Advertisement

UPI Payment Limit: UPI পেমেন্টের লিমিট অনেকটাই বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক, জানুন নতুন নিয়ম

UPI Payment Limit: আরবিআই গভর্নর শুক্রবার মুদ্রা নীতি কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিয়েছেন। এর বাইরে তিনি UPI ব্যবহারকারীদের জন্য একটি বড় ঘোষণা করেছেন। বাড়ানো হয়েছে UPI পেমেন্টের লিমিট। জানুন সবিস্তারে...

UPI পেমেন্টের লিমিট অনেকটাই বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Dec 2023,
  • अपडेटेड 3:21 PM IST
  • আরবিআই গভর্নর শুক্রবার মুদ্রা নীতি কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিয়েছেন।
  • এর বাইরে তিনি UPI ব্যবহারকারীদের জন্য একটি বড় ঘোষণা করেছেন।
  • বাড়ানো হয়েছে UPI পেমেন্টের লিমিট।

UPI Payment Limit: আরবিআই গভর্নর শুক্রবার মুদ্রা নীতি কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে তথ্য দিয়েছেন। তিনি জানান, সব সদস্যের সম্মতির ভিত্তিতে রেপো রেট টানা পঞ্চমবারের মতো পুরনো হারেই (৬.৫%) বহাল থাকবে। এর বাইরে তিনি UPI ব্যবহারকারীদের জন্য একটি বড় ঘোষণা করেছেন। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেছেন যে, UPI লেনদেনের সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। এখন আপনি একবারে ৫ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। আগে এই সীমা ১ লাখ টাকা ছিল।

৫ লক্ষ টাকা পর্যন্ত UPI পেমেন্টে অনুমোদন রিজার্ভ ব্যাঙ্কের
নতুন নিয়মে, আপনি হাসপাতাল এবং শিক্ষাপ্রতিষ্ঠানে UPI-এর মাধ্যমে একবারে ৫ লক্ষ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন। এর বাইরে আরবিআই গভর্নর বলেছিলেন যে, রিজার্ভ ব্যাঙ্কের জিডিপি বৃদ্ধির অনুমান ৬.৬০ থেকে ৭ শতাংশে উন্নীত হয়েছে। নতুন বছরের প্রথম প্রান্তিকে জিডিপির অঙ্ক ৬.৭ শতাংশ হবে বলে আশা করা চলতি অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকের প্রকাশিত তথ্যে, জিডিপি বেড়ে হয়েছে ৭.৬ শতাংশ।

মিউচুয়াল ফান্ড সাবস্ক্রিপশন, ইন্স্যুরেন্স প্রিমিয়াম সাবস্ক্রিপশন এবং ক্রেডিট কার্ড পরিশোধের জন্য রিকারিং অনলাইন লেনদেনের জন্য ই-ম্যান্ডেটের সীমা ১৫,০০০ টাকা থেকে প্রতি লেনদেন প্রতি ১ লাখ টাকা করারও প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। 

ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) হল ভারতের একটি রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম যা স্মার্টফোন ব্যবহার করে বিভিন্ন ব্যাঙ্কের মধ্যে নিরবচ্ছিন্ন, তাৎক্ষণিক লেনদেনের অনুমতি দেয়। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (NPCI) চালু করা UPI ব্যবস্থায় বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবাগুলির জন্য একীভূত প্ল্যাটফর্ম প্রদান করে ডিজিটাল লেনদেনগুলিকে রূপান্তরিত করেছে৷

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement