Advertisement

Colour Bars At Toothpaste: টুথপেস্টের টিউবের নীচে এই রঙিন কোডগুলি কেন থাকে জানেন?

Colour Bars At Toothpaste: ব্রাশ করার সময় যদি আপনি কখনও মনোযোগ দিয়ে দেখেছেন যে, টুথপেস্টের নীচে সাইডে একটি কালার বার দেওয়া হয়েছে। আলাদা আলাদা টুথপেস্ট টিউবকে আলাদা আলাদা রঙের কালার বার দেওয়া হয়। কখনও কী আপনি ভেবে দেখেছেন যে এই কালার বারগুলি আলাদা কেন? তার অর্থই বা কী?

Colour Bars At Toothpaste: টুথপেস্টের টিউবের নীচে এই রঙিন কোডগুলি কেন থাকে জানেন?
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Dec 2022,
  • अपडेटेड 7:11 PM IST
  • টুথপেস্টের টিউবের নীচে এই রঙিন বারগুলি কেন থাকে?
  • আগে না জানলে জেনে নিন চমকপ্রদ ব্যাপার

Colour Bars At Toothpaste: সকালে উঠে সবার আগে আমরা ব্রাশ করি। ব্রাশ করার সময় যদি আপনি কখনও মনোযোগ দিয়ে দেখেছেন যে, টুথপেস্টের নীচে সাইডে একটি কালার বার দেওয়া হয়েছে। আলাদা আলাদা টুথপেস্ট টিউবকে আলাদা আলাদা রঙের কালার বার দেওয়া হয়। কখনও কী আপনি ভেবে দেখেছেন যে এই কালার বারগুলি আলাদা কেন? তার অর্থই বা কী? আসুন আমরা একটু জেনে নেওয়ার চেষ্টা করি।

সোশ্যাল মিডিয়াতে নিজের একাধিক সাইটে দাবি করতে দেখে থাকবে যে টুথপেস্টের পেছনে তৈরি লাল, সবুজ, কালো এবং নীল রঙের অর্থ, টুথপেস্ট ব্যবহার হওয়ার সামগ্রীর সঙ্গে জড়িত। সোশ্যাল মিডিয়াতে এমন বলা হয় যে, পেস্ট এর ওপর তৈরি এই সবুজ রঙের দাগের অর্থ হল টুথপেস্ট সম্পূর্ণভাবে প্রাকৃতিক। নীল দাগের অর্থ হলো এটি প্রাকৃতিক এবং ওষুধের সংমিশ্রণ। লাল দাগের অর্থ হল এর মধ্যে প্রাকৃতিক তত্ত্ব এবং রাসায়নিক তত্ত্ব শামিল রয়েছে। কিন্তু এই দাবি কতটা সত্যি তা দেখতে হবে।

ওরাল হেলথ কেয়ার কোম্পানি কোলগেট নিজেদের ওয়েবসাইটে এই দাবির খন্ডন করে জানিয়েছেন যে, এই আসল অর্থ এর প্রতি ব্যবহার করা সামগ্রীর সঙ্গে কোন সম্পর্ক নেই। কোলগেটের দাবি হল যে এই রঙিন কোডের কারণ টুথপেস্ট টিউব বানানোর পদ্ধতির সঙ্গে জড়িত।

কোলগেটের কথাই যদি মেনে নিতে হয় তাহলে এই রং টিউব বানানোর মেশিনে লাগানোর লাইট সেন্সরের সংকেত দেয়। যে টিউব কীভাবে এবং কোন আকারে তৈরি করা হয়েছে। সেখানে টিউব কোথা থেকে কেটে সেল করা হয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement