Advertisement

Stock Market Record High: বাজেটের আগে শেয়ার মার্কেটে ঝড়, একাধিক স্টকের দাম চড়ল

Stock Market Record High: বৃহস্পতিবার স্টক মার্কেটে লেনদেনের সময় যে ১০টি স্টক সবচেয়ে বেশি বেড়েছে তার মধ্যে, টাটা গ্রুপের কোম্পানি টাটা টেলিসার্ভিস (মহারাষ্ট্র) লিমিটেডের শেয়ার ২০ শতাংশ লাফিয়ে ৯৭.৫৮ টাকায় বন্ধ হয়েছে। 

বাজেটের আগে রকেট হল শেয়ার মার্কেট, পুরনো রেকর্ড ভাঙল সেনসেক্স
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 18 Jul 2024,
  • अपडेटेड 5:21 PM IST

দেশে সাধারণ বাজেট (Budget 2024) পেশ হবতে চলেছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এটি ২৩ জুলাই সংসদে পেশ করবেন। একই সঙ্গে বাজেটের আগে পুঁজিবাজারেও চাঙ্গাভাব দেখা যাচ্ছে। বৃহস্পতিবার বাজারের জন্য একটি বিশেষ দিন ছিল। একদিকে, সারাদিনের লেনদেন জুড়ে এর গতি পরিবর্তন হতে থাকে, অন্যদিকে সেনসেক্স এবং নিফটি একই দিনে বারবার তাদের নিজস্ব রেকর্ড ভেঙে দেয়।

শুধু তাই নয়, ইতিহাসে প্রথমবারের মতো বম্বে স্টক এক্সচেঞ্জের ৩০ শেয়ারের সেনসেক্স ৮১,০০০-এর স্তর অতিক্রম করেছে।এটি বড় পতনের মধ্যে দিয়ে শুরু হয়েছিল, এর মাঝে পতন-উত্থানের মধ্যে, হঠাৎ করে শেয়ার বাজারে তুফান ওঠে এবং পুরোনো সমস্ত রেকর্ড ভেঙে যায়।  

সেনসেক্সের প্রবণতাও উর্ধ্বমুখী
সপ্তাহের চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজারের শুরুটা খারাপ হয়। বিএসই সেনসেক্স প্রায় ২০০ পয়েন্ট পড়ে গিয়ে ৮০,৫১৪.২৫ স্তরে খোলে। আগের ব্যবসায়িক দিনে, এই সূচকটি ৮০,৭১৬.৫৫ এ বন্ধ হয়েছিল। শুরুর পরে, সেনসেক্স কিছু সময়ের জন্য লাল রঙের মধ্যে লেনদেন চালায় এবং ৮০,৩৯০.৩৭-এ নেমে আসে। কিন্তু তারপর হঠাৎ করে এই প্রাথমিক পতন কাটিয়ে উর্ধ্বমুখী হতে শুরু করে এবং BSE সূচক লাল থেকে সবুজে ঘোরাফেরা শুরু করে।

শুধু তাই নয়, ১০০ পয়েন্টের বেশি লাফিয়ে, সেনসেক্স সকাল ১১ টার দিকে ৮০,৯১০.৪৫-এর নতুন সর্বকালের উচ্চ স্তরে ছুঁয়েছিল, কিন্তু এর পরে হঠাৎ করে আবার ২০০ পয়েন্ট কমে যায়। কিন্তু কিছুক্ষণ পর এটি একটি রকেটের গতিতে চলতে শুরু করে এবং বাজার বন্ধ হওয়া পর্যন্ত এই গতি চলতে থাকে। শেয়ারবাজারে লেনদেন শেষে, বিএসই সেনসেক্স ৬২৬.৯১ পয়েন্ট বা ০.৭৮ শতাংশের শক্তিশালী বৃদ্ধির সঙ্গে ৮১,৩৪৩.৪৬ স্তরে বন্ধ হয়েছে।
শেষ ঘন্টায় ট্রেডিংয়ে একটি বড় লাফ দিয়ে, সেনসেক্স তার আগের সমস্ত রেকর্ড ভেঙে ৮১,৫২২.৫৫ এর স্তর স্পর্শ করেছে, যা এখন পর্যন্ত সর্বোচ্চ স্তর।  

Advertisement

নিফটিও সর্বকালের উচ্চতায় পৌঁছেছে 
সেনসেক্সের মতো, নিফটি সূচকও কিছুক্ষণের মধ্যেই ঘুরে দাঁড়ায় এবং পতন থেকে দূরে সরে যাওয়ার পরে, দ্রুত লেনদেন শুরু হয় এবং তা নতুন উচ্চস্তরে পৌঁছয়। NSE নিফটি ২৪,৫৪৩.৮০ স্তরে লেনদেন শুরু করে, ২৪,৬১৩ এর আগের ক্লোজিং স্তর থেকে ৬২ পয়েন্ট পড়ে যায়। পরে ২৪,৫১৫-এর নিম্ন স্তরে চলে যায়, এরপরে এটিও ফের কামব্যাক করে এবং বাজার বন্ধ না হওয়া পর্যন্ত গ্রিন জোনে লেনদেন করে। প্রচণ্ড গতিতে এটি ২৪,৮৩৭-এর একটি নতুন সর্বকালের উচ্চ স্তরে পৌঁছেছে। নিফটি ১৮৭.৮৫ পয়েন্ট বা ৭৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৪,৮০০.৮৫ স্তরে বন্ধ হয়েছে।

টাটা সহ এই শেয়ারগুলি ২০ শতাংশ লাফিয়েছে 
বৃহস্পতিবার স্টক মার্কেটে লেনদেনের সময় যে ১০টি স্টক সবচেয়ে বেশি বেড়েছে তার মধ্যে, টাটা গ্রুপের কোম্পানি টাটা টেলিসার্ভিস (মহারাষ্ট্র) লিমিটেডের শেয়ার ২০ শতাংশ লাফিয়ে ৯৭.৫৮ টাকায় বন্ধ হয়েছে। যেখানে জাস্ট ডায়াল লিমিটেডের স্টকও বেড়েছে ২০ শতাংশ বেড়ে ১,২৪২.১০ টাকায় বন্ধ হয়েছে। এর পাশাপাশি MTNL শেয়ারও ২০ শতাংশ লাফ দিয়ে ৬৪.০২ টাকায় পৌঁছেছে।

আমরা যদি অন্যান্য বুলিশ স্টকের দিকে তাকাই, BSE ৩০টির মধ্যে ২২টি স্টক সবুজে বন্ধ হয়েছে। বড় ক্যাপ কোম্পানিগুলির মধ্যে, টাটা কোম্পানি TCS (TCS শেয়ার) এর শেয়ার সবচেয়ে বেশি ৩.৩৩ শতাংশ বেড়ে ৪৩১৪.৩০ টাকায় পৌঁছেছে।  এর বাইরে Bjaj ফাইন্যান্স শেয়ার ২.৫৭% বেড়েছে এবং M&M শেয়ার ২.৩২% বেড়েছে। 

মিডক্যাপ কোম্পানিগুলির মধ্যে, IDBI ব্যাঙ্ক ৪.৮৬% লাফিয়েছে এবং এন্ডুরেন্স শেয়ার ৩.৯৭% লাফিয়েছে। যদি আমরা ছোট ক্যাপ কোম্পানিগুলির কথা বলি, জাস্ট ডায়াল এবং এমটিএনএল শেয়ার বাদে, টিটিএমএল শেয়ার ১৯.৮০%, কুইকহিল শেয়ার ১২.১৪% এবং ল্যান্সার শেয়ার ১১.৯৪% বৃদ্ধির সাথে বন্ধ হয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement