Advertisement

High Fixed Deposit Rates: FD-তে ৮.৫০% পর্যন্ত সুদ; রইল সঞ্চয়ের সেরা ৪ ঠিকানা

High Fixed Deposit Rates: রিজার্ভ ব্যাঙ্ক মে ২০২২ থেকে মোট ৬ বার রেপো রেট বাড়ানোর পরপরই দেশের অনেক বড় ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটের সুদ বাড়িয়েছে। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ব্যাঙ্কের নাম আর তার বিনিয়োগের মেয়াদ সম্পর্কে, যেখানে মাত্র স্থায়ী আমানতে সাড়ে ৮ শতাংশের বেশি সুদ পাওয়া যায়...

FD-তে ৮.৫০% পর্যন্ত সুদ; রইল সঞ্চয়ের সেরা ৪ ঠিকানা!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 07 Mar 2023,
  • अपडेटेड 6:27 PM IST
  • রিজার্ভ ব্যাঙ্ক মে ২০২২ থেকে মোট ৬ বার রেপো রেট বাড়ানোর পরপরই দেশের অনেক বড় ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটের সুদ বাড়িয়েছে।
  • চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি ব্যাঙ্কের নাম আর তার বিনিয়োগের মেয়াদ সম্পর্কে, যেখানে মাত্র স্থায়ী আমানতে সাড়ে ৮ শতাংশের বেশি সুদ পাওয়া যায়।

High Return Fixed Deposits: দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধ করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) রেপো রেট বাড়িয়েছে। এই বৃদ্ধি মে ২০২২ থেকে মোট ৬ বার বেড়েছে। এই বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সব ব্যাংকই ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে। তাই প্রবীণ নাগরিকরাও এই বৃদ্ধির সুবিধা পাচ্ছেন। দেশের অনেক ব্যাংকই ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের অল্প মেয়াদের আমানতেও বড় রিটার্ন দিচ্ছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), এইচডিএফসি ব্যাঙ্ক লিমিটেড (HDFC Bank), আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) থেকে শুরু করে সমস্ত বড় ব্যাঙ্কগুলি স্থায়ী আমানতের সুদের হার বাড়িয়েছে। সব বড় ব্যাংক স্থায়ী আমানতে ৭.৫ শতাংশ থেকে ৮ শতাংশ পর্যন্ত রিটার্ন দিচ্ছে। পাশাপাশি স্মল ফাইন্যান্স ব্যাংক  স্থায়ী আমানতে ৯ থেকে ৯.৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দিচ্ছে। জেনে নিন স্থায়ী আমানতে কোন ব্যাঙ্ক কত সুদ দিচ্ছে...

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ৫ বছর থেকে ১০ বছরের মধ্যে স্থায়ী আমানতের জন্য প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। SBI ৪০০ দিনের জন্য অমৃত কালাশ ডিপোজিট নতুন ফিক্সড ডিপোজিট স্কিম চালু করেছে। এই স্কিমটি ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত উপলব্ধ। সাধারণ বিনিয়োগকারীদের জন্য সুদের হার ৭.১০ শতাংশ, যেখানে প্রবীণ নাগরিকরা ৭.৬০ শতাংশ সুদ পাবেন। 

ICICI ব্যাঙ্ক
ICICI ব্যাঙ্কে, প্রবীণ নাগরিকরা ৫ বছর থেকে ১০ বছরের জন্য স্থায়ী আমানতে ৭.৫ শতাংশ সুদ দিচ্ছে। এই স্কিমটি ৭ এপ্রিল, ২০২৩ পর্যন্ত উপলব্ধ।

HDFC ব্যাঙ্ক
HDFC ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের জন্য সিনিয়র সিটিজেন কেয়ার এফডি চালু করেছে। এতে সুদের হার ৭.৭৫ শতাংশ এবং মেয়াদ হবে ৫ বছর থেকে ১০ বছরের মধ্যে। এই স্কিমটি ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত উপলব্ধ। এই অফারটি ২ কোটি টাকার কম আমানতের জন্য প্রযোজ্য৷

Advertisement

বন্ধন ব্যাঙ্ক
বন্ধন ব্যাঙ্ক তার বিনিয়োগকারীদের জন্য ৩ শতাংশ থেকে ৮.৫০ শতাংশের মধ্যে প্রবীণ নাগরিকদের সুদ দিচ্ছে। সাধারণ বিনিয়োগকারীদের তুলনায় প্রবীণ নাগরিকদের ০.৭৫ শতাংশ বেশি সুদ দেওয়া হচ্ছে৷ প্রবীণ নাগরিকরা ৬০০ দিনের জন্য বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিম বেছে নিতে পারেন, যা তাদের ৮.৫০ শতাংশ সুদ দেবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement