Advertisement

Standard Deduction on Tax : কর ছাড় ৫০ হাজার টাকা থেকে বেড়ে ১ লাখ? চমক দিতে পারে এবারের বাজেট

এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য বড় চমক অপেক্ষা করছে। অর্থমন্ত্রক নতুন কর আইনের অধীনে বাড়াতে পারে স্ট্যান্ডার্ড ডিডাকশন। এটি ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হতে পারে ১ লাখ টাকা।

Budget 2024 tax regime
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 10 Jul 2024,
  • अपडेटेड 12:18 PM IST
  • এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য বড় চমক অপেক্ষা করছে
  • অর্থমন্ত্রক নতুন কর আইনের অধীনে বাড়াতে পারে স্ট্যান্ডার্ড ডিডাকশন

আগামী ২৩ জুন বাজেট। একাধিক সহযোগী দলের সাহায্যে কেন্দ্রে সরকার গড়েছে নরেন্দ্র মোদীর সরকার। আগামী ৫ বছর দেশ কীভাবে চলবে, কোন খাতে কত টাকা বরাদ্দ করা হবে ইত্যাদি সব ঘোষণা করা হবে বাজেট থেকে। প্রতিবারই বাজেটে কর ছাড়ের ঊর্ধ্বসীমা (Income Tax Standard Deduction) বাড়ানো হবে কি না সেদিকে নজর থাকবে সাধারণ মানুষের। সূত্রের দাবি, এবার কর ছাড়ের বিষয়টিও সরকার বেশ গুরুত্ব সহকারে দেখছে। 

সূত্রের খবর, এবারের বাজেটে সাধারণ মানুষের জন্য বড় চমক অপেক্ষা করছে। অর্থমন্ত্রক নতুন কর আইনের অধীনে বাড়াতে পারে স্ট্যান্ডার্ড ডিডাকশন। এটি ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হতে পারে ১ লাখ টাকা। এছাড়াও ট্যাক্স স্ল্যাবগুলিতে বড়সড় পরিবর্তন আশা করা হচ্ছে। ট্যাক্স স্ল্যাব এখন রয়েছে ৫ লাখ টাকা থেকে ৩০ লাখ টাকার মধ্যে। 

আরেকটি প্রধান সুপারিশ হল মৌলিক ছাড়ের সীমা (Basic Exemption) ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করা। এই পরিবর্তনটি অনেকে প্রত্যাশা করছেন। কারণ এক্ষেত্রে HRA এবং 80C-র মতো নানা ছাড় পাওয়া যায়। নতুন কর ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করতে অর্থনৈতিক বিশেষজ্ঞরা আরও বেশ কিছু পরামর্শ দিয়েছেন।

সরকারি কর্মীদের প্রিমিয়াম, বিমা দেওয়ার ক্ষেত্রে একাধিক ছাড়ও ঘোষণা হতে পারে এবারের বাজেট থেকে। আশা করা হচ্ছে, বাড়ি ভাড়ার জন্য বেতনের সঙ্গে যে ভাতা দেওয়া হয়, তাতেও ছাড় ঘোষণা করা হবে।  একাধিক শহরকে মেট্রো সিটি ঘোষণা করা হতে পারে। 

মোদ্দা কথা, বাজেটে উল্লেখযোগ্য একাধিক পরিবর্তন দেখা যেতে পারে। যার লক্ষ্য হল নতুন আয়কর ব্যবস্থাকে আরও আকর্ষণীয় করে তোলা। 

অর্থনৈতিক বিশেষজ্ঞদের আশা, প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় টাকার অঙ্ক ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হতে পারে বার্ষিক ৮ হাজার টাকা। সেক্ষেত্রে কৃষকরা তিনটি কিস্তির জায়গায় চারটি কিস্তিতে টাকা পেতে পারেন। মহিলারাও রান্নার গ্যাস ও স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে একাধিক সুবিধা পেতে পারেন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement