Advertisement

কেন্দ্রের কঠোর নীতি, দেশে ছোট গাড়ি বিক্রি বন্ধ করে দিতে পারে Maruti Suzuki!

সরকারের এই সিদ্ধান্তে না-খুশ গাড়ি সংস্থাগুলি। দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি জানিয়ে দিয়েছে,৬টি এয়ারব্যাগ আবশ্যক করা হলে ছোট গাড়ি তৈরি বন্ধ করতে বাধ্য হবে তারা। 

ছোট গাড়ি বন্ধ করছে মারুতি?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 28 Jun 2022,
  • अपडेटेड 3:09 PM IST
  • গাড়িতে ৬টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করেছে সরকার।
  • সরকারের এই সিদ্ধান্তে না-খুশ গাড়ি সংস্থাগুলি।

মোদী সরকারের একটা সিদ্ধান্ত। তাতে চটেছে গাড়ি নির্মাতা সংস্থাগুলি। এ দেশে ছোট গাড়ির বাজারে ভারতে বিপ্লব এনেছিল মারুতি সুজুকি। তারা স্পষ্ট জানিয়েছে, এই নীতি বাস্তবায়িত করতে হলে আর লাভ হবে না। সেক্ষেত্রে বাধ্য হয়েই ভারতে ছোট গাড়ির উৎপাদন বন্ধ করে দিতে হবে সংস্থাকে। 
  
সড়ক দুর্ঘটনার নিরিখে বিশ্বে শীর্ষতম দেশগুলির একটি ভারত। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশে প্রতি বছর প্রায় পাঁচ লক্ষ সড়ক দুর্ঘটনায় প্রায় দেড় লক্ষ মানুষ মারা যায়। দুর্ঘটনা কমাতে গাড়ির নিরাপত্তা নিয়ে কড়া মনোভাব নিয়েছে কেন্দ্রীয় সরকার। গাড়িতে ৬টি এয়ারব্যাগ বাধ্যতামূলক-সহ নিরাপত্তা মানদণ্ড  NCap করার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ি। তবে সরকারের এই সিদ্ধান্তে না-খুশ গাড়ি সংস্থাগুলি। দেশের বৃহত্তম গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি জানিয়ে দিয়েছে,৬টি এয়ারব্যাগ আবশ্যক করা হলে ছোট গাড়ি তৈরি বন্ধ করতে বাধ্য হবে তারা। 

একটি সংবাদ সংস্থায়, ৬টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করা নিয়ে মারুতি সুজুকির চেয়ারম্যান আরসি ভার্গব বলেন,'এটা আবশ্যক হলে ছোট গাড়ি তৈরি বন্ধ করে দিতে হবে। এ নিয়ে আমাদের কোনও সংশয় নেই। সরকারি নীতির ফলে ছোট গাড়ি ব্যবহারের অযোগ্য হয়ে গেলে তো আর নির্মাণ করে লাভ নেই।' তিনি আরও বলেন,'সরকারের নীতির কারণে গাড়ির দাম বাড়ছে। সেগুলি চলে যাচ্ছে সাধারণ মানুষের নাগালের বাইরে।'

গডকড়ির সিদ্ধান্ত নিয়ে ভার্গব জানান,'এই ধরনের ঘোষণায় দাম বাড়বে গাড়ির। আর এতে দুর্ঘটনায় মৃত্যুর উপর খুব বেশি প্রভাব ফেলবে না। কমপ্যাক্ট গাড়ি বিক্রি থেকে তেমন লাভও হচ্ছে না সংস্থার।' মারুতি সুজুকির কর্তারা আগেও জানিয়েছেন,৬টি এয়ারব্যাগ বাধ্যতামূলক করা হলে ছোট গাড়ি বিক্রি করে লাভ হবে না। উৎপাদন বন্ধ করা ছাড়া আর কোনও পথ থাকবে না।'

Advertisement

আরও পড়ুন- আরও দুর্দান্ত নতুন পালসার, কী কী আছে? দামই বা কত?


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement