Advertisement

NEET পরীক্ষার রি-টেস্টের রেজাল্ট ঘোষণা করল NTA, কীভাবে চেক করবেন? রইল

গত ৫ মে দেশজুড়ে নেওয়া হয়েছিল ডাক্তারির সর্বভারতীয় পরীক্ষা NEET। তারপরেই পরীক্ষায় পেপার লিকের ঘটনা সামনে আসে। যা নিয়ে এখনও আলোড়ন চলছে। একাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সংসদে বিরোধীরা এই ঘটনার আলোচনা চেয়েছে।

NEET Retest Result
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 01 Jul 2024,
  • अपडेटेड 9:41 AM IST
  • কীভাবে দেখা যাবে NEET UG 2024 রি-টেস্টের রেজাল্ট?
  • NEET পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ
  • দেশজুড়ে অনলাইনে নিট পরীক্ষার চিন্তাভাবনা 

NEET (NEET UG 2024) পরীক্ষায় পেপার লিক বিতর্কের জেরে পুনরায় টেস্ট নেওয়া হয়েছিল ১৫৬৩ জন ছাত্র-ছাত্রীর। সেই রিটেস্টের রেজাল্ট আজ ঘোষণা করা হল। ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)  জানিয়েছে, আজ অর্থাত্‍ সোমবার  exams.nta.acin/NEET পোর্টালে ছাত্র-ছাত্রীরা দেখতে পাবেন রেজাল্ট।

গত ৫ মে দেশজুড়ে নেওয়া হয়েছিল ডাক্তারির সর্বভারতীয় পরীক্ষা NEET। তারপরেই পরীক্ষায় পেপার লিকের ঘটনা সামনে আসে। যা নিয়ে এখনও আলোড়ন চলছে। একাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। সংসদে বিরোধীরা এই ঘটনার আলোচনা চেয়েছে। গত ৫ মে যে পরীক্ষাটি হয়েছিল, তাতে তাঁদের টাইম লস হয়েছিল বলে দাবি করেন ১৫৬৩ জন পরীক্ষার্থী। প্রথমে তাঁদের গ্রেস মার্কস দেওয়া হলেও,  তাঁদের ফের পরীক্ষা নেওয়া হয় গত ২৩ জুন। সেই পরীক্ষায় বসেন ৮১৩ জন। সেই রি-টেস্টের রেজাল্ট আজ প্রকাশ করল এনটিএ।

কীভাবে দেখা যাবে NEET UG 2024 রি-টেস্টের রেজাল্ট?

exams.nta.acin/NEET গিয়ে নিজের অ্যাপ্লিকেশন নম্বর ও ডেট অফ বার্থ বা জন্মতারিখ দিন। তারপর লগ-ইন করুন। পেয়ে যাবেন রেজাল্ট। 

NEET পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ

গত ৫ মে নিট পরীক্ষা আয়োজন করা হয়েছিল দেশের ৪ হাজার ৭৫০টি পরীক্ষাকেন্দ্রে। ২৪ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসেছিলেন। গত ৪ জুন পরীক্ষার রেজাল্ট বেরোয়। রেজাল্ট বেরনোর পরেই পেপার লিকের অভিযোগ ওঠে। দেখা যায়, ৬৭ জনের বেশি প্রথম স্থান অধিকার করেন। তার মধ্যে কিছু ছাত্রের পরীক্ষাকেন্দ্র একই ছিল। এই ৬৭ জনের নম্বর বেশ সন্দেহজনক ছিল। কারণ, ফুল মার্কসের প্রায় কাছেই এরা নম্বর পেয়েছে।

তদন্তে দেখা যায়, পেপার লিক হয়েছে বিহার থেকে। এরপর পুলিশের কাছে কয়েকজন পরীক্ষার্থী স্বীকার করে, পরীক্ষার আগেই তাদের হাতে প্রশ্নপত্র চলে এসেছিল। মামলা গড়ায় আদালতে। বিরোধীরা দাবি করছেন, পুরো পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়া হোক। যদিও সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, পরীক্ষা বাতিল করা যাবে না। কাউন্সেলিং চলবে।

Advertisement

দেশজুড়ে অনলাইনে নিট পরীক্ষার চিন্তাভাবনা 

এহেন পরিস্থিতিতে আগামী বছর নিট পরীক্ষা অনলাইনে করার পরিকল্পনা করছে কেন্দ্র। সূত্রের খবর, পেপার লিকের জেরে এবছরের বাতিল ইউজিসি-নেট (UGC NET) পরীক্ষা হতে পারে ২১ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বরের মধ্যে। নিট পরীক্ষা কাগজ ও কলমেই নেওয়া হয়। প্রশ্ন থাকে MCQ ধরনের। কিন্তু এবার জয়েন্ট এন্ট্রান্স (মেন) ও জেইই অ্যাডভান্সডের মতো কম্পিউটারভিত্তিক পরীক্ষাগুলোর মতোই নিট পরীক্ষাও নেওয়ার কথা ভাবা হচ্ছে। গত এক সপ্তাহে অন্তত তিনটি উচ্চপর্যায়ের বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে। 

এর আগে ২০১৮ সালে তৎকালীন শিক্ষামন্ত্রী প্রকাশ জাভড়েকর ঘোষণা করেছিলেন ২০১৯ সাল থেকে নিট অনলাইনে নেওয়া হবে এবং বছরে দুবার পরীক্ষা হবে। কিন্তু স্বাস্থ্য মন্ত্রকের তরফে আপত্তি জানানো হয়। ফলে শিক্ষামন্ত্রক সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয়। স্বাস্থ্য মন্ত্রকের যুক্তি ছিল, অনলাইনে পরীক্ষা হলে গরিব ও গ্রামের শিক্ষার্থীরা অনেকেই পরীক্ষায় বসতে পারবে না।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement