Advertisement

Exit Poll 2019 Vs 2014: বাংলায় ২০১৯ সালে বুথ ফেরত সমীক্ষায় BJP কত আসন পেয়েছিল? কতটা মিলেছিল?

২০১৯ সালের লোকসভা ভোটে বাংলায় বিজেপি পেয়েছিল ১৮টি আসন। যা দেখে তাবড় রাজনৈতিক বিশ্লেষকরা চমকে গিয়েছিলেন। ২০১৪ সালে বাংলায় বিজেপি পেয়েছিল ২টি আসন। সেখান থেকে তারা ভোটের হার ও আসন বাড়িয়ে নিয়েছিল।

এগজিট পোল ২০১৯ বনাম ২০২৪।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Jun 2024,
  • अपडेटेड 5:09 PM IST
  • ২০১৯ সালের লোকসভা ভোটে বাংলায় বিজেপি পেয়েছিল ১৮টি আসন।
  • ২০১৯ সালে বিজেপি ১৯ থেকে ২২টি আসন পেতে পারে বলে আভাস দিয়েছিল ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া।

বাংলায় বিজেপির আসন বাড়ার সংকেত দিচ্ছে সব ক'টি বুথ ফেরত সমীক্ষা। কিন্তু কতটা মেলে এই ধরনের সমীক্ষা? সেনিয়ে রয়েছে নানা মুনির নানা মত। সাধারণত দেখা যায়, বুথ ফেরত সমীক্ষা বিপক্ষে গেলেই অনেকে বলতে শুরু করেন, এই সমীক্ষায় বাস্তব প্রতিফলিত হয়নি। আবার একটা অংশের মতে, গতবারে মেলেনি এগজিট পোল। এবারও মিলবে না। ২০১৯ সালে বাংলার জন্য কী পূর্বাভাস দিয়েছিল ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া?            

২০১৯ সালের লোকসভা ভোটে বাংলায় বিজেপি পেয়েছিল ১৮টি আসন। যা দেখে তাবড় রাজনৈতিক বিশ্লেষকরা চমকে গিয়েছিলেন। ২০১৪ সালে বাংলায় বিজেপি পেয়েছিল ২টি আসন। সেখান থেকে তারা ভোটের হার ও আসন বাড়িয়ে নিয়েছিল। বাংলায় বিজেপির উত্থানের ইঙ্গিত দিয়েছিল ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া এগজিট পোল। কী বলেছিল তারা? ২০১৯ সালে বিজেপি ১৯ থেকে ২২টি আসন পেতে পারে বলে আভাস দিয়েছিল ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া। আর তৃণমূল পেতে পারে ১৯ থেকে ২৩টি আসন। বাস্তবে বিজেপি ১৮টি পেয়েছিল। ২২টি আসন গিয়েছিল তৃণমূলের ঝুলিতে।

এবার অর্থাৎ ২০২৪ সালে ইন্ডিয়া টুডে অ্যাক্সিস মাই ইন্ডিয়া আভাস দিয়েছে, এ রাজ্যে বিজেপি জিততে পারে ২৬ থেকে ৩১ আসনে। আর ১১ থেকে ১৪টি আসন হতে পারে তৃণমূল। 

২০১৯ সালে 'জন কি বাত'-এর সমীক্ষা ইঙ্গিত দিয়েছিল, ১৮ থেকে ২০টি আসন পেতে পারে বিজেপি। আর তৃণমূল পেতে পারে ১৩ থেকে ২১টি আসন। 

২০১৯ সালে টুডেজ চাণক্য আভাস দিয়েছিল,১৮টি আসন পেতে পারে বিজেপি। আর তৃণমূল পেতে পারে ২৩টি আসন। 

রিপাবলিক টিভির ২০১৯ সালের পূর্বাভাস ছিল, বিজেপির সম্ভাব্য আসন ১১। ২৯টি আসন জিততে পারে বিজেপি। ২টি আ্রসন জিততে পারে কংগ্রেস। 

Advertisement

২০১৯ সালে ইন্ডিয়া টিভি-সিএনএক্সের বুথ ফেরত সমীক্ষা বিজেপি ১২ এবং তৃণমূল ২৯ আসন জিততে পারে বলে আভাস দিয়েছিল।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement