Advertisement

Post Office Best Return Schemes: পোস্ট অফিসে সুদ ৭.৭%, FD না NSC কোথায় বিনিয়োগে বেশি লাভ?

বাজারের সঙ্গে যুক্ত স্কিমগুলির উচ্চতর রিটার্ন দেয়। তবে সেগুলির সঙ্গে ঝুঁকিও জড়িত। ঝুঁকি না নিয়ে রিটার্ন পেতে চাইলে পোস্ট অফিস স্কিমে যেমন এফডি বা এনএসসি-তে বিনিয়োগ করা হয়। এই স্কিমগুলি নিরাপদ।

Post Office Investment Scheme
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 May 2023,
  • अपडेटेड 3:59 PM IST
  • পোস্ট অফিসে মিলছে বেশি সুদ।
  • ৭ শতাংশের বেশি সুদ পাচ্ছেন গ্রাহকরা।

বাজারের অবস্থা এখন টালমাটাল। ঝুঁকিহীন বিনিয়োগের দিকেই এখন নজর বিনিয়োগকারীদের। বিভিন্ন ব্য়াঙ্কে বেড়েছে ফিক্সড ডিপোজিটে সুদের হার। অনেকে পোস্ট অফিসের বিভিন্ন সঞ্চয়ী প্রকল্পেও বিনিয়োগ করেন। পোস্ট অফিসও একাধিক প্রকল্পে দারুণ সুদ দিচ্ছে। নিরাপদ বিনিয়োগের জন্য উত্তম বিকল্প। নিরাপদ বিনিয়োগ প্রকল্পগুলির মধ্যে পোস্ট অফিসের দুটি স্কিম সবচেয়ে বেশি জনপ্রিয়। এই দুই স্কিম হল-পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট (FD) এবং ন্যাশনাল সেভিংস স্কিম (NSC)। চলুন জেনে নেওয়া যাক,পোস্ট অফিস এফডি ও এনএসসি-র মধ্যে কোন প্রকল্পে বিনিয়োগ লাভজনক। 

বাজারের সঙ্গে যুক্ত স্কিমগুলির উচ্চতর রিটার্ন দেয়। তবে সেগুলির সঙ্গে ঝুঁকিও জড়িত। ঝুঁকি না নিয়ে রিটার্ন পেতে চাইলে পোস্ট অফিস স্কিমে যেমন এফডি বা এনএসসি-তে বিনিয়োগ করা হয়। এই স্কিমগুলি নিরাপদ। নির্ধারিত সময়ে সুদ সমেত টাকা পান বিনিয়োগকারীরা। বিনিয়োগের বিকল্প খুঁজলে কম ঝুঁকিপূর্ণ বিনিয়োগ ভাল রিটার্ন দেয়। পোস্ট অফিসের FD বা NSC স্কিম আপনার জন্য লাভজনক বিকল্প হতে পারে।

পোস্ট অফিসে বেশিরভাগ মানুষ বিনিয়োগ করার ক্ষেত্রে বেছে নেন ফিক্সড ডিপোজিট স্কিম। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে বিনিয়োগকারীরা ১ বছর,২ বছর, ৩ বছর বা ৫ বছরের মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারেন। নির্বাচিত বিনিয়োগের মেয়াদ অনুসারে সুদের হার পরিবর্তিত হয়। বর্তমানে গ্রাহকরা ৫ বছরের FD স্কিমে ৭.৫ শতাংশ সুদের হার পেতে পারেন। ১ বছরের এফডি-তে সুদ ৬.৬ %। ২ বছর এবং ৩ বছরের জন্য সুদের হার যথাক্রমে ৬.৮% এবং ৬.৯ %। ৮০ সি ধারায় মোট আয় থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করছাড়ের সুবিধাও রয়েছে। 

আরও পড়ুন- পার্সোনাল লোনে এই ৫ চার্জ নেয় ব্যাঙ্ক, ঋণ নেওয়ার আগে জেনে নিন

অন্যদিকে, NSC-তে সুদের হার ৭.৭ শতাংশ। পোস্ট অফিস FD-এর জন্য সুদ ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়। NSC-এর জন্য এটি বার্ষিক হিসেবে সুদ দেওয়া হয়। এই স্কিমে টাকা ৫ বছরের জন্য লক-ইন-পিরিয়ডে থাকে। ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে শুধুমাত্র সুদ থেকে আয় হতে পারে ৪,৪৯,০৩৪ টাকা। মোট ১৪,৪৯,০৩৪ টাকা পাবেন। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement