Advertisement

Tax on Life Insurance Premium: জীবন বিমার প্রিমিয়াম ৫ লাখের বেশি, নতুন নিয়মে কি বাড়ছে করের বোঝা?

Tax on Life Insurance Premium: আয়কর বিভাগ পাঁচ লাখ টাকার বেশি বার্ষিক প্রিমিয়ামের ক্ষেত্রে জীবন বিমা পলিসি থেকে আয়ের হিসাব করার নিয়ম নির্ধারণ করেছে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ইনকাম ট্যাক্স অ্যাক্ট, ২০২৩ বিজ্ঞপ্তি দিয়েছে।

জীবন বিমার প্রিমিয়াম ৫ লাখের বেশি, নতুন নিয়মে কি বাড়ছে করের বোঝা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 3:40 PM IST
  • আয়কর বিভাগ পাঁচ লাখ টাকার বেশি বার্ষিক প্রিমিয়ামের ক্ষেত্রে জীবন বিমা পলিসি থেকে আয়ের হিসাব করার নিয়ম নির্ধারণ করেছে।
  • সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ইনকাম ট্যাক্স অ্যাক্ট, ২০২৩ বিজ্ঞপ্তি দিয়েছে।

Tax on Life Insurance Premium: আয়কর বিভাগ পাঁচ লাখ টাকার বেশি বার্ষিক প্রিমিয়ামের ক্ষেত্রে জীবন বিমা পলিসি থেকে আয়ের হিসাব করার নিয়ম নির্ধারণ করেছে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) ইনকাম ট্যাক্স অ্যাক্ট (Sixteenth Amendment), ২০২৩ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে, জীবন বিমা পলিসির মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণের ক্ষেত্রে আয় গণনা করার জন্য নিয়ম 11UACA নির্ধারণ করা হয়েছে। এই বিধানটি সেই সমস্ত বিমা পলিসির জন্য যেগুলির প্রিমিয়ামের পরিমাণ পাঁচ লক্ষ টাকার বেশি এবং এই জাতীয় পলিসিগুলি ১ এপ্রিল, ২০২৩-এ বা তার পরে জারি করা হয়েছে৷ 

বিমা পলিসির নতুন নিয়ম কী হবে?
সংশোধনী অনুযায়ী, ১ এপ্রিল, ২০২৩-এ বা তার পরে জারি করা পলিসিগুলির জন্য, ধারা ১০ (10D) এর অধীনে ম্যাচুরিটির সুবিধার উপর কর ছাড় শুধুমাত্র তখনই প্রযোজ্য হবে যদি একজন ব্যক্তির দ্বারা প্রদত্ত মোট প্রিমিয়াম বার্ষিক পাঁচ লাখ টাকার বেশি হয়। এই সীমার বেশি প্রিমিয়ামের জন্য প্রাপ্ত পরিমাণ আয়ের সাথে যোগ করা হবে এবং প্রযোজ্য হারে কর আরোপ করা হবে। ২০২৩-২৪ আর্থিক বছরের বাজেটে ULIP (Unit Linked Insurance Plans) ব্যতীত জীবন বিমা পলিসির ক্ষেত্রে কর বিধানের পরিবর্তন ঘোষণা করা হয়েছিল। 

কখন প্রিমিয়াম করমুক্ত হবে?
মেয়াদপূর্তিতে প্রাপ্ত যে কোনও উদ্বৃত্ত পরিমাণ 'অন্যান্য উত্স থেকে আয়' বিভাগের অধীনে কর দেওয়া হবে। বিমাকৃত ব্যক্তির মৃত্যুতে প্রাপ্ত পরিমাণের জন্য করের বিধান পরিবর্তন করা হয়নি এবং এটি আগের মতোই আয়কর থেকে অব্যাহতি পাবে।

CBDT বিজ্ঞপ্তিতে বলা হয়েছে: “১ ফেব্রুয়ারি, ২০২১ তারিখে বা তার পরে জারি করা একাধিক ইউলিপের জন্য প্রিমিয়াম দিতে হয়। তবে উল্লেখিত ধারার অধীনে ছাড় কেবলমাত্র এমন পলিসির ক্ষেত্রেই পাওয়া যাবে যেখানে মোট প্রিমিয়াম ২.৫০ লক্ষ টাকার বেশি হবে না।”

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement