Advertisement

রাজ্যে প্রাথমিকে কবে স্কুল খুলবে, জানিয়ে দিলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় খোলার বিষয়ে নিজের বক্তব্য জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।১ম থেকে ৭ম শ্রেণি পর্যন্ত স্কুল কবে খুলবে সে বিষয়ে রাজ্যের অবস্থান পরিষ্কার করে দিলেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Feb 2022,
  • अपडेटेड 8:54 PM IST
  • কবে খুলবে রাজ্যে প্রাথমিক স্কুল
  • জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • সবার সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত

পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় খোলার বিষয়ে নিজের বক্তব্য জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখনই কোনও ঘোষণা নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে কোভিড -১৯ পরিস্থিতির পুঙ্খানুপুঙ্খ মূল্যায়নের পরেই জুনিয়র ক্লাসের জন্য স্কুলগুলি পুনরায় খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। যা কিছুটা সময় লাগতে পারে বলে তিনি বিশ্বাস করেন। বাচ্চাদের বিষয় বলে সতর্কতা বেশি নেওয়া হচ্ছে।

সব পক্ষের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবে রাজ্য

স্টেক-হোল্ডারদের সচেতন হওয়া উচিত যে সরকার পশ্চিমবঙ্গে প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় খোলার বিষয়ে স্কুলের আধিকারিকদের সঙ্গে পরামর্শ করার পরে সিদ্ধান্ত নেবে বলে আশা করা হচ্ছে।

একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার পর, সমস্ত পক্ষ মিলে একমত হবেন, যে এটি নিরাপদ। তারপরই পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় চালু হবে বলে আশা করা হচ্ছে। তবে, শীঘ্রই যে এটি হওয়ার সম্ভাবনা নেই। তাও পরিষ্কার হয়ে গিয়েছে।

শিশুদের জন্য সতর্কতার পরামর্শ দেওয়া হয়েছে

পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় খোলার বিষয়ে, মুখ্যমন্ত্রী বলেছেন যে প্রশাসন সিদ্ধান্ত নেওয়ার আগে আরও কয়েক দিন অপেক্ষা করবে। কারণ তরুণ শিক্ষার্থীদের জন্য খুব সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ ছিল।

তদুপরি, বেশ কয়েকটি বিশেষজ্ঞ অন্য একটি কোভিড -১৯ পরিবর্তনের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছেন, তাই সতর্কতার পরামর্শ দেওয়া হয়েছে।

প্রাথমিক ক্লাস বিকল্প দিন পদ্ধতিতে আবার খোলা হতে পারে

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেছেন যে যদি মূল্যায়নের পরে বৈকল্পিকটি সামান্য উদ্বেগের জন্য নির্ধারিত হয় তবে প্রস্তুত করা এসওপি অনুসারে স্কুলগুলিকে জুনিয়র ক্লাসের জন্য পুনরায় খোলার অনুমতি দেওয়া হবে। একদিন করে স্কুলে যাওয়া অন্যদিন ওই ছাত্রছাত্রীরা অনলাইনে ক্লাস করতে পারবেন।


ইতিমধ্যেই ৮ থেকে ১২ পর্যন্ত স্কুলে গিয়ে ক্লাস শুরু হয়েছে

Advertisement

ক্লাস ৮ থেকে ১২ এবং কলেজে শিক্ষার্থীদের জন্য অফলাইন সেশনগুলি ৩ ফেব্রুয়ারি, ২০২২-এ পুনরায় শুরু হয়েছে এবং পশ্চিমবঙ্গের প্রাথমিক বিদ্যালয়গুলি পুনরায় খোলার অপেক্ষায় রয়েছে। এছাড়াও, সরকার ১ থেকে ৭ শ্রেণি পর্যন্ত শিশুদের জন্য "ওপেন-এয়ার ক্লাস" নামে একটি উদ্যোগ চালু করেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement