Advertisement

Repo Rate Hike: উত্‍সবের আবহে EMI-এর ধাক্কা, ফের রেপো রেট বাড়াল RBI

Repo Rate Hike: ফের Repo Rate ৫০ বেসিস পয়েন্ট বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এই নিয়ে টানা চতুর্থবার বাড়ল রেপো রেট। এর ফলে আরও ব্যয়বহুল হতে চলেছে ঋণের EMI।

এই নিয়ে টানা চতুর্থবার বাড়ল রেপো রেট।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 30 Sep 2022,
  • अपडेटेड 10:47 AM IST
  • ফের Repo Rate ৫০ বেসিস পয়েন্ট বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।
  • এই নিয়ে টানা চতুর্থবার বাড়ল রেপো রেট।
  • এর ফলে আরও ব্যয়বহুল হতে চলেছে ঋণের EMI।

Repo Rate Hike: ফের Repo Rate ৫০ বেসিস পয়েন্ট বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। এই নিয়ে টানা চতুর্থবার বাড়ল রেপো রেট। এর ফলে আরও ব্যয়বহুল হতে চলেছে ঋণের EMI।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) শুক্রবার তার নীতি পর্যালোচনায় মূল সুদের হার, রেপো রেট অর্ধ শতাংশ পয়েন্ট বা ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। এই বছরের শুরুতে আর্থিক নীতি কঠোর করা শুরু করার পর থেকে এটি RBI-এর টানা চতুর্থবার Repo Rate বৃদ্ধি করল। বিশ্লেষকরা মনে করছেন যে, সুদের হার বৃদ্ধির ফলে ইক্যুইটি এবং ঋণ বাজার উভয় ক্ষেত্রেই চাপ বাড়বে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মে মাস থেকে চারবার রেপো রেট (Repo Rate) বাড়িয়েছে সাম্প্রতিক ৫.৯০ শতাংশে। মূল্যস্ফীতির মাত্রা লক্ষ্যমাত্রার মধ্যে রাখতে রেপো রেট সাম্প্রতিক সংশোধন করা হয়েছে।

বিশ্লেষকরা বৈশ্বিক পরিস্থিতির কারণে রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পূর্বাভাস দেওয়ার সময় এই সংশোধন করা হয়েছে। IIFL এর প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান নির্মল জৈন এই সপ্তাহের শুরুতে বিজনেস টুডে টিভির গ্লোবাল বিজনেস সম্পাদক উদয়ন মুখার্জিকে বলেছিলেন যে স্বল্পমেয়াদী ঋণের হার বা রেপো রেট আবার ৫০ বেসিস পয়েন্ট বাড়তে পারে কারণ রিজার্ভ ব্যাঙ্ক (RBI) মে মাস থেকে রেপো রেট ১৪০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। 

রেপো রেট বৃদ্ধির সঙ্গে, বাড়ি, গাড়ি এবং ব্যক্তিগত ঋণের ইএমআইও বাড়তে পারে। বাড়ি, গাড়ি এবং ব্যক্তিগত ঋণ আরও ব্যয়বহুল হয়ে উঠবে কারণ ব্যাঙ্কগুলির জন্য ঋণের খরচ বেড়ে যাবে, যার ফলে ঋণের হার বৃদ্ধি পাবে।

সাম্প্রতিক রেপো রেট বৃদ্ধির পরে লোকেরা কী করতে পারে সে সম্পর্কে মন্তব্য করে, Bankbazaar.com-এর সিইও আদিল শেঠি বিজনেস টুডে-কে বলেন, "এরকম একটি সময়ে, আপনার সুদের বহিঃপ্রবাহ নিয়ন্ত্রণ করতে যে কোনও আকার এবং আকারে প্রি-পে করার পরামর্শ দেওয়া হয়৷ আপনি প্রি-পেমেন্টের জন্য অর্থ সঞ্চয় করার জন্য অ-প্রয়োজনীয় খরচ কমাতে পারেন। প্রি-পেমেন্টের মাধ্যমে, ঋণগ্রহীতারা স্বল্পমেয়াদে চিমটি অনুভব করতে পারে তবে রেট চক্র বিপরীত হয়ে গেলে তারা আরও ভাল হবে।"

Advertisement

শক্তিকান্ত দাসের মনিটারি পলিসি কমিটি (এমপিসি) সিদ্ধান্ত ঘোষণার আগে ভারতীয় বাজারগুলি একটি সতর্ক নোটে খোলা হয়েছে। সেনসেক্স ০.২৮ শতাংশ কমে ৫৬,২৫১.১৯ এ খুলেছে যেখানে নিফটি ১৬,৮১৮.১০ এ খুলেছে। অন্যদিকে, ভারতীয় মুদ্রার দর, প্রাথমিক লেনদেনে মার্কিন ডলারের তুলনায় ১৪ পয়সা বেড়ে ৮১.৫৯ টাকা হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement