Advertisement

Krishak Bandhu Payment: কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কি না কীভাবে জানবেন? রইল উপায়

রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) চালু করেছিল। এই প্রকল্পের অধীনে কৃষকরা রবি ও খরিফ ফসল চাষের জন্য দুটি কিস্তিতে ৪০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত পরিমাণ পান।

কৃষক বন্ধুর টাকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Jan 2023,
  • अपडेटेड 9:00 AM IST
  • দু'টি কিস্তিতে ৪০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত পান
  • রবি মরশুমের জন্য় কৃষক বন্ধুর টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো শুরু হয়েছে

কৃষকদের আর্থিক সাহায্য দিতে যেমন কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM Kisan) চালু করেছে। তেমনি রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) চালু করেছিল। এই প্রকল্পের অধীনে কৃষকরা রবি ও খরিফ ফসল চাষের জন্য দুটি কিস্তিতে ৪০০০ থেকে ১০০০০ টাকা পর্যন্ত পান। এছাড়াও এই প্রকল্প অধীনে থাকা কৃষকরা ৬০ বছরের মধ্যে মারা যান, তাহলে সেক্ষেত্রে রাজ্য সরকার এককালীন ২ লাখ টাকা আর্থিক সাহায্য দেয় সেই কৃষকের পরিবারকে । চলতি বছর জুন মাসে খারিফ মরশুমের জন্য ৭৯ লাখ কৃষককে ২ হাজার ৪৬৮ কোটি টাকা সহায়তা দেওয়া হয়েছিল রাজ্যের তরফে। মোট ৯১ লাখ ৫৭ হাজার কৃষককে সহায়তা দেওয়া হয়েছে এই প্রকল্পে।

গত বছর ডিসেম্বর মাসে রবি মরশুমের জন্য কৃষকদের অ্যাকাউন্টে কৃষক বন্ধুর টাকা ঢুকেছিল। জানা যাচ্ছে, এবার রবি মরশুমের জন্য় কৃষক বন্ধু (Krishak Bandhu) প্রকল্পের টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো শুরু করেছে সরকার। নথিভুক্ত কৃষকরা তাঁদের অ্যাকাউন্টে টাকা পেতে শুরু করেছেন। যে কৃষকদের অ্যাকাউন্ট ভ্যালিড রয়েছে তাঁদের অগ্রাধিকার দেওয়া হয়েছে টাকা পাঠানোর ক্ষেত্রে। একই দিনে সব কৃষকের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করা সম্ভব নয়। তাই আপনি যদি এখনও পর্যন্ত টাকা না পেয়ে থাকেন, তবে চিন্তার কোনও কারণ নেই। ট্রানজেকশন স্ট্যাটাস অ্যাকাউন্ট ভ্যালিড থাকলে আপনিও খুব শীঘ্রই কৃষক বন্ধুর টাকা (Krishak Bandhu Money) পেয়ে যাবেন।

আরও পড়ুন:Aadhaar-Mobile Number Link: কোথায়, কীভাবে আধার-মোবাইল নম্বর লিঙ্ক করাবেন ? রইল সহজ পদ্ধতি

কীভাবে জানবেন কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কি না (How To Check Krishak Bandhu Installment) 

আপনি যদি সেই লক্ষাধিক কৃষকদের মধ্যে একজন হন যারা সুবিধাগুলি পেতে এই প্রকল্পের অধীনে রেজিস্ট্রেশন করেছেন, তাহলে আপনি krishakbandhu.net/ এ গিয়ে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করতে পারেন।

Advertisement

ভোটার আইডি কার্ডের মাধ্যমে কৃষক বন্ধু স্ট্যাটাস কীভাবে চেক (Krishak Bandhu Status Check) করবেন?

  • কৃষকবন্ধুর অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net/ এ যান।
  • কৃষকবন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে নথিভুক্ত কৃষকদের তথ্যের একটি অপশন পাওয়া যাবে।
  • এই অপশনে ক্লিক করুন।
  • আপনাকে অন্য পেজে নিয়ে যাওয়া হবে।
  • আপনার বৈধ ভোটার আইডি কার্ড নম্বর দিতে হবে ও সার্চ বটনে ক্লিক করতে হবে।
  • যদি Transaction Successfully লেখা দেখা যায় তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ব্যালেন্স চেক করে দেখতে হবে।
  • আপনি যদি কোনো রেকর্ড খুঁজে না পান, তাহলে আপনাকে আপনার স্ট্যাটাস সম্পর্কে জানতে CSC বা কৃষি সহকারী পরিচালকের অফিসে যেতে হবে।

দ্বিতীয় পদ্ধতি:

কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কি না তা জানার সব থেকে সহজ উপায় হল ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করা। অথবা আপনার ফোনের মেসেজ বক্স চেক করুন। যদি আপনার ফোনের মেসেজে অথবা অ্যাকাউন্ট স্টেটমেন্ট ২০০০ টাকার ঢোকার মেসেজ আসে তাহলে জানবেন যে কৃষক বন্ধুর টাকা ঢুকেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement