Advertisement

Lok Sabha Election 2024: দেশের মধ্যে সবচেয়ে বেশি, ভোট করাতে বাংলাতে ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইছে কমিশন

লোকসভা ভোটের জন্য কোন রাজ্যে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে, কেন্দ্রীয় সরকারকে সেই তালিকা দল নির্বাচন কমিশন। আসন্ন লোকসভা নির্বাচনে বাংলার জন্য ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইল নির্বাচন কমিশন । সবকটি রাজ্যের মধ্যে বাংলার জন্যেই সর্বোচ্চ কেন্দ্রীয় বাহিনী চেয়েছে ভারতের কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

ভোট করাতে বাংলাতে ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইছে কমিশন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 Feb 2024,
  • अपडेटेड 12:33 AM IST

লোকসভা ভোটের জন্য কোন রাজ্যে কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে, কেন্দ্রীয় সরকারকে সেই তালিকা দল নির্বাচন কমিশন। আসন্ন লোকসভা নির্বাচনে বাংলার জন্য ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইল নির্বাচন কমিশন । সবকটি রাজ্যের মধ্যে বাংলার জন্যেই সর্বোচ্চ কেন্দ্রীয় বাহিনী চেয়েছে ভারতের কেন্দ্রীয় নির্বাচন কমিশন।  এর মধ্যে স্ট্রং রুম ও ইভিএমের নিরাপত্তার জন্য কনমিশন রাখতে চাইছে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

 শেষ লোকসভা নির্বাচনে রাজ্যে ৭৪০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল । সর্বশেষ পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে ৮০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা হয়। বর্তমানে রাজ্যে যে পরিস্থিতি তার সমস্ত রিপোর্ট ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে জাতীয় নির্বাচন কমিশনের হাতে । বাংলায় ভোটে সন্ত্রাস হয়, সেই কারণেই সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী চাইল কমিশন।  এরসঙ্গে সম্প্রতি ঘটে যাওয়া সন্দেশখালির ঘটনাও নাড়িয়ে দিয়েছে  রাজ্য তথা গোটা দেশকে । এই ঘটনার পরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির যে অবস্থা দেখা গিয়েছে তাতে আসন্ন লোকসভা নির্বাচন নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চায় না জাতীয় নির্বাচন কমিশন । সেই কারণেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে পাঠানো চিঠি অনুসারে লোকসভা নির্বাচনের জন্য আনুমানিক ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চাইল জাতীয় নির্বাচন কমিশন।

বাংলার পরে সবচেয়ে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হল জম্মু কাশ্মীরের জন্য। বাংলার চেয়ে প্রায় ৩০০ কোম্পানি কম বাহিনী জম্মু-কাশ্মীরের জন্য। বাংলার জন্য ৯২০ কোম্পানি চাওয়া হয়েছে, আর অন্যদিকে জম্মু-কাশ্মীরের জন্য ৬৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বাহিনী চাওয়া হয়েছে। মাওবাদী উপদ্রূত ছত্তীসগঢ়ের জন্য সর্বোচ্চ ৩৬০ কোম্পানি বাহিনী রাখার পরিকল্পনা কমিশনের।

বাকি রাজ্যগুলির জন্য কত কোম্পানি বাহিনী তৈরি রাখতে চাইছে কমিশন?

  •  উত্তর প্রদেশের জন্য চাইছে ২৫০ কোম্পানি
  •  গুজরাতের জন্য চাইছে ২০০ কোম্পানি
  •  বিহারের জন্য  ২৯৫ কোম্পানি
  • অন্ধ্র প্রদেশের জন্য চাওয়া হচ্ছে ২৫০ কোম্পানি

 চব্বিশের লোকসভা নির্বাচন যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তার জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের থেকে সব মিলিয়ে মোট ৩ হাজার ৪০০ কোম্পানি সিএপিএফ বাহিনী চেয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

Advertisement

এ রাজ্যে গত লোকসভা নির্বাচন সাত দফায় হয়েছিল । জাতীয় নির্বাচন কমিশন সূত্রে খবর যে, এই বছরেও সাত দফাতেই বঙ্গে লোকসভা নির্বাচন সারতে চায় কমিশন । তবে এই দফা আরও বাড়বে কি না, তা নির্ভর করছে আগামী ৪ মার্চ রাজ্যে আগত জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চের পর্যবেক্ষণের উপরে । ওয়াকিবহল মহলের মতে, কমিশন এই বিপুল পরিমাণ কেন্দ্রীয় বাহিনী চাওয়ায় স্বভাবতই অস্বস্তিতে পড়েছে রাজ্য। বাংলায় ৯২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পাশাপাশি আরও অতিরিক্ত ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী বিভিন্ন স্ট্রংরুমে নিরাপত্তার জন্য মোতায়ন করা থাকবে। অর্থাৎ মোট ৯৪২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাখা হবে বাংলায় লোকসভায় নির্বাচনের জন্য। প্রশাসনিক কর্তাদের অনুমান, এ রাজ্যে কয়েক দফায় লোকসভা নির্বাচন হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement