Advertisement

IPO News Update: Oyo থেকে Tata, বিনিয়োগ-মুনাফার বড় সুযোগ নিয়ে শীঘ্রই বাজারে আসছে ২৮টি IPO

IPO News Update: এ বছর আইপিওর জেরে সরগরম ভারতীয় শেয়ারবাজার। ছোট থেকে বড় কোম্পানিগুলো তাদের আইপিও চালু করেছে। ২৮টি কোম্পানি ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে শেয়ার বাজারে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে। ২৮টি কোম্পানি আইপিও থেকে ৩৮ হাজার কোটি টাকা সংগ্রহ করবে বলে আশা করা হচ্ছে।

Oyo থেকে Tata, বিনিয়োগ-মুনাফার বড় সুযোগ নিয়ে শীঘ্রই বাজারে আসছে ২৮টি IPO।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Oct 2023,
  • अपडेटेड 5:23 PM IST
  • এ বছর আইপিওর জেরে সরগরম ভারতীয় শেয়ারবাজার।
  • ছোট থেকে বড় কোম্পানিগুলো তাদের আইপিও চালু করেছে।
  • ২৮টি কোম্পানি ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে শেয়ার বাজারে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে।

IPO News Update: এ বছর আইপিওর জেরে সরগরম ভারতীয় শেয়ারবাজার। ছোট থেকে বড় কোম্পানিগুলো তাদের আইপিও চালু করেছে। এখন পর্যন্ত, ২০২৪ সালের প্রথমার্ধে একটি রেকর্ড ৩১টি IPO বিক্রয়ের জন্য অফার করা হয়েছে। এর বাইরে ২৮টি কোম্পানি ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে শেয়ার বাজারে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছে।

২৮টি কোম্পানি আইপিও থেকে ৩৮ হাজার কোটি টাকা সংগ্রহ করবে বলে আশা করা হচ্ছে। পিটিআই, একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেছে যে এটি ছাড়াও, ৪১টি সংস্থা ৪৪ হাজার কোটি টাকার IPO চালু করতে সেবি-র অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

এসব কোম্পানির IPO আসছে
চলতি আর্থিক বছরের দ্বিতীয়ার্ধে বাজারে যে সব আইপিও আসতে চলেছে সেগুলির মধ্যে রয়েছে Oyo, Tata Technologies, JNK India, Dome Industries, APJ Surendra Park Hotels, Epack Durables, BLS e-Services, India Shelter Finance Corporation, Cello World, RK Swamy, Flair Writing ইন্ডাস্ট্রিজ, গো ডিজিট ইন্স্যুরেন্সের মতো বড় কোম্পানিগুলি। অর্থাৎ, এই বড় কোম্পানিগুলি আগামী দিনে শেয়ারবাজারে প্রবেশ করতে চলেছে।

নির্বাচনের আগে অনেক আইপিও চালু হবে
পিটিআই রিপোর্ট অনুসারে, প্রাইম ডেটাবেসের ব্যবস্থাপনা পরিচালক প্রণব হালদিয়া বলেছেন যে ভারতীয় স্টক মার্কেটে প্রবেশের পরিকল্পনা করা মোট কোম্পানিগুলির মধ্যে তিনটি প্রযুক্তি কোম্পানি সম্মিলিতভাবে ১২ হাজার কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা করছে। আগামী বছরে ভোটের আগে বেশ কয়েকটি আইপিও চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

টাটা টেক আইপিও
টাটা গ্রুপ ১৯ বছর পর ফের একটি আইপিও লঞ্চ করতে চলেছে। টাটা টেক আইপিওর আগে, টাটা গ্রুপ ২০০৪ সালে টিসিএস-এর শেয়ার বাজারে তালিকাভুক্ত করেছিল। টাটা টেকনোলজিস টাটা মোটর্সের একটি সহযোগী প্রতিষ্ঠান। অফার ফর সেলের অধীনে কোম্পানিটি আইপিওতে ৮১১ লাখ শেয়ার অফার করবে বলে আশা করা হচ্ছে। IPO বিক্রয়ের জন্য ১০০ শতাংশ অফার হবে।

Advertisement

Oyo-র IPO
কিছু কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীরা বেশি মনোযোগী। Oyo তার IPO-এর মাধ্যমে ৮,৩০০ কোটি টাকার বেশি সংগ্রহ করার পরিকল্পনা করছে। পূর্বে পরিকল্পনাটি ছিল ৮,৪৩০ কোটি টাকা তোলার, যার মধ্যে ৭,০০০ কোটি টাকা তাজা ইস্যু এবং ১,৪৩০ কোটি টাকা অফার ফর সেলের অধীনে অন্তর্ভুক্ত ছিল। তবে আশা করা হচ্ছে যে কোম্পানি মূল্যায়ন এবং ইস্যুর আকার কমিয়ে দেবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement