Advertisement

Indian Economy: ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে ভারত, আস্থা স্বয়ং IMF প্রধানের

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে অলিভিয়ার বলেছেন যে সমস্ত দেশের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। কিছু দেশের জন্য, এই লক্ষ্য অর্জন করা খুব কঠিন, কিন্তু ভারতের এই লক্ষ্য অর্জনের ক্ষমতা রয়েছে।

আইএমএফ ভারতের অর্থনীতির প্রশংসা করেছে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Oct 2022,
  • अपडेटेड 11:27 PM IST
  • আইএমএফ ভারতের অর্থনীতির প্রশংসা করেছে
  • আইএমএফের প্রধান অর্থনীতিবিদ বলেছেন যে ভারত বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি

দু'দিন আগে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) ভারতের অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস ৬০  বেসিস পয়েন্ট কমিয়েছে। বিশ্বজুড়ে গভীর মন্দার মধ্যে এটি ঘটতে বাধ্য। কিন্তু অনুমান, হ্রাস সত্ত্বেও, আইএমএফ ভারতকে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হিসাবে বর্ণনা করেছে। প্রধান অর্থনীতিবিদ পিয়েরে অলিভিয়ার গৌরিঞ্চাস, ভারতীয় অর্থনীতির প্রশংসা করার সময়, আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে ভারতের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

 শিক্ষা-স্বাস্থ্যে বিনিয়োগ 
আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে অলিভিয়ার গৌরিঞ্চাস ভারতীয় অর্থনীতিকে ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত করার জন্য একটি ফরমুলার পরামর্শ দিয়েছেন। গৌরিঞ্চাসের মতে, শিক্ষা ও স্বাস্থ্যে বিনিয়োগ বাড়িয়ে ভারতীয় অর্থনীতিকে ত্বরান্বিত করা যেতে পারে। এর মাধ্যমে ভারত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির কাছাকাছি পৌঁছতে পারে।

এর পাশাপাশি তিনি কিছু দৃঢ় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন, যার ভিত্তিতে ভারত তার লক্ষ্য অর্জন করতে পারে। তিনি বলেন, ভারত ইমারত ও রাস্তাঘাটে বিনিয়োগ করছে, কিন্তু মানব সম্পদে বিনিয়োগ বাড়ালে ভারতও এগিয়ে যাবে।

এই ধরনের ক্ষমতা প্রতিটি দেশে বিদ্যমান নেই
পিয়েরে অলিভিয়ার বলেছেন যে সব দেশের ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার সম্ভাবনা নেই। কিছু দেশের জন্য, এই লক্ষ্য অর্জন করা খুব কঠিন, কিন্তু ভারতের এই লক্ষ্য অর্জনের ক্ষমতা রয়েছে। তবে কোনো দেশের নাম না করে তিনি বলেন, অনেক দেশ দ্রুত ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার পথ অতিক্রম করেছে। একইভাবে, ভারতও এই লক্ষ্যে পৌঁছাতে সক্ষম বলে মনে হচ্ছে, তবে এর জন্য ভারতকে কাঠামোগত সংস্কার করতে হবে।

ভারতের চমৎকার পারফরম্যান্স 
আইএমএফের প্রধান অর্থনীতিবিদ বলেছেন যে ভারত বিশ্বের বৃহত্তম অর্থনীতির একটি। এমন পরিস্থিতিতে ভারতের ৬.৮ শতাংশ বা ৬.১ শতাংশ হারে বৃদ্ধি একটি বড় বিষয় এবং এটিতে মনোযোগ দেওয়া প্রয়োজন। বর্তমান পরিবেশের দিকে তাকালে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির এই গতি একটি বড় সঙ্কেত।

Advertisement

ভারতের অর্থনীতি বর্তমানে 
বর্তমানে ভারতের অর্থনীতির আকার প্রায় ৩.৫ ট্রিলিয়ন ডলার। একই সময়ে, চিনের অর্থনীতির আকার প্রায়  12 ট্রিলিয়ন ডলার। এমন পরিস্থিতিতে চিনে বার্ষিক মাথাপিছু আয় প্রায় ১১ হাজার ডলার। যেখানে ভারতে মাথাপিছু বার্ষিক আয় প্রায় ২২০০ ডলার। অর্থাৎ চিনের মানুষরা ভারতীয়দের থেকে ৫ গুণ বেশি ধনী।

শুধু তাই নয়, ভারতে অর্থনৈতিক সংস্কার ১৯৯১ সালে শুরু হয়েছিল এবং তারপর থেকে ভারতীয়দের আয় মাত্র ৫ গুণ বেড়েছে, যেখানে এই সময়ের মধ্যে চিনে মাথাপিছু আয় ২৪ গুণ বেড়েছে। এমন পরিস্থিতিতে, ভারত যদি ১০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হয়, তবে লোকেরা আরও ধনী হবেন এবং তাদের জীবনযাত্রার মান উন্নত হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement