Advertisement

Gold Price In India: ১ লাখ হবে সোনার দাম, ঠিক কতদিন পরে? জানালেন বিশেষজ্ঞরা

সোনার দাম দ্রুত বাড়ছে এবং ভারতে এর দাম ৭৪ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে। বিয়ের মরশুম শুরু হওয়ার আগে সোনার দাম নতুন উচ্চতায় পৌঁছেছে এবং এই মুহুর্তে দাম কমার কোনও সম্ভাবনা নেই।

Gold Price In India
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Apr 2024,
  • अपडेटेड 2:20 PM IST
  • সোনার দাম দ্রুত বাড়ছে এবং ভারতে এর দাম ৭৪ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে
  • সিটি গ্রুপের একটি রিপোর্ট অনুযায়ী সোনার দাম আরও বাড়বে এবং ২৫ শতাংশ বাড়তে পারে

সোনার দাম দ্রুত বাড়ছে এবং ভারতে এর দাম ৭৪ হাজার টাকার কাছাকাছি পৌঁছেছে। বিয়ের মরশুম শুরু হওয়ার আগে সোনার দাম নতুন উচ্চতায় পৌঁছেছে এবং এই মুহুর্তে দাম কমার কোনও সম্ভাবনা নেই। হ্যাঁ, সিটি গ্রুপের একটি রিপোর্ট অনুযায়ী সোনার দাম আরও বাড়বে এবং ২৫ শতাংশ বাড়তে পারে।

সোনা প্রতি আউন্স ৩ হাজার ডলারে পৌঁছবে

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে গবেষণা সংস্থা সিটি সোনার দাম সম্পর্কে একটি অনুমান জারি করেছে। তাতে বলা হয়েছে যে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্স ৩ হাজার ডলার ছুঁতে পারে এবং হলুদ ধাতুর এই দামের কথা বিবেচনা করে, এটি মাত্র ৬ থেকে ১৮ মাসের মধ্যে দেখা যেতে পারে। স্পষ্ট করে বলতে গেলে সিটির মতে, বর্তমানে সোনার দাম কমার কোনও আশা নেই।

ইউএস ফেডের সোনার সংযোগ

মঙ্গলবার, আন্তর্জাতিক বাজারে সোনার ফিউচার দাম সকালে দ্রুত বাড়তে থাকে এবং প্রতি আউন্স ২৩৭১,৪০ ডলারে ট্রেড হয়। প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৯ দিনের মধ্যে ১৬ দিন ধরে একটানা বাড়তে থাকা সোনার দাম এবং তাতে ১৫ শতাংশ লাফ দেখা গেছে। সিটি রিপোর্ট অনুযায়ী, আগামী ৬-১৮ মাসে সোনার দাম ২৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে এটি প্রতি আউন্স আড়াই হাজার ডলার অতিক্রম করবে। সিটি বলেছে যে ইউএস ফেডারেল রিজার্ভের (ইউএস ফেড) রেট কমানো এবং ট্রেজারি সমাবেশের কারণে সোনা প্রতি আউন্স ৩ হাজার ডলার ছুঁতে পারে।

ভূ-রাজনৈতিক উত্তেজনা

প্রতিবেদনে বলা হয়েছে, ক্রমাগত সুদের হার বৃদ্ধি এবং শক্তিশালী ডলার সত্ত্বেও সোনার দাম ক্রমাগত রকেটের গতিতে বাড়ছে। এর পেছনে সুনির্দিষ্ট কারণ নিয়ে কথা বলতে গিয়ে সিটি বিশ্লেষকরা বলছেন, ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে সোনার দাম বাড়ছে। পরিস্থিতি অব্যাহত থাকলে ঝুঁকিমুক্ত পরিবেশের দিকে তীব্র পরিবর্তনের কারণে সোনার দাম আরও বাড়তে পারে। যাইহোক, বুলিয়নের দামের পতন মে বা জুনে বাড়তে পারে, তবে সোনার দাম আউন্স প্রতি ২২০০ ডলারের কাছাকাছি থাকতে পারে। সোনাকে বিনিয়োগের জন্য একটি নিরাপদ বিকল্প হিসাবে বিবেচনা করা হয় সোনাকে শুধুমাত্র গয়নার আকারেই নয়, বিনিয়োগের জন্যও একটি ভাল বিকল্প হিসাবে বিবেচনা করা হয়। যখন বিশ্বব্যাপী অস্থিরতা বাড়ে বা ভূ-রাজনৈতিক উত্তেজনা বেড়ে যায়, বিনিয়োগকারীরা সোনার দিকে ছুটে যান। বিশেষ করে ভারতের কথা বললে, গত তিন মাসে সোনার দাম ১৬ শতাংশ বেড়েছে এবং ইরান-ইজরায়েলের যুদ্ধের কারণে তা আরও বেশি বাড়ছে। এখন সোনার দাম ৭৪ হাজারের কাছাকাছি পৌঁছেছে। রাশিয়া-ইউক্রেন এবং ইজরায়েল-হামাস যুদ্ধের শুরুতে একই রকম পরিস্থিতির সৃষ্টি হয়েছিল।

Advertisement

বিজনেস টুডে-র এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে গত তিন মাসে সোনার দাম ১৬ শতাংশ বেড়েছে। বিশ্লেষকদের মতে, প্রধানত ইরান-ইজরায়েল সংঘর্ষের কারণে ভূ-রাজনৈতিক পরিস্থিতির সাম্প্রতিক পরিবর্তনের কারণে হলুদ ধাতুর দাম বেড়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement