Advertisement

Online Gaming TAX: অনলাইন গেমে রোজগারে ২৮% GST, 'চাপ' কমাতে মোদীকে চিঠি বিনিয়োগকারীদের

Online Gaming TAX: কেন্দ্র সরকার সম্প্রতি অনলাইন গেমিংয়ের উপর ২৮ শতাংশ GST আরোপের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে, গেমিং সংস্থাগুলির উপর ১৮ শতাংশ জিএসটি নেওয়া হতো। গেমিং সংস্থাগুলির বিনিয়োগকারীরা অনলাইন গেমিংয়ের উপর নতুন GST-র হার পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রী মোদীর কাছে লিখিতভাবে অনুরোধ জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কাছে অনলাইন গেমিং-এ GST-র চাপ কমানোর আর্জি বিনিয়োগকারীদের।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jul 2023,
  • अपडेटेड 4:51 PM IST
  • কেন্দ্র সরকার সম্প্রতি অনলাইন গেমিংয়ের উপর ২৮ শতাংশ GST আরোপের সিদ্ধান্ত নিয়েছে।
  • এর আগে, গেমিং সংস্থাগুলির উপর ১৮ শতাংশ জিএসটি নেওয়া হতো।
  • গেমিং সংস্থাগুলির বিনিয়োগকারীরা অনলাইন গেমিংয়ের উপর নতুন GST-র হার পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রী মোদীর কাছে লিখিতভাবে অনুরোধ জানিয়েছেন।

Online Gaming TAX: কেন্দ্র সরকার সম্প্রতি অনলাইন গেমিংয়ের উপর ২৮ শতাংশ GST আরোপের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে, গেমিং সংস্থাগুলির উপর ১৮ শতাংশ জিএসটি নেওয়া হতো। GST-এর নতুন হারে হতাশ হয়ে, গেমিং সংস্থাগুলির বিনিয়োগকারীরা অনলাইন গেমিংয়ের উপর আরোপিত নতুন GST-র হার পুনর্বিবেচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে লিখিতভাবে দাবি জানিয়েছেন। এই বিনিয়োগকারীদের মধ্যে টাইগার গ্লোবাল, ডিএসটি গ্লোবাল, পিক এক্সভি, স্টেডভিউ ক্যাপিটাল এবং কোটাক প্রাইভেট ইক্যুইটির মতো আন্তর্জাতিক এবং ভারতীয় কোম্পানিগুলিও রয়েছে।

অনলাইন গেমিং, ক্যাসিনো এবং ঘোড়দৌড় GST কাউন্সিলের অনুমোদনের পরে ২৮ শতাংশ GST হার আকর্ষণ করে। কাউন্সিল বলেছিল যে, খেলার দক্ষতা এবং সুযোগের খেলার মধ্যে কোনও পার্থক্য করা উচিত নয়। কাউন্সিল বিশ্বাস করে যে এটি ওই ব্যবধান দূর করবে, যা ফ্যান্টাসি স্পোর্টস কোম্পানিগুলি তাদের গেমগুলিকে দক্ষতার গেম হিসাবে বাজি ধরার জন্য ব্যবহার করে।

৩০ জন বিনিয়োগকারীর একটি দল প্রধানমন্ত্রীকে লিখেছে যে, জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তে সাংবিধানিকভাবে সুরক্ষিত এবং বৈধ দক্ষতাভিত্তিক গেমিং শিল্পকে সুযোগের খেলার সঙ্গে তুলনা করার অনিচ্ছাকৃত ফলাফল রয়েছে। ওই চিঠিতে লেখা রয়েছে, ভারতকে গেমিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় করার জন্য যারা এই সেক্টরে বিনিয়োগ করেছে। এই অনলাইন গেমিং চাকরির পাশাপাশি বিদেশী পুঁজি তৈরিতেও সহায়তা করবে।

কেন্দ্র সরকার সম্প্রতি অনলাইন গেমিং সংস্থাগুলি তাদের গ্রাহকদের কাছ থেকে সংগ্রহ করা তহবিলের উপর ট্যাক্স ঘোষণা করেছে। ফ্যান্টাসি ক্রিকেটের মতো গেমগুলি যখন ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে, খেলোয়াড়দের আসক্তি নিয়ে উদ্বেগও দেখা দিয়েছে।

সম্ভাব্য প্রতিকূল প্রভাবগুলিকে উল্লেখ করে ওই চিঠিতে জোর দেওয়া হয়েছে যে, এই বর্ধিত কর আগামী ৩-৪ বছরে কমপক্ষে ৪ কোটি ডলারের ভবিষ্যতের বিনিয়োগকে বাধা দিতে পারে। শেষ পর্যন্ত ভারতে গেমিং শিল্পের বৃদ্ধিকে বাধাপ্রাপ্ত করতে পারে।

Advertisement

এখনও পর্যন্ত, বিনিয়োগকারীদের অনুরোধের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দফতর থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। কর প্রস্তাবটি বর্তমানে সংসদের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement