Advertisement

West Bengal Exit Poll 2024 Result: পশ্চিমবঙ্গে 'খেলা' কীভাবে হল? EXIT Poll-এর ফলাফল বলছে কোথায় এগিয়ে BJP

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বিধানসভা নির্বাচন থেকেই'খেলা হবে' স্লোগান দিয়ে আসছেন। কিন্তু এখন এক্সিট পোলের ফলাফল দেখে মনে হচ্ছে তাঁর সঙ্গে খেলা হয়ে গিয়েছে। এক্সিট পোলে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ২৬ থেকে ৩১টি আসন পেতে দেখা যাচ্ছে। পাশাপাশি, টিএমসি ১১ থেকে ১টি৪ আসন এবং ইন্ডিয়া ব্লক মাত্র ২টি আসনে আটকে যাবে বলে মনে হচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বিধানসভা নির্বাচন থেকেই'খেলা হবে' স্লোগান দিয়ে আসছেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jun 2024,
  • अपडेटेड 9:22 AM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত বিধানসভা নির্বাচন থেকেই'খেলা হবে' স্লোগান দিয়ে আসছেন। কিন্তু এখন এক্সিট পোলের ফলাফল দেখে মনে হচ্ছে তাঁর সঙ্গে  খেলা হয়ে গিয়েছে। এক্সিট পোলে, বাংলার ৪২টি লোকসভা আসনের মধ্যে বিজেপি ২৬ থেকে ৩১টি আসন পেতে দেখা যাচ্ছে। পাশাপাশি, টিএমসি ১১ থেকে ১টি৪ আসন এবং ইন্ডিয়া ব্লক মাত্র ২টি আসনে আটকে যাবে  বলে মনে হচ্ছে।

যদি আমরা ভোট ভাগের কথা বলি, টিএমসি ৪০ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে, বিজেপি ৪৬ শতাংশ, ইন্ডিয়া ব্লক ১২ শতাংশ এবং অন্যরা ২ শতাংশ ভোট শেয়ার পাচ্ছে। এই পরিস্থিতিতে, একটি বিষয় স্পষ্ট যে বিজেপি যদি প্রায় ৪৬ শতাংশ ভোট পেয়ে থাকে এবং তাদের আসন এত বেশি বৃদ্ধি পায়, তবে তৃণমূল কংগ্রেসের শক্ত ঘাঁটি দক্ষিণবঙ্গে বিজেপি একটি ভাল ধাক্কা দেবে। কারণ দক্ষিণবঙ্গে ভাল ফল না করলে পশ্চিমবঙ্গে বিজেপির পক্ষে এত বড় জয় পাওয়া অসম্ভব।

লোকসভা নির্বাচনের সপ্তম ধাপের অধীনে, ১ জুন বাংলার যে ৯ টি আসনে ভোট হয়েছিল তার সবকটিই ২০১৯ সালে তৃণমূল কংগ্রেস  বিপুল ব্যবধানে জিতেছিল। এই পরিস্থিতিতে একটি বিষয় স্পষ্ট যে বিজেপি শেষ পর্যন্ত এই ৯টি আসনেও ধাক্কা দেবে।

পশ্চিমবঙ্গের বিজেপি নেতাদের মতে, এটা অনুমান করা হয় যে পরিস্থিতি খুব ভাল হলে পশ্চিমবঙ্গ থেকে বিজেপি ২৯টি আসন পাবে। বাংলার বিজেপি নেতাদের মতে, ১ জুন বাংলায় যে নয়টি আসনে ভোট হয়েছিল তার মধ্যে বিজেপি তিনটি আসন পাচ্ছে। বারাসত, উত্তর কলকাতা ও মথুরাপুর লোকসভা আসনে জয়ী হতে পারে বিজেপি।

এমন পরিস্থিতিতে, যদি আমরা মূল্যায়ন করি, ২০১৯ সালে বারাসাত লোকসভা আসনে জয়ের ব্যবধান ছিল প্রায় ১.১০ লক্ষ ভোট। লোকসভা নির্বাচন অনুযায়ী এই পার্থক্য খুব একটা বড় না। একই সময়ে, উত্তর কলকাতায় ভোটের পার্থক্য ছিল প্রায় ১.২৭ লক্ষ ভোট।

Advertisement

যদিও, মথুরাপুর লোকসভা আসনে জয়ের ব্যবধান ছিল প্রায় দুই লক্ষ ভোট, তবুও বিজেপি মনে করে যে এই তিনটি আসনে অল্প ব্যবধানে জয়লাভ হয়েছিল গত বছর। তবে এই পুরো নির্বাচনে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় ইস্যু ছিল সন্দেশখালি। কিন্তু বিজেপি জেতা আসনগুলির মধ্যে বসিরহাট আসনের নাম নেই। সন্দেশখালি এই লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে।

বসিরহাটের সাতটি বিধানসভা আসনের মধ্যে সন্দেশখালি বিধানসভায় বিজেপি লিড পেলেও  কিন্তু বাকি ছয়টি বিধানসভা আসনে লিড পাওয়া কঠিন। এর একটি কারণ মুসলিম অধ্যুষিত আসন এবং অন্য কারণ গতবারের  প্রায় সাড়ে তিন লাখের মত পার্থক্য। তবে, বিজেপি মনে করছে সন্দেশখালির ইস্যু বসিরহাটে তেমন সফল নাও হতে পারে তবে আশেপাশের আসনগুলিতে, বিশেষ করে উত্তর কলকাতা এবং বারাসাতে এর প্রভাব পড়তে পারে।

পশ্চিমবঙ্গে গত দেড় মাসের নির্বাচনী প্রচারণার দিকে তাকালে এটা স্পষ্ট যে, বেশিরভাগ নির্বাচনী প্রচার  চালানো হয়েছিল মেরুকরণ ও তুষ্টির ইস্যুকে ঘিরে, যা রাজনীতিতে উল্লেখযোগ্য প্রভাব ফেলছে বলে মনে হচ্ছে এ বার পশ্চিমবঙ্গ। মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান ভোট ব্যাঙ্ক হল মুসলিম ভোট ব্যাঙ্ক, যা প্রায় ২৭-৩০ শতাংশ। কিন্তু এবার বাকি ৭০ শতাংশ ভোট সংগঠিত হয়ে বিজেপির দিকে যাচ্ছে বলে মনে হচ্ছে। এর অন্যতম প্রধান কারণ ছিল পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জোরালো নির্বাচনী প্রচার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর কলকাতায় একটি রোড শো সহ পশ্চিমবঙ্গে প্রায় ২২টি জনসভা করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও পশ্চিমবঙ্গে প্রায় ১৬টি জনসভা করেছেন।

যদি হিসেব অনুযায়ী, বিজেপি পশ্চিমবঙ্গে এত বেশি আসন পায় এবং এত ভোটের ভাগ পায়, তবে এর অন্যতম প্রধান কারণ হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ। টিএমসি যদি এত কম আসন পায় তবে এর অনেক কারণ থাকতে পারে। প্রথম কারণ হল, গত ১৩ বছর ধরে বাংলায় ক্ষমতায় থাকা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধেও ক্ষমতাবিরোধী একটি ফ্যাক্টর কাজ করছে। এছাড়াও এই সময়ে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ও সন্দেশখালির ইস্যুও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করা হচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement