Advertisement

Indians Spending : খাবারে নয়, ভারতীয়রা টাকা সবথেকে বেশি কোথায় খরচ করে? জানুন

ভারতের মানুষ সব থেকে বেশি টাকা কোন ক্ষেত্রে খরচ করে? তা নিয়ে সরকারি সমীক্ষার তথ্য সামনে এল। সেখানে জানানো হয়েছে, গত ১০ বছরে ভারতীয়রা সব থেকে বেশি টাকা কোন ক্ষেত্রে ব্যবহার করেছে।

Money Spending
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 26 Feb 2024,
  • अपडेटेड 1:56 PM IST
  • ভারতের মানুষ সব থেকে বেশি টাকা কোন ক্ষেত্রে খরচ করে?
  • তা নিয়ে তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় সরকার।

ভারতের মানুষ সব থেকে বেশি টাকা কোন ক্ষেত্রে খরচ করে? তা নিয়ে সরকারি সমীক্ষার তথ্য সামনে এল। সেখানে জানানো হয়েছে, গত ১০ বছরে ভারতীয়দের গৃহস্থালির খরচে বড় ধরনের পরিবর্তন এসেছে। সমীক্ষা থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, গৃহস্থালির ব্যয় দ্বিগুণ হলেও খাদ্যের জন্য মানুষের ব্যয় কমেছে। তাহলে কোনও কোন ক্ষেত্রে মানুষ বেশি টাকা ব্যবহার করছে ? আসুন দেখি। 

কেন্দ্রীয় সরকারের তরফে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে জানানো হয়, ভারতীয় পরিবারগুলির ব্যয় গত দশ বছরে দ্বিগুণেরও বেশি বেড়েছে। ভারতীয়রা এখন বাড়িতে রান্নার জন্য খরচ কম করে। বরং পোশাক, টেলিভিশন সেট এবং বিনোদন সম্পর্কিত জিনিসগুলির উপর বেশি ব্যয় করছে। গ্রামীণ এলাকায় ২০১১-১২ সালে মাসিক ব্যয়ের ৫৩ শতাংশ খরচ হত। সেখানে তা কমেছে এখন কমেছে ১০ শতাংশ। আবার শহরাঞ্চলের ক্ষেত্রে,  এই ব্যায় প্রায় ৫ শতাংশ কমেছে। বরং খাদ্যের পরিবর্তে অন্য পণ্যের খরচ বেড়েছে। শহরাঞ্চলে আগে যেসব খাতে খরচ হত ৫৭.৪ শতাংশ তা এখন বেড়ে হয়েছে ৬০.৮ শতাংশ।

এই সমীক্ষা অগাস্ট ২০২২ থেকে জুলাই ২০২৩ সাল পর্যন্ত করা হয়। সরকারি সেই সমীক্ষায় প্রকাশ, শহরাঞ্চলে গড় মাসিক ব্যয় আনুমানিক ৬,৪৫৯ টাকা বেড়েছে। ২০১১-১২ সালে এই ব্যয় ছিল ২,৬৩০ টাকা। আবার গ্রামীণ এলাকার ক্ষেত্রে এই ব্যয়  ১,৪৩০ টাকা থেকে বেড়ে আনুমানিক ৩,৭৭৩ টাকা হয়েছে। এভাবে যদি দেখা যায়, গত ১১ বছরে খাদ্য ও অন্যান্য সামগ্রী ও সেবা খাতে গড় মাসিক ব্যয় বেড়েছে আড়াই গুণ। সমীক্ষায় আরও প্রকাশ, যে তথ্য সামনে এসেছে তা থেকে কার্যত পরিশ্কার যে, ভারতীয়রা খাবারের ব্যয় কমিয়েছে। তবে ভ্রমণ এবং অন্য বিষয়ে খরচ বেড়েছে। 

উল্লেখ্য, গৃহস্থের মাসিক খরচ নিয়ে ১১ বছর পর ফের রিপোর্ট প্রকাশ করেছে সরকার। সেই রিপোর্টেই দেখা যাচ্ছে, ভারতীয়রা বর্তমানে চাল-ডালের মতো রোজকার খাবারের থেকে বেশি খরচ করছে প্রক্রিয়াজাত খাবারের ওপর। এছাড়াও টিভি, এসি, ফ্রিজের মতো দীর্ঘকালীন ব্যবহারের ইলেকট্রনিক সামগ্রীর ওপরেও খরচ বাড়ছে সাধারণ মানুষের। এছাড়া বিভিন্ন ধরনের পরিষেবাতেও খরচ অনেকটা বেড়েছে ভারতীয়দের।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement