Advertisement

Twitter Blue Tick Cost In India: Twitter-এ ব্লু টিকের জন্য ভারতে খরচ অনেক কম, কত পড়বে?

India Purchasing Power Parity Conversion: এলন মাস্ক ১ নভেম্বর টুইট করে ঘোষণা করেন যে, টুইটার ব্লু টিকের জন্য প্রতি মাসে ৮ ডলার করে দিতে হবে। তবে দেশের ক্রয়ক্ষমতার সমতা অনুযায়ী ৮ ডলার সমন্বয় করে এই মুল্য নির্ধারণ করা হবে। ভারতে টুইটারের ব্লু টিক-এর খরচ কত হতে পারে? জেনে নিন...

Twitter-এ ব্লু টিকের জন্য ভারতে খরচ অনেক কম!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 03 Nov 2022,
  • अपडेटेड 4:09 PM IST
  • এলন মাস্ক ১ নভেম্বর টুইট করে ঘোষণা করেন যে, টুইটার ব্লু টিকের জন্য প্রতি মাসে ৮ ডলার করে দিতে হবে।
  • তবে দেশের ক্রয়ক্ষমতার সমতা অনুযায়ী ৮ ডলার সমন্বয় করে এই মুল্য নির্ধারণ করা হবে।

India Purchasing Power Parity Conversion: এলন মাস্ক ১ নভেম্বর টুইট করে সবাইকে অবাক করে দিয়ে ঘোষণা করেন যে, টুইটার ব্লু টিকের জন্য প্রতি মাসে ৮ ডলার করে দিতে হবে। এর পর থেকেই সবাই হিসেব কষতে লাগল। কিছুক্ষণ পর তার দ্বিতীয় টুইট এলো যে, দেশের ক্রয়ক্ষমতার সমতা অনুযায়ী এই ৮ ডলার সমন্বয় করে মুল্য নির্ধারণ করা হবে। সর্বোপরি, এই ক্রয় ক্ষমতার সমতা কী এবং ভারতে এই অনুসারে, ব্লু টিকেরর জন্য টুইটারকে কত টাকা দিতে হবে? আসুন এটি বিস্তারিত ভাবে বুঝতে পারি। 

ক্রয় ক্ষমতা সমতা কী?
অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (OECD) অনুসারে, ক্রয় ক্ষমতা সমতা হল মুদ্রা রূপান্তরের হার হল, যার দ্বারা বিভিন্ন মুদ্রার ক্রয় ক্ষমতা নির্ধারণ করা হয়। এই রূপান্তরটি বিভিন্ন দেশের মধ্যে মূল্য স্তরের পার্থক্য বিবেচনা করে না। মানে, ক্রয় ক্ষমতার সমতা অনুযায়ী, ১ ডলারের মূল্য ৮২.৮৮ টাকা হতে পারে না। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) অনুসারে, ক্রয় ক্ষমতার সমতা হল সেই হার যে হারে এক দেশের মুদ্রাকে অন্য দেশের মুদ্রায় রূপান্তর করে সমান পরিমাণে পণ্য ও পরিষেবা ক্রয় করা যায়। 

ভারতের ক্রয় ক্ষমতার সমতা কী?
বিশ্বব্যাংকের তথ্য অনুসারে, ২০২১ সালে ইন্ডিয়া পারচেজিং পাওয়ার প্যারিটি কনভার্সন (PPP conversion) ফ্যাক্টর হল ২৩.১৪। মানে ভারতের স্থানীয় মুদ্রা ইউনিট (LCU) প্রতি ডলার ২৩.১৪। সহজ কথায়, ক্রয় ক্ষমতার সমতা অনুসারে, আপনি আমেরিকাতে ১ ডলারে একই জিনিস বা পরিষেবা কিনতে পারেন, আপনি ২৩.১৪ টাকায় কিনতে পারেন। এইভাবে, আপনি যখন ভারতের ক্রয়ক্ষমতা সমতা অনুযায়ী টুইটারের ৮ ডলার যখন টাকায় রূপান্তর করবেন, তখন এটি ৬৬০ টাকা হবে। কিন্তু এটি প্রায় ১৮৫ টাকা হবে। 

Advertisement

আন্তর্জাতিক ক্রয় ক্ষমতা সমতা (international dollars per LCU) কী?
বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, বিভিন্ন দেশের স্থানীয় মুদ্রা অনুযায়ী আন্তর্জাতিক ডলারে ক্রয় ক্ষমতার সমতা পরিবর্তিত হয়। এটি সৌদি আরবের জন্য ১.৭৮, কাতারের জন্য ২.৩৮, ইউক্রেনের জন্য ৯.২৮, জর্ডানের জন্য ০.২৯, ইন্দোনেশিয়ার জন্য ৪,৭৫৮.৭০, আয়ারল্যান্ডের জন্য ০.৭৯, তানজানিয়ার জন্য ৮৯০.৫৮, অস্ট্রিয়ার জন্য ০.৭৭, চিনের জন্য ৪.১৯ এবং পাকিস্তানের জন্য ৩.৩৮।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement