Advertisement

EPFO: হোলির উপহার দিতে পারে মোদী সরকার, ২৪ কোটি অ্যাকাউন্টে আসবে টাকা!

দোলের উপহার পেতে চলেছেন দেশবাসীর একাংশ। ২০২০-২১ সালে মার্চ মাসে পিএফ-এ ৮.৫% সুদের হার স্থির করা হয়েছিল। সুদের অর্থ ২০২১ সালের ডিসেম্বরে পাওয়া গিয়েছিল। গত বছরের মার্চ মাসেও, ২০২১-২২ অর্থবর্ষের জন্য সুদের হার ৮.১০ শতাংশ করার কথা ঘোষণা হয়। তবে নতুন বছর ২০২৩ শুরু হওয়ার পরেও অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা হয়নি।

পিএফে সুদ জমা হতে পারে হোলির আগেই।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Feb 2023,
  • अपडेटेड 4:34 PM IST
  • দোলের উপহার দিতে চলেছে কেন্দ্র।
  • সুদের টাকা আসতে পারে অ্যাকাউন্টে।

সমাসন্ন দোল। রঙের এই উৎসবের আগেই উপহার পেতে চলেছেন দেশের ২৪ কোটি মানুষ। পিএফ অ্যাকাউন্ট যাঁদের রয়েছে তাঁরা উৎসবের আগেই পেয়ে যাবেন সুদের টাকা। ২০২৩ সালের বাজেটর আগে সুদের টাকা অ্যাকাউন্টে জমা হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু তা হয়নি। সুদের টাকার সঙ্গে পিএফের সুদের হার নিয়েও সিদ্ধান্ত হওয়ার কথা। 

বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন PF নিয়মে পরিবর্তনের কথা ঘোষণা করেছিলেন। অ্যাকাউন্টধারকদের আশা, শীঘ্রই ২০২২২-২৩ আর্থিক বছরের জন্য পিএফ-এ জমা করা অর্থের উপর প্রাপ্ত সুদের টাকা অ্যাকাউন্টে আসতে পারে। হোলির আগে সরকার কর্মচারীদের ভবিষ্যত তহবিল সংস্থার (EPFO) সদস্যদের বড় উপহার দিতে পারে। PF-এর সুদের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।

জানিয়ে রাখি, EPFO ​​অ্যাকাউন্টধারকরা গত কয়েক বছর ধরে সময়মতো পিএফ সুদের টাকা পাচ্ছেন না। ২০২০-২১ সালে মার্চ মাসে পিএফ-এ ৮.৫% সুদের হার স্থির করা হয়েছিল। সুদের অর্থ ২০২১ সালের ডিসেম্বরে পাওয়া গিয়েছিল। গত বছরের মার্চ মাসেও, ২০২১-২২ অর্থবর্ষের জন্য সুদের হার ৮.১০ শতাংশ করার কথা ঘোষণা হয়। তবে নতুন বছর ২০২৩ শুরু হওয়ার পরেও অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা হয়নি।

সুদের হার কি বাড়বে? 

বর্তমানে পিএফ অ্যাকাউন্টে সুদ মেলে ৮.১ শতাংশ। আগামী অর্থবর্ষে কত সুদ পাওয়া যাবে তা এখনও স্পষ্ট নয়। সুদের হারের সিদ্ধান্ত নেয় পিএফের সেন্ট্রাল বোর্ড অব স্ট্রাটিজ। তাতে শিলমোহর দেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রক। অর্থমন্ত্রকের সবুজ সংকেত পেলেই ঘোষণা হয় সুদ। 

পিএফ তোলার নিয়ম

দেশের সাধারণ বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারম জানিয়েছিলেন, নতুন নিয়মে এখন পিএফ-এ জমা করা টাকা তোলার উপর টিডিএস ৩০% থেকে কমিয়ে ২০% করা হয়েছে। সরকারের এই সিদ্ধান্ত এমন পিএফ অ্যাকাউন্টধারকরা উপকৃত হবেন যাঁরা প্যান কার্ড অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করেননি।  এখন যদি কারও প্যান কার্ড পিএফ-র রেকর্ডে আপডেট করা না থাকলে ৩০ শতাংশ হারে টিডিএস দিতে হত। এখন তাঁকে ২০% টিডিএস দিতে হবে। কোনও পিএফ অ্যাকাউন্টধারক ৫ বছরের মধ্যে অ্যাকাউন্ট থেকে অর্থ তুললে টিডিএস কেটে নেওয়া হয়।

Advertisement

৪০ বছরের মধ্যে সর্বনিম্ন সুদের হার

হোলির আগে সরকার যদি অ্যাকাউন্টধারকদের অ্যাকাউন্টে পিএফের টাকা পাঠালে তা বড় উপহার হবে। ২০২২ সালের মার্চ মাসে পিএফ অ্যাকাউন্টে জমার উপর প্রাপ্ত সুদের হার ৮.৫% থেকে কমিয়ে ৮.১% করা হয়েছিল। যা গত ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন সুদের হার। এর আগে 1977-78 সালে সুদের হার ৮% শতাংশ ছিল। 

পিএফ সুদ কীভাবে দেখবেন?

PF অ্যাকাউন্টের জন্য একজন কর্মচারীর বেতনের উপর ১২% কেটে নেওয়া হয়। এসএমএসের মাধ্যমে ব্যালেন্স চেক করতে পারেন। সেজন্য 7738299899 নম্বরে 'EPFOHO UAN ENG' লিখে এসএমএস পাঠান। ব্যালেন্স দেখতে পাবেন। 

EPFO-এর ওয়েবসাইটে গিয়েও দেখতে পাবেন ব্যালেন্স। 'Our Services'-এর ড্রপডাউন থেকে 'For Employees' বিকল্প নির্বাচন করুন। এরপর মেম্বার পাসবুকে ক্লিক করুন। এখন UAN নম্বর এবং পাসওয়ার্ডের সাহায্যে লগইন করুন। এখন পিএফ অ্যাকাউন্ট ক্লিক করলেই দেখতে পাবেন ব্যালেন্স। 

আরও পড়ুন- মাত্র ২০ টাকায় পেট ভরে খান ট্রেনে, রেলের সস্তার খাবার, দেখে নিন তালিকা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement