Advertisement

High Return Savings Scheme: দ্বিগুণ রিটার্ন, পোস্ট অফিসের এই স্কিমে ব্যাঙ্কের চেয়েও বেশি সুদ

High Return Time Deposit Scheme: ১ এপ্রিল ২০২৩ থেকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার বাড়িয়েছে কেন্দ্র। পোস্ট অফিসের বিভিন্ন মেয়াদী স্কিমের সুদের হারও বেড়েছে। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে আপনি ৫ লাখ টাকা জমা দিয়ে ১০ লাখ টাকা পাবেন। জেনে নিন কোন খাতে বিনিয়োগ করবেন...

পোস্ট অফিসের এই স্কিমে ব্যাঙ্কের চেয়েও বেশি সুদ, মেয়াদপূর্তিতে টাকা দ্বিগুণ!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 15 Jun 2023,
  • अपडेटेड 8:49 AM IST
  • ১ এপ্রিল ২০২৩ থেকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার বাড়িয়েছে কেন্দ্র।
  • পোস্ট অফিসের বিভিন্ন মেয়াদী স্কিমের সুদের হারও বেড়েছে।

High Return Time Deposit Scheme: ১ এপ্রিল ২০২৩ থেকে ক্ষুদ্র সঞ্চয় খাতের সুদের হার বাড়িয়েছে কেন্দ্র। সুদের হার PPF ছাড়া সমস্ত সঞ্চয় প্রকল্পেরই ১০-৭০ বেসিস পয়েন্ট বেড়েছে। এই নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন স্কিমগুলিতে ৫ বছরে দুর্দান্ত রিটার্ন পাওয়া যায়। 

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে আপনি ৫ লাখ টাকা জমা দিয়ে ১০ লাখ টাকা পাবেন। আজও পোস্ট অফিস সঞ্চয় বাড়ানোর সেরা উপায়। আজ আমরা আপনাকে ৫ বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট সম্পর্কে বলব, যেটিতে আপনার টাকা দ্বিগুণ হবে গ্যারান্টি। এতে আপনি চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাবেন। 

১ এপ্রিল, ২০২৩ এর পর গ্রাহকরা ৭.৫ শতাংশ হারে সুদের সুবিধা পাচ্ছেন। আপনি যদি টাইম ডিপোজিট স্কিমে ৫ লক্ষ বিনিয়োগ করেন, তাহলে মেয়াদপূর্তিতে আপনি ৭,২৪,৯৭৪ টাকা পাবেন। এতে আপনি সুদ হিসেবে পাবেন ২,২৪,৯৭৪ টাকা। অবশিষ্ট ৫ লক্ষ টাকা আপনার দ্বারা বিনিয়োগ করা পরিমাণ। 

টাকা ১০ বছরে দ্বিগুণ হবে
আপনি যদি এর মেয়াদ ৫ বছরের জন্য বাড়িয়ে দেন, আপনি ৫ লক্ষ টাকার পরিবর্তে ১০ লক্ষ টাকা পাবেন। এই টাকা ১০ বছরে ১০,৫১,১৭৫ টাকা হয়ে যাবে। এতে সুদের পরিমাণ হবে ৫,৫১,১৭৫ টাকা। এখানে ১০ বছরে আপনার টাকা দ্বিগুণ হবে গ্যারান্টিযুক্ত। 

১০০ টাকার গুণিতকে বিনিয়োগ করতে হবে
আপনি ১০০ টাকার গুণে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন৷ পোস্ট অফিস টাইম ডিপোজিট কোনও বিনিয়োগের সীমা নেই। অর্থ মন্ত্রণালয় প্রতি ত্রৈমাসিকে ক্ষুদ্র সঞ্চয়ের সুদের হার পর্যালোচনা করে।

স্কিমের বিশেষত্ব কী-
•    আপনাকে নিকটস্থ পোস্ট অফিসে একটি টাইম ডিপোজিট অ্যাকাউন্ট বা একটি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে হবে। 
•    আপনি এই স্কিমে ১০০০ টাকা থেকেও বিনিয়োগ করতে পারেন এবং সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ নির্দিষ্ট করা হয়নি৷ 
•    শুধুমাত্র ১০ বছরের বেশি বয়সী ব্যক্তি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। 
•    আসুন আমরা আপনাকে বলি যে একটি নাবালক শিশুর অ্যাকাউন্ট তার পিতামাতার তত্ত্বাবধানে খোলা হয়। 
•    আপনি এই স্কিমে ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য অর্থ বিনিয়োগ করতে পারেন।
•    একক অ্যাকাউন্ট এবং জয়েন্ট অ্যাকাউন্টও খোলা যায়।

Advertisement

৫ বছরের টাইম ডিপোজিতে কর ছাড়ের সুবিধা:
পোস্ট অফিস এই স্কিমে কর ছাড়ের সুবিধা পান। আপনি আয়করের ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগে কর ছাড় পাবেন। যেখানে, FD-এর মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ করযোগ্য। পোস্ট অফিস টিডি ১ বছরের জন্য ৬.৮ শতাংশ, ২ বছরের জন্য ৬.৯ শতাংশ এবং ৩ বছরের জন্য ৭ শতাংশ সুদ পাচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement