Advertisement

Free Tab Money: ট্যাবের ১০ হাজার টাকা পাবেন না পড়ুয়ারা? যা জানাল শিক্ষা দফতর...

এখনই মিলবে না ট্যাবের ১০ হাজার টাকা। পরিকল্পনা ছিল আগামী বৃহস্পতিবার শিক্ষক দিবসে পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল। ফলে জল্পনা ছড়িয়েছে এবছর কি আর ট্যাবের ১০ হাজার টাকা পাবেন না পড়ুয়ারা?

ট্যাবের টাকা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Sep 2024,
  • अपडेटेड 10:30 PM IST

Free Tab Money: এখনই মিলবে না ট্যাবের ১০ হাজার টাকা। পরিকল্পনা ছিল আগামী বৃহস্পতিবার শিক্ষক দিবসে পড়ুয়াদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠানো শুরু হবে। শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল। ফলে জল্পনা ছড়িয়েছে এবছর কি আর ট্যাবের ১০ হাজার টাকা পাবেন না পড়ুয়ারা?

শিক্ষা দফতর সূত্রে খবর, সূচি অনুযায়ী আগামী বৃহস্পতিবার ট্যাবের টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে না। তার একমাত্র কারণ, শহরে শোকের আবহ। এই পরিস্থিতিতে শিক্ষক দিবসের অনুষ্ঠানও বাতিল হয়েছে। তবে প্রকল্প বন্ধ হচ্ছে না। প্রকল্প চালু আছে। কিছুদিন পর ছাত্রছাত্রীরা তাঁদের প্রাপ্য টাকা পাবেন। দিন কয়েক দেরি হতে পারে। তবে প্রকল্প বন্ধ হয়নি।

আগামী বৃহস্পতিবার ট্যাবের টাকা বন্টনের সমস্ত প্রক্রিয়া হয়ে গিয়েছিল। রাজ্যের সব ট্রেজারিতে টাকা পাঠানোর কাজও করে ফেলেছিল স্কুল শিক্ষা দফতর। শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদল করে নবান্ন। 

রাজ্য বাজেটেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ঘোষণা করেছিল আর দ্বাদশ নয়, এবার একাদশ শ্রেণি থেকে ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে  ট্যাব। তার জন্য পড়ুয়াদের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা দেওয়ার হবে। এই নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় বিকাশ ভবন থেকে। বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়, আগামী অর্থবর্ষ অর্থাৎ ২০২৪-২৫ থেকেই  সরকারি, রাজ্যের সাহায্যপ্রাপ্ত স্কুল ও মাদ্রাসার একাদশ শ্রেণির পড়ুয়াদের এই টাকা দেওয়া হবে ট্যাবলেট, কম্পিউটার বা স্মার্ট ফোন কেনার জন্য। 

'তরুণের স্বপ্ন' প্রকল্পের মাধ্যমে এই ট্যাব দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যের শিক্ষা দফতর। নবান্ন সূত্রে জানা যায়, মঙ্গলবার 'তরুণের স্বপ্ন' প্রকল্পের অধীনে রাজ্যের সরকারি ও সরকার পোষিত উচ্চমাধ্যমিক স্কুল ও হাইমাদ্রাসার একাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাব বা স্মার্ট ফোন দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অর্থাৎ, মাধ্যমিক পাশ করে যাঁরা একাদশ শ্রেণিতে ভর্তি হবেন, তাঁদেরও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে এই টাকা।

Advertisement

সব মিলিয়ে প্রায় ২০ লক্ষ পড়ুয়ার কাছে ১০ হাজার টাকা করে দেওয়া হবে বলে সরকারি সূত্রের খবর। এই খাতে সরকারের খরচ হবে প্রায় দু’হাজার কোটি টাকা মতো। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement