Advertisement

SSC: শিক্ষক-নিয়োগের প্রশ্নপত্রে একাধিক ভুল, নম্বর দেওয়ার নির্দেশ হাইকোর্টের

শিক্ষক নিয়োগ-পরীক্ষায় ইতিহাসের প্রশ্ন ভুল ছিল। এই দাবিতে হাইকোর্টে মামলা করেন নবম-দশমে ২০ জন এবং একাদশ-দ্বাদশে দু'জন পরীক্ষার্থী।

কলকাতা হাইকোর্ট।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Jun 2022,
  • अपडेटेड 6:14 PM IST
  • ২০১৬ সালের স্কুল শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইতিহাসে প্রশ্নপত্রেই ছিল ভুল।
  • মামলাকারীদের ওই নম্বর দিতে হবে। এর ফলে অনেক পরীক্ষার্থীরই নম্বর বাড়বে। 

আরও একবার বিতর্কে এসএসসি। ২০১৬ সালের স্কুল শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইতিহাসে প্রশ্নপত্রেই ছিল ভুল। যে কোনও পরীক্ষার ক্ষেত্রে এমনটা হলে ছাত্রছাত্রীরা নম্বর পেয়ে যান,শিক্ষক নিয়োগের পরীক্ষার ক্ষেত্রেও একই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

প্রশ্নপত্রে ভুল আছে দাবি করে মামলা হয়েছিল। প্রধান বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, প্রশ্নপত্রে ভুল থাকার কথা স্বীকার করে নিয়েছে স্কুল সার্ভিস কমিশন। সে কারণে মামলাকারীদের ওই নম্বর দিতে হবে। এর ফলে অনেক পরীক্ষার্থীরই নম্বর বাড়বে। 

শিক্ষক নিয়োগ-পরীক্ষায় ইতিহাসের প্রশ্ন ভুল ছিল। এই দাবিতে হাইকোর্টে মামলা করেন নবম-দশমে ২০ জন এবং একাদশ-দ্বাদশে দু'জন পরীক্ষার্থী। মামলাকারীদের দাবি, নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইতিহাসের প্রশ্নপত্রের ৬ এবং ৪০ নম্বর এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ পরীক্ষায় ইতিহাসের প্রশ্নপত্রে  ১১, ১২ ও ১৩ নম্বর প্রশ্ন ভুল ছিল। এছাড়াও দাবি করা হয়েছে, কয়েকটি প্রশ্নের উত্তরের বিকল্পও ভুলে ভরা ছিল। ফলে যে প্রশ্নগুলির উত্তর পরীক্ষার্থীরা দিয়েছেন, তাঁদেরও নম্বর দেওয়া হোক। 

মামলাকারীদের দাবির সত্যতা রয়েছে বলে মেনে নেন স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর আইনজীবী। এর পরই বিচারপতি নির্দেশ দেন, ওই নম্বর দিতে হবে পরীক্ষার্থীদের। এই ভুল প্রশ্নে নম্বর বাড়লে উপকৃত হতে পারেন বহু পরীক্ষার্থী। সেক্ষেত্রে নতুন করে কোনও বিতর্ক সৃষ্টি হয় কিনা সেটাই দেখার। 

আরও পড়ুন- 'স্কুল শিক্ষক ব্যতীত', পাত্র চাই বিজ্ঞাপনে শোরগোল

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement