Advertisement

বাজারে আসছে সেই Campa Cola, নস্টালজিয়া ফেরাচ্ছেন আম্বানি

দেশীয় ব্র্যান্ডটি ২২ কোটি টাকায় কিনেছেন মুকেশ আম্বানি। ক্যাম্পা কোলা এখন তিনটি স্বাদ লঞ্চ করা হয়েছে। এটি বাজারে আনা হয়েছে সোডা কোলা, লেমন ও অরেঞ্জ ফ্লেভারে।

ক্যাম্পা কোলাক্যাম্পা কোলা
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 10 Mar 2023,
  • अपडेटेड 6:07 PM IST
  • দেশীয় ব্র্যান্ডটি ২২ কোটি টাকায় কিনেছেন মুকেশ আম্বানি
  • ক্যাম্পা কোলা এখন তিনটি স্বাদ লঞ্চ করা হয়েছে

'দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট' (The Great Indian Taste)... এই স্লোগানটি ৭০-৮০ এর দশকে দেশের মানুষের মুখে মুখে ফিরত। ঠিক আছে, কেন না, সর্বোপরি এটি ভারতের প্রাচীনতম দেশীয় কোলা ব্র্যান্ড ক্যাম্পা কোলার (Campa Cola) সঙ্গে যুক্ত। এই সময়ে, এটি একটি জন্মদিনের পার্টি বা একটি বিবাহের পার্টি, একটি রাজনৈতিক জমায়েত বা বন্ধুদের সাথে মজা করা ... সর্বত্র ব্যবহৃত হত। যাইহোক, ৯০ এর দশকে এটি ধীরে ধীরে বাজার থেকে অদৃশ্য হয়ে যায়। এখন আবার ক্যাম্পা কোলা ফিরে এসেছে এবং এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি (Mukesh Ambani) এটিকে আবার বাজারে আনার দায়িত্ব নিয়েছেন। এটি পেপসি (Pepsi), স্প্রাইট (Sprite) এবং কোকা-কোলার (Coca-Cola) সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করবে। আসুন জেনে নেই এর শুরু, শেষ এবং তারপর ফিরে আসার পুরো গল্পটি। 

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি দায়িত্ব নিয়েছেন

ভারতীয় ধনকুবের এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যানের নেতৃত্বে মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ এই গ্রীষ্মে দেশীয় কোলা ব্র্যান্ড দিয়ে দেশের মানুষের তৃষ্ণা মেটাতে প্রস্তুত৷ পেপসি, কোকা-কোলা এবং স্প্রাইটের মতো ব্র্যান্ডগুলি, যারা দীর্ঘদিন ধরে কোলার বাজারে রাজত্ব করে আসছে, তারা এবার কঠিন প্রতিযোগিতা পেতে চলেছে। এই দেশীয় ব্র্যান্ডটি ২২ কোটি টাকায় কিনেছেন মুকেশ আম্বানি। ক্যাম্পা কোলা এখন তিনটি স্বাদ লঞ্চ করা হয়েছে। এটি বাজারে আনা হয়েছে সোডা কোলা, লেমন ও অরেঞ্জ ফ্লেভারে।

আরও পড়ুন

ভারতে ক্যাম্পা কোলার শুরুর কথা বলতে গেলে, এর ইতিহাস প্রায় ৫০ বছরের। দেশে কোলা ব্র্যান্ডের নামে আধিপত্য বিস্তার করত কোকা-কোলা। কোকা-কোলা ১৯৪৯ সালে ভারতে প্রবেশ করেছিল, ১৯৭০ সাল পর্যন্ত দেশের সবচেয়ে জনপ্রিয় কোমল পানীয় ব্র্যান্ড ছিল। বিশেষ বিষয় হল কোকা কোলার ভারতীয় ব্যবসা মুম্বই থেকে পরিচালনা করা হত। ১৯৪৯ সাল থেকে ১৯৭০ এর দশকের গোড়ার দিকে ভারতে পিওর ড্রিংকস গ্রুপ ছিল কোকা-কোলার একমাত্র পরিবেশক।

Advertisement

বাজারের নেতা কোকা কোলা কীভাবে 'টাটা' বলল?

১৯৪৯ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত কোকা-কোলা দেশের বাজারে শীর্ষস্থানীয় ব্র্যান্ড ছিল। এরপর ১৯৭৭ সালে জরুরি অবস্থার পর নির্বাচন হয় এবং জনতা পার্টি সরকার গঠিত হয়। জর্জ ফার্নান্দেসকে তখন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় এবং পরে তাঁকে শিল্প মন্ত্রকের দায়িত্বও দেওয়া হয়। এটি ছিল দেশে স্বদেশী ক্যাম্পা কোলা ব্র্যান্ডের আত্মপ্রকাশের শুরু মাত্র। প্রকৃতপক্ষে, জর্জ ফার্নান্দেস দায়িত্ব গ্রহণের পর দেশে উপস্থিত সমস্ত বিদেশি কোম্পানিকে নোটিশ জারি করে FERA সংশোধনী অনুসরণ করা বাধ্যতামূলক করেছিলেন। সরকারের এই নির্দেশে অনেক কোম্পানি রাজি হলেও কোকা-কোলা প্রস্তুত ছিল না। এই সংশোধনীর অধীনে, পণ্যের গোপন রেসিপি (বিস্তারিত) জানানোর পরিবর্তে কোম্পানিটি ভারত থেকে ব্যবসা গুটিয়ে নেওয়া উপযুক্ত বলে মনে করেছিল এবং কোকা-কোলা কোম্পানিকে ভারতীয় উপকূল ছেড়ে যেতে হয়েছিল।

এভাবেই ক্যাম্পা কোকা-কোলাকে প্রতিস্থাপন করে

ভারত থেকে কোকা কোলা প্রস্থান করার পর, পিওর ড্রিংক গ্রুপ সুযোগের সদ্ব্যবহার করে, তার নিজস্ব কোলা ব্র্যান্ড ক্যাম্পা চালু করে। কোকা-কোলা ভারত ছেড়ে যাওয়ার পরে, শুধুমাত্র পিওর ড্রিংক নয়, একটি সরকারি মালিকানাধীন কোম্পানি ডাবল সেভেন (77) কোলা চালু করেছিল, কিন্তু এই পানীয়টি খুব একটা ভাল সাড়া পায়নি। অন্যদিকে, ক্যাম্পা কোলা মানুষের প্রিয় হয়ে ওঠে এবং ভারতের বাজারে শীর্ষে পৌঁছে যায়।

প্রথম বিজ্ঞাপনে সলমন খান

এই ক্যাম্পা ব্র্যান্ডের বিজ্ঞাপনগুলিও মানুষকে আকৃষ্ট করতে সফল হয়েছিল। সেই সময় সলমন খান, আরতি গুপ্তা এবং আয়েশা দত্ত, ভেনেসা ওয়াজ, শিরাজ মার্চেন্ট, সুনীল নিসচাল এই পানীয়ের বিজ্ঞাপনে হাজির হন। এর ট্যাগলাইন 'দ্য গ্রেট ইন্ডিয়ান টেস্ট' সেই সময় সবার মুখেই ছিল। এই কোলা ব্র্যান্ডটি খুব শীঘ্রই বাচ্চাদের এবং কিশোর-কিশোরীদের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে এবং জন্মদিনের পার্টি এবং পারিবারিক জমায়েতে একটি প্রধান আইটেম হয়ে ওঠে।

৯০-এর দশকে পতনের শুরুতে ক্যাম্পা কোলার ব্যবসা দ্রুত বৃদ্ধি পায়, কিন্তু ওই সময় আবার ভারত সরকার উদার অর্থনীতির দ্বার খুলে দেয়। এখান থেকেই শুরু হয় দেশি ব্র্যান্ডের দুর্দিন। ভারতীয় অর্থনীতিকে উদারীকরণের জন্য তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংকে কৃতিত্ব দেওয়া হয়। সরকারের সিদ্ধান্ত বিদেশি ব্র্যান্ডগুলির জন্য দেশে ব্যবসা করা সহজ করে তোলে এবং কোকা-কোলাও সেই সুযোগটি নেয়।

প্রায় ২০ বছর পর আবার বাজারে

কোকা-কোলা, পেপসি একটি বড় নেটওয়ার্ক নিয়ে ভারতীয় কোলা বাজারে প্রবেশ করার পর ক্যাম্পা কোলার ব্যবসা ধীরে ধীরে হ্রাস পায়। দেশীয় কোমল পানীয় ব্র্যান্ডটি ২০০০ এর দশকে রাজধানী দিল্লিতে তার বোতলজাত প্ল্যান্টগুলি বন্ধ করে দেয় এবং শীঘ্রই বোতলগুলি দোকান এবং স্টল থেকে অদৃশ্য হয়ে যায়। কিন্তু, এখানেই শেষ ছিল না, এখন আবার নতুন স্টাইলে পুরনো স্বাদকে মানুষের প্রিয় করে তোলার দিকে পদক্ষেপ নিয়েছে তারা।

 

Read more!
Advertisement
Advertisement