Advertisement

House-Flat Price: বাড়ি-ফ্ল্য়াটের মূল্যবৃদ্ধিতে ব্রেক? রিপোর্টে সামনে এল বড় তথ্য়

House-Flat Price: রিয়েল এস্টেট সেক্টরের বর্তমান সেন্টিমেন্ট স্কোর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ৭২-এর সর্বকালের সর্বোচ্চ থেকে ৬৫-এ নেমে এসেছে। একই সময়ে, ভবিষ্যতের সেন্টিমেন্ট স্কোর ৭৩ থেকে ৬৫-এ নেমে এসেছে।

বাড়ি-ফ্ল্য়াটের মূল্যবৃদ্ধিতে ব্রেক? রিপোর্টে সামনে এল বড় তথ্য়
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 19 Aug 2024,
  • अपडेटेड 10:43 PM IST

রিয়েল এস্টেট সেক্টরের ছুটতে থাকা গতিতে এখন ব্রেক লেগেছে। যাই হোক, এর অর্থ এই নয় যে রিয়েল এস্টেট সেক্টর পড়ে যাচ্ছে, বরং এর অর্থ হল আগের তুলনায় এখন এর গতি কিছুটা কমেছে।

এটা বলার কারণ হল নাইট ফ্রাঙ্ক এবং NAREDCO-এর রিয়েল এস্টেট সেন্টিমেন্ট ইনডেক্সের ফলাফল। এই অনুসারে, রিয়েল এস্টেট সেক্টরের বর্তমান সেন্টিমেন্ট স্কোর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকে ৭২-এর সর্বকালের সর্বোচ্চ থেকে ৬৫-এ নেমে এসেছে। একই সময়ে, ভবিষ্যতের সেন্টিমেন্ট স্কোর ৭৩ থেকে ৬৫-এ নেমে এসেছে।

বিশেষজ্ঞদের মতে, এই মূহূর্তে এই হ্রাস নিয়ে চিন্তা করার দরকার নেই, কারণ এটি এখনও পজিটিভ জোনে রয়েছে। এই সূচকে ৫০-এর বেশি স্কোর বৃদ্ধির লক্ষণ। এমন পরিস্থিতিতে, রিয়েল এস্টেট সেক্টরের ক্ষেত্রে ৬৫ স্কোর অনেক ভাল বলে মনে করা যেতে পারে। 

সুদের হার কমানোর অপেক্ষায়
নাইট ফ্র্যাঙ্ক এবং নারেডকোর রিয়েল এস্টেট সেন্টিমেন্ট ইনডেক্সের ফলাফল অনুসারে, ৬৩ শতাংশ বাড়ির ক্রেতারা আগামী সময়ে বাড়ির দাম বৃদ্ধির আশা করছেন, যেখানে ৫১ শতাংশ বাড়ির ক্রেতারা বাড়ির বিক্রয় বৃদ্ধির বিষয়ে আত্মবিশ্বাসী৷ যেখানে ২৪ শতাংশ বাড়ির ক্রেতারা স্থিতিশীলতা আশা করেন। বিশেষজ্ঞরা মনে করেন, আগামী মাসগুলোতে যদি গৃহঋণের সুদের হার কমানো হয়, তাহলে রিয়েল এস্টেট খাতের গতি কমানো কঠিন।

ডেভেলপারদের আবেগ দুর্বল হয়ে পড়েছে!
Knight Frank এবং Naredco-এর রিয়েল এস্টেট সেন্টিমেন্ট ইনডেক্স ডেভেলপার এবং নন-ডেভেলপারদের যেমন ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান এবং PE ফান্ড ইত্যাদির মতামত নেয়। এই অনুসারে, ডেভেলপারদের ভবিষ্যত অনুভূতি সূচক প্রথম ত্রৈমাসিকে ৭২ থেকে কমে ৬১ হয়েছে এবং নন-ডেভেলপারদের ভবিষ্যত সেন্টিমেন্ট সূচক প্রথম ত্রৈমাসিকে ৭৩ থেকে কমে ৬৮-এ দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতিতে দেশ ও বিশ্বের বর্তমান পরিস্থিতি দেখলে বোঝা যায়, রিয়েল এস্টেট সংশ্লিষ্টরা সতর্কতা অবলম্বন করছেন, তবে রিয়েল এস্টেট কীভাবে এগিয়ে যাবে তা জানতে অপেক্ষা করতে হবে আগামী প্রান্তিকের জরিপের জন্য।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement