Advertisement

Sovereign Gold Bond Scheme: এই ৫ দিন বাজারের চেয়ে সস্তায় মিলবে সোনা, সরকার দিচ্ছে গ্যারান্টি

Sovereign Gold Bond: ৬ মার্চ সরকার Soverign Gold Bond Scheme গোলবন্ড স্কিম শুরু করেছে। এতে আজ শেষ দিন। এই হিসেবে গোল্ডেন ইনভেস্ট করতে গেলে সরকার ডিসকাউন্টে সোনা বিক্রি করছে। এই স্কিমে মার্কেট রেটের চেয়ে কম দামে সোনা কিনে লগ্নি করে রাখতে পারেন।

এই ৫ দিন বাজারের চেয়ে সস্তায় মিলবে সোনা, সরকার দিচ্ছে গ্যারান্টি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 16 Dec 2023,
  • अपडेटेड 10:20 PM IST
  • বাজারের চেয়ে সস্তা সোনা
  • কেনার শেষ সুযোগ আজই
  • জেনে নিন কীভাবে কিনবেন?

Sovereign Gold Bond: যদি আপনি সোনায় লগ্নি করতে চান এবং সস্তা সোনা কেনার জন্য অপেক্ষা করতে থাকেন তাহলে আপনার কাছে দারুণ সুযোগ চলে এসেছে। আসলে ১৮ ডিসেম্বর ২০২৩ থেকে সরকার Soverign Gold Bond Scheme গোল বন্ড স্কিমের নেক্সট কিস্তি শুরু করতে চলেছে। এতে আজ শেষ দিন। এই হিসেবে গোল্ডে ইনভেস্ট করতে গেলে সরকার ডিসকাউন্টে সোনা বিক্রি করছে। রিজার্ভ ব্যাংককে এবং গোল্ডের জন্য ইস্যু প্রাইস ৬১৯৯ টাকা প্রতি গ্রাম ঠিক করা হয়েছে।

আর্থিক বছরে জন্য  এটি শেষ সিরিজ। ১৮ ডিসেম্বর থেকে স্কিমের সুযোগ খোলার পর ৫ দিন পর্যন্ত তা খোলা থাকবে। এর মধ্যেই ইচ্ছুক গ্রাহকরা নিজেদের টাকা সোনায় লগ্নি করতে পারবেন। SGB Scheme 2023-24 এর ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত খোলা থাকবে।

এর আগে সেপ্টেম্বর ১১ থেকে ১৫ তারিখ পর্যন্ত শেষবার সোনা বিক্রি করেছিল সরকার। একই স্কিমে তখন সোনার দাম পড়েছিল ৫ হাজার ৬৯৯ টাকা।

এভাবে পেতে পারেন ৫০ টাকা প্রতি গ্রামের ছাড়

ডিসেম্বর ২০২২ এ লঞ্চ হওয়া গোল্ড বন্ডের ইস্যু প্রাইস রিজার্ভ ব্যাংক ৫৪০৯ টাকা প্রতি গ্রাম ঠিক করেছে। জানিয়ে দেওয়া যাক যে গোল্ড বন্ডের ইস্যু প্রাইস ৯৯৯ পিউরিটিওয়ালা সোনার ওপরে বেস্ট হবে। রিজার্ভ ব্যাংক গোল্ড বন্ডের জন্য যতই ইসু প্রাইস ৫৬১১ টাকা প্রতিগ্রাম রাখুক না কেন কিন্তু আপনি যদি চান তাহলে এটি ৫৫৬১ টাকা প্রতি গ্রাম দরে কিনতে পারেন। এই ছাড় পাওয়ার জন্য, আপনাকে অনলাইন পেমেন্ট করতে হবে। সরকারের তরফ থেকে অনলাইন পেমেন্টের উপর ৫০ টাকা প্রতি গ্রামে ডিসকাউন্ট দেওয়া হচ্ছে।

গোল বন্ডের লক-ইন পিরিয়ড

এই বন্ডে সোনা কেনার জন্য ক্যাশ ডিমান্ড ড্রাফট বা নেট ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে। গোল্ড বন্ডের জন্য লক-ইন পিরিয়ড আট বছর। যদিও পঞ্চম বছরে এই সোনা আপনি তুলে নিতে পারেন, গোল্ড বন্ড স্কিমে সোনায় ইনভেস্টমেন্টের একটি সরকারি স্কিম। এতে ফিজিক্যাল রূপে সোনা কেনার বদলে ডিজিটাল গোল্ড কেনার সুবিধা থাকে। সরকার এই যোজনা শুরু করেছিল ২০১৫ সালে।

Advertisement

সোনা কেনার জন্য লিমিট কত? 

যে কোনও ইনভেস্টারের ফাইনান্সিয়াল ইয়ারে সভারেন গোল্ড বন্ড স্কিম হিসেবে সর্বোচ্চ ৪ কেজি সোনা কিনতে পারে।অবিভাজিত হিন্দু পরিবার এবং ট্রাস্টের জন্য এটি ২০ কেজি ঠিক করা হয়েছে। আপনি সভারেন বন্ডে সোনা, ব্যাংকের স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, ডাকঘর এবং অনুমোদিত এক্সচেঞ্জ লিমিটেডের মাধ্যমে কিনতে পারবেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement