Advertisement

Arvind Kejriwal: বিনা পয়সায় বিদ্য়ুৎ থেকে ২ কোটি চাকরি, ১০ গ্যারান্টি কেজরিওয়ালের

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাংবাদিক সম্মেলন করেছেন এবং লোকসভা নির্বাচনের জন্য জনগণকে ১০টি গ্যারান্টি দিয়েছেন। এই সময়, সিএম কেজরিওয়াল বলেছিলেন যে আমার গ্রেফতারির র কারণে এটি কিছুটা বিলম্বিত হয়েছিল, তবে এখনও নির্বাচনের অনেকগুলি পর্ব বাকি রয়েছে। তিনি বলেন যে এটি কেজরিওয়ালের গ্যারান্টি, তাই আমি এই গ্যারান্টি নিচ্ছি যে ইন্ডিয়া ব্লক সরকার গঠনের পরে আমি এটি পূরণ করব।

১০ গ্যারান্টি কেজরিওয়ালের
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 May 2024,
  • अपडेटेड 5:10 PM IST

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাংবাদিক সম্মেলন করেছেন এবং লোকসভা নির্বাচনের জন্য জনগণকে ১০টি গ্যারান্টি দিয়েছেন। এই সময়, সিএম কেজরিওয়াল বলেছিলেন যে আমার গ্রেফতারির র কারণে এটি কিছুটা বিলম্বিত হয়েছিল, তবে এখনও নির্বাচনের অনেকগুলি পর্ব বাকি রয়েছে। তিনি বলেন যে এটি কেজরিওয়ালের গ্যারান্টি, তাই আমি এই গ্যারান্টি নিচ্ছি যে ইন্ডিয়া ব্লক সরকার গঠনের পরে আমি এটি পূরণ করব। এই গ্যারান্টিগুলি ভারতের দৃষ্টিভঙ্গি। তিনি বলেন, আজকাল দেশে মোদীর গ্যারান্টি নিয়ে আলোচনা চলছে। কাকে বিশ্বাস করবে, মোদী না কেজরিওয়ালের গ্যারান্টি ঠিক করবে দেশ।

কেজরিওয়াল বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী প্রতি বছর ১৫ লাখ টাকা, ২ কোটি চাকরি, স্বামীনাথন রিপোর্ট বাস্তবায়ন, ২০২২ সালে কৃষকদের আয় দ্বিগুণ, ২০২২ সালে ২৪ ঘন্টা বিদ্যুৎ, ১৫ অগাস্ট ২০২২ সালের মধ্যে সবরমতি এবং মুম্বাইয়ের মধ্যে বুলেট ট্রেন, ১০০টি স্মার্ট গাড়ির প্রতিশ্রুতি দিয়েছিলেন। নগরবাসীকে গ্যারান্টি দিয়েছেন, কিন্তু কোনো গ্যারান্টি পূরণ হয়নি।

অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে আমরা স্কুল এবং মহল্লা ক্লিনিক তৈরি করে আমাদের গ্যারান্টি পূরণ করেছি। একদিকে মোদীর গ্যারান্টি, অন্যদিকে কেজরিওয়ালের গ্যারান্টি। তিনি প্রশ্ন করেন মোদীর গ্যারান্টি কে পূরণ করবে? একমাত্র কেজরিওয়ালই কেজরিওয়ালের গ্যারান্টি পূরণ করবেন।

এগুলি হল মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের ১০টি গ্যারান্টি
১. বিদ্যুতের গ্যারান্টি- সারা দেশে আরও ২৪ ঘন্টা বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করা হবে। দিল্লিতে যেমন হয়েছে, দেশেও তাই হবে। কোথাও বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকবে না। এতে খরচ হবে ১.২৫ লাখ কোটি টাকা। সারাদেশের দরিদ্ররা বিনামূল্যে ২০০ ইউনিট বিদ্যুৎ পাবে।

২. শিক্ষার নিশ্চয়তা- দিল্লি-পঞ্জাবের মতো, আমরা দেশের সরকারি স্কুলগুলিকে প্রাইভেট স্কুলের চেয়ে উন্নত করব। বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা থাকবে। এর জন্য খরচ হবে ৫ লক্ষ কোটি টাকা।

Advertisement

৩. স্বাস্থ্যের নিশ্চয়তা- মানুষ সুস্থ থাকলে দেশ এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী নয়, জনগণই দেশকে এগিয়ে নিয়ে যায়। বেসরকারি হাসপাতালগুলো লুটপাট করছে আর সরকারি হাসপাতালগুলোর অবস্থা বেহাল। সরকারি হাসপাতালগুলো হবে বেসরকারি হাসপাতালগুলোর মতো। এর জন্য খরচ হবে ৫ লক্ষ কোটি টাকা।

৪. দেশ সবার আগে - চিন আমাদের ভূমি দখল করেছে। এটা লুকিয়ে রাখলে সমস্যার সমাধান হবে না। চিনের কবল থেকে দেশের ভূমি মুক্ত করবে। সেনাবাহিনীকে থামানো হবে না।

৫. অগ্নিবীর যোজনা বন্ধ করা হবে - অগ্নিবীর যোজনা বন্ধ করে, সমস্ত সামরিক নিয়োগ পুরানো প্রক্রিয়া অনুযায়ী করা হবে। এ পর্যন্ত নিয়োগকৃত সকল অগ্নিবীরদের নিশ্চিত করা হবে।

৬. দেশের কৃষক- স্বামীনাথন কমিশনের মতে, সমস্ত ফসলের উপর MSP নির্ধারণ করা হবে এবং তাদের ফসলের সম্পূর্ণ মূল্য দেওয়া হবে।

৭. গণতন্ত্র- দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেবে।

৮. বেকারত্ব- বেকারত্বের জন্য বিশদ পরিকল্পনা রয়েছে। এটি একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে করা  হবে। আগামী এক বছরে ২ কোটি কর্মসংস্থান হবে।

৯. দুর্নীতি - বিজেপির ওয়াশিং মেশিন  ভেঙে ফেলা হবে। অসৎ লোকদের সুরক্ষা দেওয়ার ব্যবস্থা আমরা শেষ করব। দেশকে দুর্নীতিমুক্ত করবে।

১০. কেন্দ্রীয় সরকার ব্যবসায়ীদের ভয় দেখাচ্ছে। জিএসটি সহজ করা হবে। দেশে শিল্প-কারখানা খুলতে পারবে। আমাদের লক্ষ্য চিনের বাণিজ্যকে পিছনে ফেলে দেওয়া।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement