Advertisement

শিক্ষা-দীক্ষা

শপিং মলের বিলিং কাউন্টারে কি মোবাইল নম্বর দেওয়া বাধ্যতামূলক? জানুন আপনার অধিকার

Aajtak Bangla
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 24 Aug 2025,
  • Updated 1:22 PM IST
  • 1/10

যদিও আজকাল মানুষ বেশিরভাগই অনলাইনে কেনাকাটা করে, কিন্তু আজও মানুষের একটা বড় অংশ তাদের প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে দোকান বা মলে যায়।

  • 2/10

কিন্তু আজকের সময়ে প্রায় সবাই তাড়াহুড়ো করে, কিন্তু যখন আমরা বিলিং কাউন্টারে পৌঁছাই, তখন আমাদের কাছ থেকে অনেক ধরনের তথ্যও নেওয়া হয়, যার মধ্যে একটি হল আমাদের মোবাইল নম্বর।
 

  • 3/10

কিন্তু বিলিং কাউন্টারে বিল পেতে কি মোবাইল নম্বর দেওয়া প্রয়োজন? এটি ছাড়া কি বিল পাওয়া যাবে না?
 

  • 4/10

তাহলে আসুন জেনে নেওয়া যাক এই বিষয়ে আপনার অধিকার কী। 
 

  • 5/10

আসলে, কেনাকাটার পরে যখন আমরা বিলিং কাউন্টারে পেমেন্ট করতে যাই, তখন এখানে আমাদের মোবাইল নম্বর চাওয়া হয় এবং অনেকে কোনও কারণ না জেনেও তাদের নম্বর বলে দেয়।
 

  • 6/10

একই সঙ্গে যখন লোকেরা জিজ্ঞাসা করে যে মোবাইল নম্বর কেন প্রয়োজন, তখন বিলিংয়ে দায়িত্বরত ব্যক্তি কারণ দর্শায় যে বিলিং সিস্টেমে প্রবেশের জন্য এটি প্রয়োজন এবং যখনই কোনও অফার বা কুপন কোড ইত্যাদি আসে, তখন তা আপনার মোবাইল নম্বরে পাঠানো হয়।
 

  • 7/10

যদি আপনি কোথাও কেনাকাটা করতে গিয়ে থাকেন এবং বিলিং কাউন্টারে আপনার কাছ থেকে আপনার মোবাইল নম্বর চাওয়া হচ্ছে, তাহলে জেনে রাখুন যে আপনি চাইলে আপনার মোবাইল নম্বর নাও দিতে পারেন। কেউ আপনাকে মোবাইল নম্বর দিতে বাধ্য করতে পারবে না। 

  • 8/10

যদি আমরা ভোক্তা অধিকার আইনের কথা বলি, তাহলে এর অধীনে স্পষ্ট যে কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্য জোর করে নেওয়া যাবে না। গ্রাহক চাইলে মোবাইল নম্বর নাও দিতে পারেন।
 

  • 9/10

নিয়ম অনুসারে, বিলিং কাউন্টারে তার মোবাইল নম্বর দেবেন কিনা তা গ্রাহকের নিজস্ব পছন্দ। এমন পরিস্থিতিতে, মোবাইল নম্বর না দিয়েও আপনার বিলিং কাউন্টার থেকে বিল নেওয়া উচিত।
 

  • 10/10

যদি কোনও দোকানদার আপনাকে আপনার মোবাইল নম্বর দিতে বাধ্য করে, তাহলে আপনি তার বিরুদ্ধে ভোক্তা ফোরামে অভিযোগ করতে পারেন। 

Advertisement
Advertisement