Advertisement

GST Reforms: হু হু করে কমবে গাড়ি ও বাইকের দাম, জেনে নিন সরকারের পরিকল্পনা কী?

বর্তমানে, এন্ট্রি লেভেল হ্যাচব্যাক, ছোট সেডান এবং মিনি-এসইউভি সহ ছোট গাড়িগুলিতে ২৮% জিএসটি এবং ১ শতাংশ (পেট্রোল) এবং ৩ শতাংশ (ডিজেল) সেস নেওয়া হয়। ১২০০ সিসি (১.২ লিটার) পর্যন্ত ইঞ্জিন ক্ষমতা এবং ৪ মিটারের কম দৈর্ঘ্যের ছোট গাড়িগুলিতে ২৮ শতাংশ কর সাধারণ গ্রাহকদের জন্য এটি আরও ব্যয়বহুল করে তোলে।

 হু হু করে কমবে গাড়ি ও বাইকের দাম, জেনে নিন সরকারের পরিকল্পনা কী? হু হু করে কমবে গাড়ি ও বাইকের দাম, জেনে নিন সরকারের পরিকল্পনা কী?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Aug 2025,
  • अपडेटेड 12:58 PM IST
  • সরকার মাঝারি আকারের গাড়িগুলির উপরও কর কমাতে পারে
  • বর্তমানে, ১.২ লিটার বা ১.৫ লিটারের বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন মাঝারি অংশের গাড়িগুলি ২৮% জিএসটি স্ল্যাবের আওতায় আসে

নতুন গাড়ি এবং বাইক ক্রেতারা বড় স্বস্তি পেতে পারেন। এবার স্বাধীনতা দিবস উপলক্ষে লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিএসটি সংস্কারের কথা ঘোষণা করেন। বলেন, দীপাবলিতে নতুন জিএসটি সংস্কার কার্যকর করা হবে। এদিকে, খবর আসছে যে কেন্দ্রীয় সরকার পণ্য ও পরিষেবা কর (জিএসটি) ব্যবস্থায় একটি বড় পরিবর্তন প্রস্তাব করেছে। যার লক্ষ্য হল জিএসটি ব্যবস্থা সহজ করা। গাড়ি কিনতে ইচ্ছুক ব্যক্তিরা, বিশেষ করে ছোট গাড়ি, এই পরিবর্তন থেকে স্বস্তি পেতে পারেন।

গাড়িতে বড় স্বস্তি দেওয়া হতে পারে

IE-এর একটি প্রতিবেদন অনুসারে, সরকার ছোট এবং বড় গাড়ির জন্য ট্যাক্সের হারে পার্থক্য করার কথা বিবেচনা করছে। সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে যে ছোট গাড়ি, যেখানে বর্তমানে ২৮ শতাংশ জিএসটি এবং ১-৩ শতাংশ সেস হার প্রযোজ্য, নতুন পরিবর্তনের পরে ১৮ শতাংশ কর স্ল্যাবের আওতায় আসতে পারে। এ ছাড়া, ২৮ শতাংশ কর স্ল্যাব অপসারণের পরে, বড় বিলাসবহুল গাড়ি এবং এসইউভিগুলিকে ৪০ শতাংশের বিশেষ কর বিভাগে স্থানান্তর করা যেতে পারে। প্রতিবেদনে একটি সরকারি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ছোট গাড়ি বিলাসবহুল পণ্য নয়, মাত্র ৫-৭টি জিনিস ৪০% স্ল্যাবের মধ্যে রাখার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন

বর্তমানে, এন্ট্রি লেভেল হ্যাচব্যাক, ছোট সেডান এবং মিনি-এসইউভি সহ ছোট গাড়িগুলিতে ২৮% জিএসটি এবং ১ শতাংশ (পেট্রোল) এবং ৩ শতাংশ (ডিজেল) সেস নেওয়া হয়। ১২০০ সিসি (১.২ লিটার) পর্যন্ত ইঞ্জিন ক্ষমতা এবং ৪ মিটারের কম দৈর্ঘ্যের ছোট গাড়িগুলিতে ২৮ শতাংশ কর সাধারণ গ্রাহকদের জন্য এটি আরও ব্যয়বহুল করে তোলে।

মাঝারি আকারের গাড়িগুলিও সস্তা হবে

বলা হচ্ছে যে সরকার মাঝারি আকারের গাড়িগুলির উপরও কর কমাতে পারে। বর্তমানে, ১.২ লিটার বা ১.৫ লিটারের বেশি ইঞ্জিন ক্ষমতা সম্পন্ন মাঝারি অংশের গাড়িগুলি ২৮% জিএসটি স্ল্যাবের আওতায় আসে। তাদের উপরও ১৫% অতিরিক্ত সেস আরোপ করা হয়। এর পরে মোট করের সংখ্যা ৪৩% হয়ে যায়। এখন এগুলোকে ৪০% স্ল্যাবের মধ্যে আনার সম্ভাবনা রয়েছে, যদি এটি ঘটে তবে এই গাড়িগুলিও কর হারে প্রায় ৩% ছাড় পাবে।

Advertisement

এই গাড়িগুলি সস্তা হবে

যদি এই GST সংস্কার বাস্তবায়িত হয়, তাহলে Maruti Alto K10, WagonR, Swift, Baleno, Dzire, Tata Tiago, Tigor, Punch, Hyundai এর i10, i20 এবং Xtor এর মতো গাড়িগুলি ১.০ লিটার এবং ১.২ লিটার ইঞ্জিন-সহ সস্তা হবে। এছাড়াও Renault Kwid, Triber, Kiger, Skoda Kilak এর মতো গাড়িগুলির দামও কমতে পারে। একই সঙ্গে Maruti Brezza, Tata Nexon, Kia Seltos, Sonet, Hyundai Creta এর মতো SUV গাড়িগুলির দামের পার্থক্য থাকবে, যেগুলি ১.৫ লিটার ইঞ্জিন সহ আসে।

মোটরসাইকেল ক্রেতারাও উপকৃত হবেন

গাড়ি ছাড়াও এন্ট্রি লেভেল বাইকের কর স্ল্যাবেও পরিবর্তন আনা হবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদন অনুসারে, বর্তমানে ৩৫০ সিসি পর্যন্ত বাইকের উপর ২৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়, যা কমিয়ে ১৮ শতাংশ করা যেতে পারে। যেখানে ৩৫০ সিসি-র বেশি ইঞ্জিন ধারণক্ষমতা সম্পন্ন বাইকের উপর উচ্চ হার প্রযোজ্য হতে পারে। আপনাকে জানিয়ে রাখি যে, বর্তমানে ৩৫০ সিসি-র বেশি ইঞ্জিন ধারণক্ষমতা সম্পন্ন বাইকের উপর ২৮% জিএসটি হারের সঙ্গে ৩% সেসও ধার্য করা হয়, যাতে মোট কর ৩১% হয়ে যায়। ভারতে গাড়ির তুলনায় দু চাকার গাড়ির সংখ্যা বেশি এবং মোটরসাইকেল ক্রেতাদের মধ্যে এন্ট্রি-লেভেল বা কমিউটার সেগমেন্টের ক্রেতারা সবচেয়ে বেশি। এমন পরিস্থিতিতে, সরকার যদি ৩৫০ সিসি পর্যন্ত বাইকের উপর জিএসটি করে ১০% পর্যন্ত ছাড় দেয়, তাহলে ক্রেতা এবং বাজার উভয়ের জন্যই তা অনেক লাভজনক হবে।

Read more!
Advertisement
Advertisement