Advertisement

LIC IPO: বিদেশি বিনিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, কতটা লগ্নির অনুমতি?

ভারতের বৃহত্তম বিমা কোম্পানির আইপিও-তে বিনিয়োগের সুযোগ হাতছাড়া করতে চাইছে না বিদেশি লগ্নিকারীরাও। নিয়ম বদল করল সরকার।

মার্চেই আসতে পারে এলআইসি আইপিও।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Feb 2022,
  • अपडेटेड 5:45 PM IST
  • এলআইসি আইপিও-তে বিদেশ বিনিয়োগের অনুমতি।
  • ২০ শতাংশ লগ্নির অনুমতি মন্ত্রিসভার।
  • এলআইসি আইনের নিয়ম বদল করা হল।

চলতি মাসেই সম্ভবত আসতে চলেছে এলআইসি আইপিও (LIC IPO)। ভারতের বৃহত্তম বিমা সংস্থার আইপিও নিয়ে উৎসাহের অন্ত নেই। বিনিয়োগের জন্য মুখিয়ে রয়েছেন বহু মানুষ। এবার বিদেশি বিনিয়োগের ছাড়পত্রও দিল কেন্দ্রীয় সরকার। শনিবার এলআইসি আইপিও-তে ২০ শতাংশ পর্যন্ত  প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (FDI)অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এলআইসি-র বিলগ্নিকরণ প্রক্রিয়াকে তরান্বিত করতে এই সিদ্ধান্ত। 
              
ভারতের বৃহত্তম বিমা কোম্পানির আইপিও-তে বিনিয়োগের সুযোগ হাতছাড়া করতে চাইছে না বিদেশি লগ্নিকারীরাও। বর্তমানে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ আইনে এলআইসি-তে লগ্নি নিয়ে কোনও সংস্থান নেই। ফলে এলআইসি-তে বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত হতে পারে এলআইসি আইন ১৯৫৬ অনুযায়ী। তাই নিয়ম বদল করল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এলআইসি-তে ২০ শতাংশ প্রত্য়ক্ষ বিদেশ বিনিয়োগের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- সস্তায় LIC IPO কিনতে হলে করতে হবে এই কাজ, সময় শেষ হতে চলল

বিদেশি বিনিয়োগ এলে সংস্থার প্রযুক্তি, পুঁজি ও আর্থিক বৃদ্ধি মজবুত হবে বলে মনে করা হচ্ছে। গত বছর জুলাইয়ে এলআইসি আইপিও আনার ঘোষণা করেছিল সরকার। আইপিও-র জন্য ১৩ ফেব্রুয়ারি খসড়া জমা দিয়েছে এলআইসি।

মার্চেই আসতে পারে সংস্থার আইপিও। বলে রাখি, এলআইসি-র ৫ শতাংশ অংশীদারিত্ব বিক্রি করে ৬৩ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্যমাত্রা সরকারের।

আরও পড়ুন- এখনই কিনে ফেলুন ফ্রিজ, এসি; গ্রীষ্মে আকাশ ছুঁতে পারে দাম!

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement