Advertisement

Gender Change Process: ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলে, লিঙ্গ পরিবর্তন করতে কত সময়-টাকা লাগে?

লিঙ্গ পরিবর্তন এখন সাধারণ এবং যে কোনও ব্যক্তি তাঁর ইচ্ছা অনুযায়ী লিঙ্গ চয়ন করতে পারেন। তাহলে আজকে জেনে নেওয়া যাক কারা লিঙ্গ পরিবর্তন করতে পারেন এবং এর প্রক্রিয়া কী এবং এর সঙ্গে সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক।

ছেলে থেকে মেয়ে বা মেয়ে থেকে ছেলে, লিঙ্গ পরিবর্তন করতে কত সময়-টাকা লাগে?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Oct 2024,
  • अपडेटेड 1:58 PM IST
  • ১৮ বছরের বেশি বয়সের যে কোনও ব্যক্তির লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচার করা যেতে পারে
  • 'হরমোনাল থেরাপি' দিয়ে লিঙ্গ পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়

What is gender reassignment: আমি দেখতে ছেলের মতো কিন্তু আমি একজন মেয়ে… এই ধরনের দাবি করার পরে, অনেক লোক তাঁদের লিঙ্গ পরিবর্তন করেন। যেমন একটি ছেলে থেকে একটি মেয়ে বা একটি মেয়ে থেকে একটি ছেলে হয়। আপনি নিশ্চয়ই এমন অনেক গল্প শুনেছেন, কিন্তু আপনি কি জানেন লিঙ্গ পরিবর্তন করতে কত সময় এবং অর্থ লাগে। লিঙ্গ পরিবর্তন এখন সাধারণ এবং যে কোনও ব্যক্তি তাঁর ইচ্ছা অনুযায়ী লিঙ্গ চয়ন করতে পারেন। তাহলে আজকে জেনে নেওয়া যাক কারা লিঙ্গ পরিবর্তন করতে পারেন এবং এর প্রক্রিয়া কী এবং এর সঙ্গে সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক। 

কে লিঙ্গ পরিবর্তন করাতে পারেন?

লিঙ্গ পরিবর্তন সম্পর্কিত প্রতিটি প্রশ্নের উত্তর জানতে আমরা ডাঃ নরেন্দ্র কৌশিকের সঙ্গে কথা বলেছি। যিনি লিঙ্গ পুনর্নির্ধারণ সার্জারির (Gender Affirmation Surgery) জন্য পরিচিত। তিনি জানান, ১৮ বছরের বেশি বয়সের যে কোনও ব্যক্তির লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচার করা যেতে পারে। নাবালক হলে প্রথমে মনোরোগ বিশেষজ্ঞ ও মনোবিজ্ঞানীর মাধ্যমে কাউন্সেলিং করা হয়। এর সঙ্গে অন্যান্য ব্যক্তিদেরও অস্ত্রোপচারের আগে মনোরোগ বিশেষজ্ঞ এবং মনোবিজ্ঞানীদের সঙ্গে কথা বলতে বলা হয় এবং তাঁরা লিঙ্গ পরিবর্তনের জন্য অনুমোদন দেন। এর জন্য, লিঙ্গ ডিসফোরিয়া বা লিঙ্গ অসঙ্গতি নির্ণয় করা হয়, যেখানে জন্মের সময় নির্ধারিত লিঙ্গের পার্থক্য এবং লিঙ্গ পরিচয় ইত্যাদি শনাক্ত করা হয়।

কোন পরীক্ষা প্রয়োজন?

লিঙ্গ পরিবর্তনের প্রয়োজন আছে কি না তা নির্ধারণ করার জন্য এমন কোনও পরীক্ষা নেই। এর জন্য শুধুমাত্র একজন সাইকিয়াট্রিস্ট এবং সাইকোলজিস্টের সার্টিফিকেট প্রয়োজন।

অস্ত্রোপচারের প্রক্রিয়া কী?

চিকিৎসকের মতে, 'হরমোনাল থেরাপি' দিয়ে লিঙ্গ পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়। প্রথমত, শরীরে প্রয়োজনীয় পরিমাণ হরমোন সরবরাহ করা হয় এবং সেগুলো ওষুধের মাধ্যমে শরীরে সরবরাহ করা হয়। হরমোনের পরিমাণ পাওয়ার পরে লিঙ্গ সম্পর্কিত পরিবর্তনগুলি উপস্থিত হতে শুরু করে এবং তারপরে অস্ত্রোপচার করা হয়। কী ধরনের অস্ত্রোপচার করা হবে এবং কীভাবে করা হবে তা নির্ভর করে কোন লিঙ্গ পরিবর্তন করতে হবে তার ওপর। ধরুন একটি ছেলে যদি তাঁর লিঙ্গ পরিবর্তন করে মেয়েতে পরিণত হতে চান, তাহলে এর জন্য প্রায় ৪টি সার্জারি করা হয়। এই চারটি সার্জারির মধ্যে রয়েছে ভোকাল সার্জারি, জেনিটাল সার্জারি (প্রাইভেট পার্ট সার্জারি), ফেস সার্জারি এবং ব্রেস্ট সার্জারি। এক এক করে সব অস্ত্রোপচার করা হয় এবং এই সব অস্ত্রোপচারে প্রায় দেড় বছর সময় লাগে। ভোকাল সার্জারিতে কণ্ঠস্বর পরিবর্তন করা হয়। ফেস সার্জারিতে মহিলা সম্পর্কিত পরিবর্তন করা হয় মুখের উপর। ব্রেস্ট সার্জারিতে স্তন তৈরির কাজ করা হয়। যৌনাঙ্গে অস্ত্রোপচারে পুরুষদের গোপনাঙ্গ অপসারণ করা হয় এবং মহিলাদের গোপনাঙ্গ তৈরি করা হয়। এই সার্জারিগুলিতেও অনেক ধরনের বিভাগ রয়েছে। একবার চারটি অস্ত্রোপচার সম্পন্ন হলে, জীবন প্রায় ২ মাস পর স্বাভাবিক হয়ে যায় এবং ব্যক্তি শারীরিকভাবে সুস্থ হয়ে ওঠে।

Advertisement

মা হতে পারেন?

একটি ছেলে যখন তাঁর লিঙ্গ পরিবর্তন করেন, তখন তিনি মা হতে পারেন না। তবে সারোগেসি বা শিশু দত্তক নেওয়ার বিকল্প সবসময়ই থাকে। চিকিৎসকের মতে, যেসব পুরুষ ছেলে থেকে মেয়েতে রূপান্তরিত হয় তাঁরা স্বাভাবিক নারীদের মতো সম্পর্ক রাখতে পারেন।

এটা কতটা বেদনাদায়ক?

চিকিৎসকের মতে, এটি একটি সাধারণ অস্ত্রোপচারের মতো। সাধারণ অস্ত্রোপচারে যে সমস্যা বা ব্যথা হয়, এসব সার্জারিতেও একই রকম। এ ছাড়া স্বাভাবিক অস্ত্রোপচারের মতোই সুস্থ হতে কিছুটা সময় লাগে। এটি একজন ব্যক্তির ওপর নির্ভর করে সে কতটা ব্যথা সহ্য করতে পারেন।

কোন আইনি সম্মতি প্রয়োজন?

চিকিৎসক বলেছেন, লিঙ্গ পরিবর্তনের জন্য কোনও আইনি নথির প্রয়োজন নেই। একজন ব্যক্তি তাঁর বিবেচনা এবং ইচ্ছা অনুযায়ী তাঁর লিঙ্গ পরিবর্তন করতে পারেন।

খরচ কত?

আমরা যদি খরচের কথা বলি, তাহলে এটা নির্ভর করে আপনার চিকিৎসার ওপর এবং আপনি কোথায় অস্ত্রোপচার করছেন। অনেক ধরনের সার্জারি রয়েছে এবং বিভিন্ন হাসপাতালের বিভিন্ন রেট রয়েছে। যদি আমরা একটি অনুমান করি, এই প্রক্রিয়ার ব্যয় ৪-৫ লক্ষ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত।

আইন কী বলে?

দিল্লি হাইকোর্টের অ্যাডভোকেট প্রেম জোশী বলেছেন যে লিঙ্গ পুনর্নির্ধারণ সার্জারি একটি চিকিৎসা প্রক্রিয়া, যা ভারতে যে কোনও ব্যক্তি নির্দ্বিধায় করাতে পারেন এবং তাঁর ইচ্ছামতো শরীরে অস্ত্রোপচার করাতে পারেন। সম্পন্ন বিধান বড়ুয়া মামলায় (২০১২) মুমবাই হাইকোর্ট বলেছে যে ভারতে যৌন পুনর্নির্ধারণ সার্জারি নিষিদ্ধ করার মতো কোনও আইন নেই। ১৮ বছরের বেশি যে কোনও প্রাপ্তবয়স্ক লিঙ্গ পরিবর্তন করতে পারেন। ট্রান্সজেন্ডার ব্যক্তি (অধিকার সুরক্ষা) আইন ২০১৯-এর ৭ নম্বর ধারা অনুযায়ী, অস্ত্রোপচার করা ব্যক্তিকে অস্ত্রোপচারের পরে একটি সংশোধিত শংসাপত্রের জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আবেদন করতে হবে। এতে সেখানে অস্ত্রোপচার সংক্রান্ত কাগজপত্র জমা দিতে হয়। নতুন সার্টিফিকেটের পর তাঁদের অধিকারে কোনও প্রভাব পড়বে না। এই পরিস্থিতিতে যে কোনও ব্যক্তি তাঁর ইচ্ছানুযায়ী লিঙ্গ পরিবর্তন করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement