Advertisement

Indian Wheat Export: পয়গম্বর বিতর্কে তুলোধনা করে ভারতের কাছে গম চেয়ে আবেদন ৫ দেশের

Indian Wheat Export: পয়গম্বর বিতর্কে তুলোধনা করে চলেছে ভারতকে। এদিকে দেশে ক্রমবর্ধমান খাদ্য সংকটের সঙ্গে যুঝতে না পেরে কাছে ভারতর কাছে গম চেয়ে কাতর আবেদন জানাল বাংলাদেশ, আবরব সহ ৫ দেশ।

খাদ্য সংকট থেকে বের হতে ভারতের কাছে গম চেয়ে কাতর আবেদন পাঁচ দেশের
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 13 Jun 2022,
  • अपडेटेड 11:06 AM IST
  • পয়গম্বর বিতর্কে তুলোধনা
  • তারপরও ভারতের কাছে গম চেয়ে আবেদন
  • বাংলাদেশ, আরব সহ পাঁচ দেশের আবেদন

পয়গম্বর বিবাদের পরে ভারতকে মুসলিম দেশগুলি বিশেষ করে গালফ দেশগুলি থেকে ব্যাপক স্তরে সমালোচনার মুখে পড়তে হয়েছে। এই বিবাদের ফলে শুধু ভারতে বিক্ষোভা হয়েছে, তাই নয় বরং কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে বাইরের দেশগুলি থেকেও প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়াই করতে হচ্ছে। বেশ কিছু উপসাগরীয় দেশ থেকে এমন খবরও আসছে যেখানে ভারতীয় পণ্য বয়কট করা হচ্ছে। সেখানে অন্যদিকে বিভিন্ন কারণে সামনে আসা খাদ্য সংকটের মধ্যে এমন বিক্ষোভরত পাঁচটি দেশ থেকে গম পাঠানোর অনুরোধ জানিয়েছে, যেখানে ভারতের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন হচ্ছে।

প্রয়োজন এবং উপলব্ধতার উপর নজর রাখা হচ্ছে

খবর অনুযায়ী ভারত থেকে গম সবচেয়ে বেশ বড় খদ্দের হল ইন্দোনেশিয়া এবং বাংলাদেশ। এছাড়া ৫ দেশ থেকে গমের রপ্তানির জন্য আবেদন পাঠানো হয়েছে। ভারত থেকে গম আমদানি করা সবচেয়ে বড় দেশ ইন্দোনেশিয়া এবং বাংলাদেশ সহ পাঁচটি দেশ। ভারত থেকে গম চেয়ে পাঠিয়েছে তারা। খবর অনুযায়ী সরকারি আধিকারিকদের তরফে জানানো হয়েছে, গমের দেশীয় চাহিদা মেটানোর পর তারপরে সরবরাহ করা হবে। এই মুহূর্তে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়াতে, গম উৎপাদন খরচ বেড়ে গিয়েছে অনেকটাই। ফলে ভারত বিভিন্ন দেশে গম রফতানি করা বন্ধ রেখেছে। তাতে মধ্য প্রাচ্যসহ বিভিন্ন দেশে খাদ্য সংকট তৈরি হয়েছে। ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ওমান, সংযুক্ত আরব আমিরশাহী এবং ইয়েমেন থেকে অনুরোধ এসেছে ভারতের কাছে গম পাঠানোর।  সরকার দেশীয় বাজারে কতটা কম খরচ হচ্ছে তার হিসেব কষতে বসেছে।

নিজেদের প্রয়োজন বুঝে সমস্ত দেশে গম পাঠানো হবে

রাশিয়া-ইউক্রেন এর মধ্যে কয়েক মাস থেকে চলতে থাকার লড়াই এর কারণে গোটা বিশ্বেই খাদ্য সংকট তৈরি হয়েছে। কারণ হলো রাশিয়া এবং ইউক্রেন দুটি দেশে পৃথিবীর অন্যতম সেরা গম রপ্তানিকারক দেশ। এই পরিস্থিতিতে গোটা পৃথিবী এখন ভারতের দিকেই তাকিয়ে রয়েছে। ভারতে গত ১৩ মে দেশীয় চাহিদা বৃদ্ধির সঙ্গে লড়াই করতে গিয়ে ভারত গম রফতানি সীমাবদ্ধ রেখেছে। সরকার জানিয়েছে রপ্তানি না করলে ভারতের নিজেদের চাহিদা মেটানোর সম্পূর্ণ ক্ষমতা রয়েছে। ভারত জানিয়েছে যে সমস্ত দেশ খাদ্য সংকটের সঙ্গে লড়াই করবে তাদেরকে ভারত সরকার গম রপ্তানি করবে। শ্রীলঙ্কাকে ইতিমধ্যেই আর্থিক এবং খাদ্যপণ্য দিয়ে সহায়তা করা হচ্ছে।

Advertisement

নিজেদের চাহিদার অর্ধেকের বেশি ভারত থেকে রফতানি করে বাংলাদেশ

নিজেদের চাহিদার অর্ধেকের বেশি ভারত থেকে রফতানি করে বাংলাদেশ। প্রতিবেশী দেশটি গমের বিষয়টিতে পুরোপুরি আমদানিনির্ভর এবং গত বছর তাদের নিজেদের প্রয়োজনে প্রায় অর্ধেক অংশ ভারত থেকে কিনেছিল। পৃথিবীর অন্য দেশ থেকে দেশের চেয়ে ভারত থেকে কেনা তাদের পক্ষে অনেক সুবিধাজনক কারণ ভারত থেকে আমদানি খরচ অনেক কম। এছাড়া বাংলাদেশ রাশিয়া-ইউক্রেন থেকে গম আমদানি করত। কিন্তু ওই দুটি দেশ থেকে আমদানি করা বন্ধ হয়ে গিয়েছে।

ভারতীয় গমের দামও কম

অন্য দেশ কম ভারতীয় গমের দাম ৪০ শতাংশ কম। ভারতীয় গমের চাহিদা গত এক দশক থেকে বেড়েছে তার কারণ ভারতীয় গমের দাম বিশ্বের অন্যান্য দেশের চেয়ে কিছুটা কম প্রায়। ৪০ শতাংশ পর্যন্ত কম দাম। ভারত পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর দেশ। কিন্তু এটি রপ্তানির বিষয়ে ভারত অনেকটাই পিছনে। ভারতের নিজস্ব খরচ হয়েছে। ভারত সামান্য পরিমাণ আফগানিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল এর মত প্রতিবেশী দেশগুলির এবং সংযুক্ত আরব আমিরশাহী, ইয়েমেন, ওমান, কাতার এর মত গালফ দেশে রপ্তানি করে। এ ছাড়া ইন্দোনেশিয়া, মালয়েশিয়াতেও ভারতীয় গম রপ্তানি করা হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement