Advertisement

Gold Price Today: সোনার দাম সর্বকালীন রেকর্ড উচ্চতায়, বৈশাখে বিয়ের মরশুমে আরও বাড়বে?

সোনা কেনা ক্রমশ ব্যয়বহুল হয়ে উঠছে এবং বৃহস্পতিবার এর দাম নতুন শিখরে পৌঁছেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রথমবারের মতো আউন্স প্রতি ২২০০ ডলার ছাড়িয়েছে এবং দেশে এর দাম প্রতি ১০ গ্রাম ৬৭,০০০ টাকার কাছাকাছি পৌঁছেছে।

gold price today
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 21 Mar 2024,
  • अपडेटेड 2:02 PM IST
  • সোনার দাম সর্বকালীন রেকর্ড উচ্চতায়
  • এর দাম প্রতি ১০ গ্রাম ৬৭,০০০ টাকার কাছাকাছি পৌঁছেছে

সোনা কেনা ক্রমশ ব্যয়বহুল হয়ে উঠছে এবং বৃহস্পতিবার এর দাম নতুন শিখরে পৌঁছেছে। আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রথমবারের মতো আউন্স প্রতি ২২০০ ডলার ছাড়িয়েছে এবং দেশে এর দাম প্রতি ১০ গ্রাম ৬৭,০০০ টাকার কাছাকাছি পৌঁছেছে। এটি সোনার একটি নতুন রেকর্ড। বাজার খোলার সঙ্গে সঙ্গে সোনার দাম এখানে পৌঁছেছে। বৃহস্পতিবার সোনার দাম বাড়ার কারণে MCX-এ সোনার দাম ১০ গ্রাম প্রতি ৬৬,৯৪৩ টাকার স্তরে পৌঁছেছে। পণ্যের বাজার খোলার কয়েক মিনিটের মধ্যেই সোনা এই নতুন রেকর্ডের স্তর স্পর্শ করে। ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স (IBJ) এর ওয়েবসাইট অনুসারে, ৯৯৯ বিশুদ্ধতার ২৪ ক্যারেট সোনার ১০ গ্রাম জাতীয় মূল্য গত ব্যবসায়িক দিনে ছিল ৬৫,৭৯৫ টাকা। বিজনেস টুডে জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম ছিল আউন্স প্রতি ২,২০৩.৩৫ ডলার। উল্লেখ্য, ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে সোনার দাম বাড়ার প্রবণতা চলছে।

হঠাৎ করে কেন বাড়ল সোনার দাম?

বুধবার অনুষ্ঠিত আমেরিকান সেন্ট্রাল ব্যাঙ্ক ফেডারেল রিজার্ভের বৈঠকের পর সোনার দামের এই আকস্মিক বৃদ্ধি দেখা গেছে। সুদের হার নিয়ে মার্কিন ফেডের নেওয়া সিদ্ধান্তকে সোনার দাম বাড়ার কারণ হিসেবে ধরা যেতে পারে। আমাদের এখানে বলা যাক যে ফেডারেল রিজার্ভ স্পষ্টভাবে বলেছে যে মুদ্রাস্ফীতির সাম্প্রতিক বৃদ্ধি আর্থিক নীতিতে প্রভাব ফেলবে না এবং বেঞ্চমার্ক সুদের হার ৫.২৫-৫.৫০ শতাংশে স্থিতিশীল থাকবে। এর পাশাপাশি পলিসি রেট তিনবার কমানোর ইঙ্গিতও দেওয়া হয়েছে।

সোনা চকচক করলেও রুপো ম্লান

আমেরিকা থেকে আসা এই খবরের তাৎক্ষণিক প্রভাব সোনার দামে দেখা যায় এবং বুধবার আন্তর্জাতিক বাজারে সোনার দাম আউন্স প্রতি ২২০০ ডলার ছাড়িয়ে যায়। এর আগেও সোনার দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিশ্লেষকরা আশা করেছিলেন যে এটি ২২০০ ডলার ছাড়িয়ে যাবে। একদিকে সোনার দাম বেড়েছে, অন্যদিকে ৭৫,৯১৫ টাকা কেজিতে খোলার পরে MCX-এ রুপো ৭৫,৭৭৫ টাকায় পৌঁছেছে। আন্তর্জাতিক বাজারে রুপো আউন্স প্রতি ২৫.৬৩ ডলারের কাছাকাছি রয়ে গিয়েছে।

Advertisement

সেনসেক্স ৭৫০ পয়েন্ট লাফিয়ে উঠল

শুধু সোনার দামে নয়, ভারতের শেয়ার বাজারেও মার্কিন ফেডারেল রিজার্ভের সিদ্ধান্তের প্রভাব স্পষ্টভাবে দেখা যাচ্ছে এবং এর ফলে সেনসেক্স-নিফটি দ্রুত বাড়ছে। . ইতিবাচক বৈশ্বিক সংকেতের কারণে, সংবাদ লেখার সময় পর্যন্ত, BSE-এর ৩০-শেয়ার সেনসেক্স ৭৫১ পয়েন্ট বা ১.০৪ শতাংশ বৃদ্ধির সঙ্গে ৭২,৮৫২-এ লেনদেন করছে, যেখানে NSE-এর নিফটি ২৩৫ পয়েন্ট বা ১.০৮ শতাংশ বৃদ্ধির সঙ্গে ২২,০৭৪-এ লেনদেন করছে।

সাড়ে ১১টা পর্যন্ত শেয়ারবাজারে মাত্র ২ ঘণ্টার লেনদেনের মধ্যে সেনসেক্সের উত্থানের কারণে বিএসইতে তালিকাভুক্ত কোম্পানিগুলিতে বিনিয়োগকারীরা ৫.৮ লক্ষ কোটি টাকার বেশি আয় করেছে। BSE (BSE MCap) এর বাজার মূলধন আগের ৩৭৪.১২ লক্ষ কোটি টাকা থেকে বেড়ে ৩৭৯.৯৭ লাখ কোটি টাকা হয়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement