Advertisement

India Q3 GDP: পূর্বাভাসকেও ছাপিয়ে গেল তৃতীয় ত্রৈমাসিকের GDP, ভোটের আগে উজ্জীবিত কেন্দ্র

বৃহস্পতিবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের তৃতীয় ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর, 2023) দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ৮.৪ শতাংশ।

জিডিপি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 29 Feb 2024,
  • अपडेटेड 7:07 PM IST

দেশের আর্থিক উন্নতির গতি ঊর্ধ্বমুখী। সেই ইঙ্গিতই দিল চলতি আর্থিক বছরের (২০২৩-২০২৪) ডিসেম্বর ত্রৈমাসিকের জিডিপি-র পরিসংখ্যান। অক্টোবর থেকে ডিসেম্বর- এই তিন মাসে ভারতের জিডিপি বেড়ে হয়েছে ৮.৪ শতাংশ। যার নেপথ্যে অনুঘটক উৎপাদন, খনন ও নির্মাণ শিল্প। ভারতীয় অর্থনীতি যে দ্রুত গতিতে এগিয়ে চলেছে এটা তারই প্রমাণ বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

বৃহস্পতিবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের তৃতীয় ত্রৈমাসিকে (অক্টোবর-ডিসেম্বর, 2023) দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ৮.৪ শতাংশ। আগের অর্থবছরের একই ত্রৈমাসিকে তা ছিল ৪.৩ শতাংশ। ডিজিপি-র এই পরিসংখ্যান পূর্বাভাসের চেয়ে অনেক বেশি। দেশে উৎপাদন শিল্পে বৃদ্ধি ও পরিকাঠামো খাতে সরকারি ব্যয় বৃদ্ধির কারণে জিডিপির গতি আরও বেড়েছে। আগের ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ছিল ৭.৬। বিশ্বব্যাঙ্ক থেকে IMF-পর্যন্ত সকলেই ভারতের আর্থিক উন্নতির প্রশংসা করেছে। তৃতীয় ত্রৈমাসিকের পরিসংখ্যানেও সেই ধারা অব্যাহত। ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিকের পর সবচেয়ে বেশি বাড়ল দেশের জিডিপি। 

এর আগে ২০২৪ সালের জানুয়ারিতে প্রকাশিত প্রথম পূর্বাভাসে চলতি আর্থিক বছরের জন্য জিডিপি বৃদ্ধির হার অনুমান করা হয়েছিল ৭.৩ শতাংশ। এসবিআই এবং রেটিং এজেন্সিগুলির এই প্রত্যাশা করেছিল। এসবিআই-এর অর্থনৈতিক গবেষণা বিভাগ ২০২৩-২৪ আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির অনুমান করে বিশ্লেষণ প্রকাশ করেছিল। সংস্থাটি জিডিপি বৃদ্ধির হার ৬.৮ শতাংশ নির্ধারণ করেছিল। রিজার্ভ ব্যাঙ্কও ২০২৪ সালের তৃতীয় ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির অনুমান করেছিল ৭ শতাংশ। রেটিং এজেন্সি ICRA ডিসেম্বর ২০২৩ ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধি ৬ শতাংশের পূর্বাভাস দিয়েছিল। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement