Advertisement

তোফা সরকারি কর্মীদের, IT রির্টানে বড় সুবিধা, কর্পোরেটকে ঢালাও কর ছাড়

Union Budget Tax Benefits: কেন্দ্রীয় বাজেট ঘোষণায় আয়কর কাঠামোয় কোনও বদল করলেন না নির্মলা সীতারমন। শিল্পক্ষেত্রকে সুবিধা। ডিজিটাল সম্পত্তি লেনেদেনে আয়ের উপর কর।

আয়কর কাঠামো অপরিবর্তিত রাখলেন নির্মলা সীতারমন।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Feb 2022,
  • अपडेटेड 2:56 PM IST
  • বাজেটে অপরিবর্তিত আয়কর কাঠামো।
  • ডিজিটাল সম্পত্তির লেনদেনের উপর আয়ে লাগবে কর।
  • কর্পোরেট ক্ষেত্রকেও ছাড় নির্মলা।

নির্মলার বাজেটে হতাশ হলেন মধ্যবিত্তরা। আয়কর কাঠামোয় কোনও বদল করলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তবে কর্পোরেট কর কমেছে। সেই সঙ্গে আয়কর রিটার্নের সময় বাড়ল ২ বছর। অর্থমন্ত্রী জানান, একই থাকছে আয়করের ধাপ। ডিজিটাল সম্পত্তির লেনদেনের আয়ের উপর বসানো হচ্ছে ৩০ শতাংশ কর। এছাড়া প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কার করা হচ্ছে বলেও জানান সীতারমন। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট ভাষণে বলেন,'ভুল সংশোধন করে ২ বছরের মধ্যে রিটার্ন ফাইল করতে পারবেন করদাতারা। সংসদে অর্থমন্ত্রীর ঘোষণা করেন, কেন্দ্রীয় ও রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে সামঞ্জস্য আনতে জাতীয় পেনশন  প্রকল্পে করছাড়ের সীমা ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৪ শতাংশ করা হচ্ছে। নির্মলা জানালেন, এতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মতোই সামাজিক সুরক্ষা পাবেন রাজ্যের কর্মীরা।
 

নির্মলা জানান, কো-অপারেটিভ সোসাইটির করের হার করা হচ্ছে ১৫ শতাংশ। এখন দিতে হয় ১৮.৫ শতাংশ। কর্পোরেট সারচার্জ ১২ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছে ৭ শতাংশ। একইভাবে স্টার্ট-আপ ব্যবসার ক্ষেত্রে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত, এক বছরের 'ট্যাক্স ইনসেন্টিভ' পাবেন শিল্পপতিরা। ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত নতুন কর্পোরেট সংস্থাগুলির উপর ১৫ শতাংশ কর ধার্য করেছিল সরকার। তা বাড়িয়ে করা হল ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত। দীর্ঘমেয়াদি মূলধনী আয়ে ১৫ সারচার্জ।  

ডিজিটাল সম্পত্তি হস্তান্তরে আয়ের উপর দিতে হবে ৩০ শতাংশ কর। ভার্চুয়াল সম্পত্তি উপহার দিলে বা হস্তান্তর করলে ১ শতাংশ টিডিএস কাটা যাবে। 

 

জিএসটি চালু হওয়ার পর থেকে জানুয়ারি মাসে সর্বাধিক আয় হয়েছে সরকারি কোষাগারে। নির্মলা জানান, জানুয়ারি মাসে জিএসটি বাবদ ১,৪০,৯৮৬ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। নতুন অর্থবর্ষে মোট ব্যয় ৩৯.৪৫ লক্ষ কোটি টাকা ধরা হয়েছে। ঋণ ছাড়া আয় হতে পারে ২২.৮৪ লক্ষ কোটি।

Advertisement

আরও পড়ুন- ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ভাষায় ই-লার্নিং বই-২০০ চ্যানেল

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement