Advertisement

Pakistan Food Crisis: রুটির জন্য হাহাকার, পাঁউরুটিতে ভরছে পেট, পাকিস্তানে দুর্ভিক্ষ পরিস্থিতি

Pakistan Food Crisis: পাত থেকে উধাও রুটি, পাকিস্তানিদের ভরসা এখন রুটি, চাল, তেল, দুধ নাগালের বাইরে। পিঁয়াজের দাম ৩৬.৭ টাকা প্রতি কেজি থেকে বেড়ে ২২০.৪ টাকা প্রতি কেজিতে পৌঁছে গিয়েছে। ব্রয়লার চিকেনের শতাংশের দাম ২১০.১ টাকা প্রতি কেজি থেকে ৩৮৩.৫ টাকা প্রতি কেজিতে এসে পৌঁছেছে। এছাড়া লবণের দাম ৩২.৯ টাকা প্রতি কেজি থেকে ৪৯.১ টাকা প্রতি কেজি হয়ে গিয়েছে। তাহলে খাবেন কী পাকিস্তানের আমজনতা?

পাকিস্তানে হাহাকার
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Jan 2023,
  • अपडेटेड 11:53 AM IST
  • পাত থেকে উধাও রুটি
  • পাকিস্তানিদের ভরসা এখন পাঁউরুটি
  • চাল, তেল, দুধ নাগালের বাইরে

Pakistan Food Crisis: পাকিস্তানের আর্থিক পরিস্থিতি লাগাতার খারাপ হয়ে চলেছে। সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের সামনে পড়েছে প্রতিবেশী দেশটি। দ্রব্যমূল্য বৃদ্ধি লোকেদের জীবনধারণ দুর্বিষহ করে দিয়েছে। পিঁয়াজ থেকে নিয়ে আটা পর্যন্ত দাম আকাশ ছুঁয়েছে। দুধ, চাল পর্যন্ত লোকেরা কিনতে পারছেন না। বোঝা যাচ্ছে না, যে শেষমেষ কি খাবে পাকিস্তানিরা।

আটার জন্য দেশে হাহাকার তৈরি হয়েছে

পাকিস্তানে আটার সংকট তৈরি হয়েছে। দেশের সমস্ত প্রান্তে, সমস্ত শহরে আটার জন্য হাহাকার তৈরি হয়েছে। সোশ্যাল মিডিয়াতে ভাইরাল ভিডিও তে দেখা যাচ্ছে যে লোকেরা রুটির জন্য প্রাণের ঝুঁকি নিতে হচ্ছেন না। এখানে আটার বস্তা নিয়ে লোকেরা নিজেদের মধ্যে মারামারি শুরু করেছেন। দামের কথা শুনবেন? প্রতি কেজি আটার দাম পৌঁছে গিয়েছে ১৫০ টাকা পর্যন্ত। যা আরও বাড়তে পারে বলে ইঙ্গিত।

মূল্যবৃদ্ধি ২৫ শতাংশ কাছে পৌঁছেছে

পাকিস্তান ব্যুরো অফ স্ট্যাটিসটিক্স এর তাজা খবর অনুযায়ী দেশে মূল্যবৃদ্ধি ছবি পরিষ্কার হয়ে যাবে। এখানে জানিয়ে দেওয়া যাক যে পাকিস্তান ডিসেম্বর ২০২১-শে সাড়ে ১২ শতাংশের তুলনায় ডিসেম্বর ২০২২ এ মূল্যবৃদ্ধি প্রায় দ্বিগুণ বেড়ে ২০.৫% হয়ে গিয়েছে। গোটা বছরে পাকিস্তানের খাদ্যের দ্রব্যমূল্য বৃদ্ধি হার ১১.৭ শতাংশ থেকে বেড়ে ৩২.৭ শতাংশে পৌঁছে গিয়েছে।

এক বছরে কোথায় পৌঁছেছে দাম

পাকিস্তান ব্যুরো অব স্ট্যাটিসটিক্স অনুযায়ী ৬ জানুয়ারি ২০২২ থেকে ৬ জানুয়ারি ২০২৩ পর্যন্ত ডাটা দেওয়া হয়েছে। এই সময় অবধি পিঁয়াজের দাম ৩৬.৭ টাকা প্রতি কেজি থেকে বেড়ে ২২০.৪ টাকা প্রতি কেজিতে পৌঁছে গিয়েছে। ব্রয়লার চিকেনের শতাংশের দাম ২১০.১ টাকা প্রতি কেজি থেকে ৩৮৩.৫ টাকা প্রতি কেজিতে এসে পৌঁছেছে। এছাড়া লবণের দাম ৩২.৯ টাকা প্রতি কেজি থেকে ৪৯.১ টাকা প্রতি কেজি হয়ে গিয়েছে।

Advertisement

রুটিতে লাল সতর্কতা, ব্রেড পৌঁছল নাগালের বাইরে

লিস্টে অন্য জিনিসের দামেও জবরদস্ত বৃদ্ধি হয়েছে। এতে বাসমতি চালের দাম গোটা বছরে ১০০.৩ টাকা থেকে বেরিয়ে ১৪৬.৬ টাকা প্রতি কেজি, সরষের তেলের দাম ৩৭৪.৬ টাকা প্রতি লিটার থেকে বেড়ে ৫৩২.৫০ টাকা প্রতি কেজি এবং দুধের দাম ১১৪.৮ টাকা প্রতি লিটার থেকে বেরিয়ে ১৪৯.৭ টাকা প্রতি লিটার পৌঁছে। গিয়েছে মূল্যবৃদ্ধির পরিস্থিতিতে গম এবং রুটির থালা গায়েব হয়ে গিয়ে এখন পাউরুটির ভরসায় রয়েছে পাকিস্তানিরা। দেশে পাউরুটির দাম ৬৫ টাকা থেকে বেড়ে ৮৯ টাকা হয়ে গিয়েছে। দেশের পরিস্থিতি জানিয়ে দিচ্ছেন এই পরিসংখ্যান।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement