Advertisement

Madhyamik-HS Exam Results 2024: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কবে? সম্ভাব্য দিনক্ষণ নিয়ে জরুরি তথ্য

ফলাফলের জন্য অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। পরীক্ষা শেষ হওয়ার পর রেজাল্টের আশায় রয়েছেন তারা। তবে বেশি দিন অপেক্ষা করতে হবেনা। কিছুদিন আগেই বলা হয়েছিল এপ্রিল বা মে মাসের দিকে ফলাফল ঘোষণা করা হবে। জানা যাচ্ছে, এবছর মাধ্যমিক, উচ্ছা মাধ্যমিক পরীক্ষার ফলাফল মে মাসে ঘোষণা করা হতে পারে।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 12:20 PM IST

গত ফেব্রুয়ারিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। জীবনের ভাইটাল এই পরীক্ষায় ফলাফল কবে বের হবে, তার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন ছাত্র-ছাত্রীরা।  স্কুল জীবনের প্রথম বড়ো পরীক্ষা যেহেতু  মাধ্যমিক, তাইআশা ও  স্বপ্ন, দুটোই অনেক। বিশেষ করে মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করে পরবর্তীতে কি নিয়ে এগোবেন। আর উচ্চমাধ্যমিক ছাত্র-ছাত্রীদের কেরিয়ার গড়ার অন্যতম ভিত্তি। পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছেন পরীক্ষার্থীরা। পরীক্ষা শেষ হওয়ার পর  রেজাল্টের আশায় রয়েছেন তারা। তবে বেশি দিন অপেক্ষা করতে হবেনা। কিছুদিন আগেই বলা হয়েছিল এপ্রিল বা মে মাসের দিকে ফলাফল ঘোষণা করা হবে। জানা যাচ্ছে, এবছর মাধ্যমিক, উচ্ছা মাধ্যমিক পরীক্ষার ফলাফল মে মাসে ঘোষণা করা হতে পারে। 

WBBSE-এর একজন সিনিয়র আধিকারিক সূত্রে জানা যাচ্ছে, অতীতের প্রবণতা অনুসরে মে মাসে মাধ্যমিকের  ফলাফল আশা করা যেতে পারে। ওই আধিকারিক জানিয়েছেন, "ফলাফলের তারিখ এখনি  নিশ্চিত করে বলা সম্ভব না হলেও  মাধ্যমিকের ফলাফল মে মাসে ঘোষণা করা হতে পারে।" উল্লেখ্য, গত বছর ১৯ মে মাধ্যমিকের ফল ঘোষণা করা হয়েছিল। এর আগেও মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার ৭৫ থেকে ৯০ দিনের মাথায় মাধ্যমিক পরীক্ষার ফলাফলে প্রকাশ করা হতো। এবছর ও তার ব্যতিক্রম হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বছরের তুলনায় এবারে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 
 
অন্যদিকে, উচ্চমাধ্যমিকের ফলাফলও মে মাসে  বের হবে বলে আশা করতে পারেন পরীক্ষার্থারা। গত বছর, এইচএস ফলাফল ২৪ মে ঘোষণা করা হয়েছিল। শিক্ষার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট- wbchse.wb.gov.in-এ  উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখতে এবং স্কোরকার্ড ডাউনলোড করতে পারবেন।

মে'র মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।  পরীক্ষা শেষের দিনেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য তা জানিয়ে দিয়েছিলেন । নির্দিষ্টভাবে কোনও সময় বা দিনক্ষণ না জানালেও  উচ্চমাধ্যমিক পরীক্ষার শেষে সংসদের সভাপতি জানিয়েছেন যে তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। তবে এবার নির্ধারিত ৯০ দিনের আগেই ফলপ্রকাশ করা যাবে বলে আশা করা হচ্ছে। কারণ এবার পরীক্ষকরা উত্তরপত্র দেখে অনলাইনেই নম্বর জমা দেবেন। ফলে পুরো প্রক্রিয়াটা আরও দ্রুত সম্পন্ন হবে। আর দ্রুত উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যাবে বলে আশাপ্রকাশ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement