেট এলাকা) মোটামুটি উপযুক্ত, কিন্তু সাশ্রয়ী মূল্যের আবাসনের জন্য ৪৫ লাখ টাকা পর্যন্ত মূল্যের ব্যান্ড বেশিরভাগ শহরে অবশ্যই উপযুক্ত নয়।

উদাহরণস্বরূপ, মুম্বাইয়ের মতো একটি শহরে ৪৫ লাখ টাকা বা তার চেয়ে কম দামের ব্যান্ড অনেক কম, যেখানে এটি ৮৫ লাখ টাকা বা তার বেশি হওয়া উচিত। অন্যান্য বড় শহরগুলিতে, যোগ্য প্রাইস ব্যান্ড ৬০-৬৫ লক্ষ টাকায় উন্নীত করা উচিত। একইভাবে, এনসিআর-এ, ক্রেতাদের সাশ্রয়ী মূল্যের বাড়িগুলি কেনার জন্য বাইরে যেতে হবে যা দুর্ভাগ্যবশত পাবলিক ট্রান্সপোর্টের মাধ্যমে খুব অ্যাক্সেসযোগ্য নয় বা বসবাসযোগ্যতা সূচকে মোটামুটি কম। 

এই ধরনের পদক্ষেপের ফলে সাশ্রয়ী মূল্যের আবাসন হিসাবে যোগ্যতা অর্জনকারী আরও অনেক বাড়ি থাকবে এবং আরও অনেক বাড়ির ক্রেতারা আইটিসি ছাড়াই ১ শতাংশে জিএসটি হ্রাস এবং অন্যান্য সরকারি ভর্তুকির মতো বর্তমান সুবিধাগুলি পেতে সক্ষম হবেন। 

মতামত ব্যক্তিগত, লেখক ANAROCK গ্রুপের চেয়ারম্যান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement