Advertisement

Lok Sabha Election Results 2024: কোন আসনে, কার বাজিমাত? লোকসভা ভোটের রেজাল্ট একদম সঠিক রেজাল্ট দেখুন এই LINK-এ

Election Results 2024 Live Updates: আজ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। সকাল ৮টা থেকে শুরু হবে গণনা। ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩টি লোকসভা কেন্দ্রে সাত দফার ভোটগ্রহণ ১ জুন শনিবার শেষ হয়েছে।

লোকসভা নির্বাচনের সঠিক ফল জানুন এই লিঙ্কে ক্লিক করে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 04 Jun 2024,
  • अपडेटेड 7:52 AM IST
  • সকাল ৮টা থেকে শুরু গণনা
  • কটি দল বা জোটকে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে কমপক্ষে ২৭২টি জিততে হবে

Election Results 2024 Live Updates: আজ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। সকাল ৮টা থেকে শুরু হবে গণনা। ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩টি লোকসভা কেন্দ্রে সাত দফার ভোটগ্রহণ ১ জুন শনিবার শেষ হয়েছে। ১৯ এপ্রিল প্রথম দফার ভোটগ্রহণ হয়। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে ও ১ জুন ভোটগ্রহণ হয়। এগজিট পোলের ভবিষ্যদ্বাণীগুলি সত্যি হবে কিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ ঐতিহাসিক তৃতীয় টানা মেয়াদে ক্ষমতায় ফিরে আসবে কি না সেদিকে সকলের দৃষ্টি রয়েছে।

কেন্দ্রে ক্ষমতায় থাকতে একটি দল বা জোটকে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে কমপক্ষে ২৭২টি জিততে হবে। এই নির্বাচনে এনডিএ জয়ী হলে জওহরলাল নেহরুর পর নরেন্দ্র মোদীই হবেন প্রথম প্রধানমন্ত্রী যিনি টানা তিনটি মেয়াদে জয়ী হবেন। এবার লোকভা নির্বাচনে ৪০০-র বেশি আসন পাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে এনডিএ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বিজেপির শীর্ষ নেতারা '৪০০ পার'-র কথা শুনিয়েছেন। তবে, ৪০০ পার হওয়ার রাস্তা কিছুটা কঠিন বলেই মনে করছে এগিজিট পোলের পূর্বাভাস। তবে, এটা অনুমান করা হয়েছে যে ২০১৯ সালের তুলনায় এনডিএ-র আসন বাড়বে। মোদীর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এবার অনেক ভাল পারফরম্যান্স করতে পারে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এগজিট পোলে পূর্বাভাস দেওয়া হয়েছে, ভারতীয় জনতা পার্টি দক্ষিণ ভারতে এবার ভাল ফল করতে পারে। উত্তরপ্রদেশ সহ হিন্দিভাষী রাজ্যগুলিতেও তার দখল কমবে না। এমনকি পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসকেও ছাড়িয়ে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এগজিট পোল ভবিষ্যদ্বাণী করেছে যে বিজেপি এবার বাংলার প্রতিবেশী রাজ্য ওড়িশাতেও ভাল ফল করতে পারে। বিধানসভা নির্বাচনে হারতে পারেন নবীন পট্টনায়েক। ভারতে ভোট রাজনীতির ইতিহাসে জাতীয় কংগ্রেস ছাড়া অন্য কোনও রাজনৈতিক দল ৪০০টির বেশি আসন জেতেনি। সেক্ষেত্রে মঙ্গলবার সেই রেকর্ড ভাঙে কি না তার দিকে সবারই নজর থাকবে।

Advertisement

কখন গণনা শুরু হবে?

অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার রাজ্য বিধানসভা এবং কয়েকটি রাজ্যের বিধানসভার উপ-নির্বাচন সহ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ভোট গণনা ৪ জুন মঙ্গলবার সকাল ৮টায় শুরু হবে।

লোকসভা নির্বাচনের সঠিক ফল কোথায়, কীভাবে দেখবেন?

সকাল ৮টা ভোট গণনা শুরু হওয়ার পরে ট্রেন্ড ও ফলাফল নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://results.eci.gov.in/ এ পাওয়া যাবে। এছাড়াও ভোটার হেল্পলাইন অ্যাপেও জানা যাবে ট্রেন্ড ও ফল।

  • ভারতের নির্বাচন কমিশনের (ইসিআই) অফিসিয়াল ওয়েবসাইট https://results.eci.gov.in/#-এ যান৷ 
  • "General Election Results" বিকল্পে ক্লিক করুন।
  • নির্বাচনী এলাকা অনুসারে ফলাফল দেখতে উপলব্ধ বিকল্পগুলি থেকে আপনার রাজ্য বেছে নিন।

ভোটার হেল্পলাইন অ্যাপ

ভোটার হেল্পলাইন অ্যাপটি গুগল প্লে বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। ব্যবহারকারীরা জয়ী, এগিয়ে বা পিছিয়ে থাকা প্রার্থীদের বিবরণ এবং নির্বাচনী এলাকা বা রাজ্য-ভিত্তিক ফলাফল দেখতে পাবেন সেখানে।

bangla.aajtak.in-এ দিনভার লোকসভা নির্বাচনের ফল ঘোষণার লাইভ আপডেট পাওয়া যাবে। আপনারা আমাদের পোর্টালে চোখ রাখতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement