Advertisement

NEET Result 2023 : NEET পরীক্ষার ফল প্রকাশিত, ১১ লক্ষ পাশ, রইল রেজাল্ট ডাউনলোডের Link

NEET UG 2023 Result Updates: মোট ১১.৪৫ লক্ষ পড়ুয়া এই বছর NEET পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে৷ অন্ধ্র প্রদেশের বোরা বরুণ চক্রবর্তী এবং তামিলনাড়ুর প্রবঞ্জন জে ২০২৩ সালের NEET পরীক্ষায় শীর্ষস্থান অধিকার করেছেন।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2023,
  • अपडेटेड 10:49 AM IST

NEET UG Result 2023: ন্যাশনাল টেস্টিং এজেন্সি গতকাল অর্থাৎ সোমবার NEET UG ফলাফল ঘোষণা করেছে। NTA মঙ্গলবার রাত ৮.৩০ মিনিটের পরে NEET ফলাফল প্রকাশ করেছে।  NEET পরীক্ষার ফলাফল কাত ১০ টার পরে NEET-এর অফিসিয়াল ওয়েবসাইট, neet.nta.nic.in-এ দেওয়া হয়েছে। রেজাল্ট দেখার জন্য আপনি neet.nta.nic.in এবং  ntaresults.nic.in এই দুই অফিসিয়াল ওয়েবসাইটে চেক করতে পারেন।   কোন প্রার্থীরা তাদের আবেদন নম্বর এবং জন্ম তারিখের সাহায্যে এই ওয়েবাসাইট থেকে রেজাস্ট চেক করতে পারেন। এই বছর, ২০ লক্ষেরও বেশি পড়ুয়া  NEET UG 2023-এর পরীক্ষায় বসেছিল, যার মধ্যে ১১ লক্ষেরও বেশি পড়ুয়া পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। উল্লেখ্য  এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা  ২০,৮৭,৪৬২ এবং এরমধ্যে পুরুষ  পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯,০২,৯৩৬ এবং মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ১১,৮৪,৫১৩। সেইসঙ্গে ১৩ জন ট্রান্সজেন্ডার ছাত্রও পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করিয়েছিলেন। ন্যাশনাল টেস্টিং এজেন্সি ৭ মে NEET পরীক্ষার আয়োজন করেছিল। এই পরীক্ষাটি দেশের মধ্যে ৪৯৯টিরও বেশি শহরে এবং বাইরে ১৪টি শহরে পরিচালিত হয়েছিল।

পাস করেছে ১১ লাখের বেশি শিক্ষার্থী
এই বছর ২০,৩৮,৫৯৬ জন প্রার্থী NEET পরীক্ষায় অংশ নিয়েছিলেন যার মধ্যে ১১,৪৬,৯৭৬ জন প্রার্থীকে NEET UG 2023 রেজাস্টে যোগ্য বলে ঘোষণা করা হয়েছে। অন্ধ্র প্রদেশের বোরা বরুণ চক্রবর্তী এবং তামিলনাড়ুর প্রবঞ্জন জে ২০২৩ সালের NEET পরীক্ষায় শীর্ষস্থান পেয়েছেন। অন্যদিকে, মোট৮০৩৭ জন প্রতিবন্ধী শ্রেণীর প্রার্থী NEET UG পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেন, যার মধ্যে ৭৮১৯ জন পরীক্ষায় অংশ নিয়েছিলেন এবং ৩৫০৮ জন প্রার্থী NEET UG পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 

ক্যাটাগরি অনুযায়ী কতজন পাস
বিভাগ অনুযায়ী যোগ্য ছাত্রদের কথা বললে, OBC থেকে ৫২৫১৯৪, SC থেকে ১৫৩৬৭৪, ST থেকে ৫৬৩৮১, জেনারেল থেকে ৩১২৪০৫ এবং EWS বিভাগ থেকে ৯৮৩২২ জন ছাত্র পাস করেছে।

Advertisement

 NEET রেজাল্ট কোথায় চেক করবেন
প্রার্থীরা NEET-এর অফিসিয়াল ওয়েবসাইট neet.nta.nic.in বা NTA সাইটে nta.ac.in-এ NEET UG ফলাফল দেখতে পারেন। NEET UG 2023 ফলাফল চেক করতে প্রার্থীদের লগইন শংসাপত্র ব্যবহার করতে হবে। 

কীভাবে NEET UG 2023 ফলাফল  চেক করবেন 

  • প্রথমে, পরীক্ষার্থীরা NEET neet.nta.nic.in-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। 
  • এর পরে পাবলিক নোটিসের অধীনে NEET UG ফলাফল লিঙ্কে ক্লিক করুন। 
  • এখন প্রার্থীরা নিজেদের অ্যাপ্লিকেশন নম্বর এবং জন্মতারিখ লিখে লগইন করুন। 
  • এটি করার পরে, NEET UG ফলাফল স্ক্রিনে দেখা যাবে। 
  • এখন NEET ফলাফল চেক করুন এবং ডাউনলোড করুন। 
  • প্রার্থীদের আরও রেফারেন্সের জন্য তাদের সাথে NEET UG ফলাফলের প্রিন্টআউট রাখতে হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement