Advertisement

UPI Payment: ১ এপ্রিল থেকে কি UPI পেমেন্টে বাড়তি চার্জ লাগছে? স্পষ্ট করল NPCI

UPI Payment: আপনি যদি অনলাইন লেনদেনের জন্য UPI ব্যবহার করেন তবে এই খবরটি আপনার জন্য। ১ এপ্রিল থেকে, Gpay, Phonepe, Paytm ইত্যাদি অ্যাপের মাধ্যমে পেমেন্ট করার জন্য বাড়তি চার্জ দিতে হতে পারে। NPCI একটি সার্কুলার জারি করেছে। এর অধীনে, UPI-এর মাধ্যমে লেনদেনে একটি ফি ধার্য করার পরামর্শ দেওয়া হয়েছে।

১ এপ্রিল থেকে ব্যয়বহুল হচ্ছে UPI পেমেন্ট, জুড়ছে বাড়তি চার্জ!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 29 Mar 2023,
  • अपडेटेड 4:54 PM IST
  • আপনি যদি অনলাইন লেনদেনের জন্য UPI ব্যবহার করেন তবে এই খবরটি আপনার জন্য।
  • ১ এপ্রিল থেকে, Gpay, Phonepe, Paytm ইত্যাদি অ্যাপের মাধ্যমে পেমেন্ট করার জন্য বাড়তি চার্জ দিতে হতে পারে।
  • NPCI একটি সার্কুলার জারি করেছে।

UPI Payment Charges: আপনি যদি অনলাইন লেনদেনের জন্য UPI ব্যবহার করেন তবে এই খবরটি আপনার জন্য। ১ এপ্রিল থেকে, Gpay, Phonepe, Paytm ইত্যাদি অ্যাপের মাধ্যমে পেমেন্ট করার জন্য চার্জ দিতে হতে পারে। ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর মাধ্যমে লেনদেনে ফি ধার্য করার পরামর্শ দেওয়া হয়েছে। এর মানে হল যে, পরের মাস থেকে, আপনার করা লেনদেনের জন্য বাড়তি চার্জ গুনতে হতে পারে।

NPCI লেনদেনের উপর 'প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট' (PPI) ফি ধার্য করার পরামর্শ দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, UPI পেমেন্ট সিস্টেমের গভর্নিং বডি ২,০০০ টাকার বেশি অঙ্কের UPI পেমেন্টে PPI ফি ধার্য করার কথা বিবেচনা করছে। এই ক্ষেত্রে, লেনদেনের পরিমাণের ১.১% হারে লেনদেন চার্জ কার্জকর করা হবে।

আরও পড়ুন: কেন্দ্রের নয়া নিয়মে কমছে মিউচুয়াল ফান্ডে কর ছাড়ের সুযোগ

১ এপ্রিল থেকে বাড়তে পারে UPI লেনদেনের চার্জ:
বিনিময় ফি লেনদেন ইত্যাদি প্রক্রিয়াকরণের খরচ পুনরুদ্ধার করতে সাহায্য করবে। যাইহোক, এর সঙ্গে অর্থ প্রদান করা ব্যয়বহুল হয়ে উঠবে। UPI পেমেন্ট সংক্রান্ত নতুন নিয়ম ১ এপ্রিল থেকে প্রযোজ্য হবে। এনপিসিআই শিল্প ও খাত অনুযায়ী বিভিন্ন সারচার্জের হার নির্ধারণ করেছে। কৃষি ও টেলিকম খাতের জন্য সারচার্জের হার কম হবে বলে আশা করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, UPI পেমেন্টের ৭০ শতাংশ ২,০০০ টাকার বেশি।

অর্থপ্রদান সংস্থাগুলির স্বস্তি:
যাইহোক, আপনাকে খুব বেশি চিন্তা করতে হবে না কারণ এই ফি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং PPI ওয়ালেটের মধ্যে পিয়ার টু পিয়ার (P2P) এবং পিয়ার টু মার্চেন্ট (P2M) লেনদেনের জন্য প্রযোজ্য হবে না। নতুন আদান-প্রদান কাঠামো পেটিএম, ফোনপে এবং গুগল পে-এর মতো UPI অ্যাপগুলিকে একটি বড় স্বস্তি দেবে। ডিজিটাল পেমেন্টে বড় অবদান রাখার পরও এই কোম্পানিগুলো রাজস্ব বাড়াতে হিমশিম খাচ্ছে।

Advertisement

তবে এই রিপোর্ট সম্পর্কে স্পষ্ট বার্তা দিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)। টুইট করে NPCI জানিয়েছে, গ্রাহকদের কোনও চার্জ দিতে হবে না এবং এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে UPI পেমেন্টের জন্য কোনও চার্জ লাগবে না (যেমন সাধারণ UPI পেমেন্টের ক্ষেত্রে হয়)। প্রবর্তিত ইন্টারচেঞ্জ চার্জ শুধুমাত্র প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (PPI) মার্চেন্ট লেনদেনের ক্ষেত্রেই প্রযোজ্য।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement